পাতিলেবু খেয়ে ওজন ঝরাচ্ছেন? খোসাগুলো খেলে শরীর পাবে আরও বাড়তি উপকার

লেবু ব্যবহার করার পর খোসাগুলো আমরা ফেলে দিই। কিন্তু, জানেন কী? লেবুর খোসারও রয়েছে বিশেষ উপকারিতা।

Sahely Sen | Published : Oct 19, 2023 2:16 PM IST

প্রকৃতির অধিকাংশ উপাদানই মানুষের শরীরের জন্য বিভিন্ন উপায়ে কার্যকরী। শুধু স্বাদে ভিন্নতা আনার জন্যই নয়, শরীর সুস্থ রাখতেও বিশেষভাবে কাজ করে বিভিন্ন অজানা উপাদান। সেরকমই এক উপাদান হল লেবুর খোসা। পাতিলেবু থেকে গন্ধরাজ লেবু বিভিন্ন ধরনের লেবুর ব্যবহার হয়ে থাকে আমাদের হেঁশেলে। লেবু ব্যবহার করার পর খোসাগুলো আমরা ফেলে দিই। কিন্তু, জানেন কী? লেবুর খোসারও রয়েছে বিশেষ উপকারিতা।

আজকের ওজন বেড়ে যাওয়া অনেকেরই প্রধান সমস্যা। এর থেকে মুক্তি পাওয়ার জন্য উপকারী হতে পারে লেবুর খোসা। লেবুর খোসায় থাকা পেক্টিন উপাদান ঝরঝর করে ওজন কমিয়ে দেওয়ার জন্য সাহায্য করে। জীবাণুর জন্য অনেক সময় মুখের ভেতরে গন্ধ-সহ অনেকগুলি ওরাল সমস্যা দেখা দেয়। এর থেকে মুক্তি পেতে কাজে লাগান লেবুর খোসা।

লেবুর খোসায় থাকা ভিটামিন সি এবং সাইট্রিক অ্যাসিড খাবারে অরুচি দূর করে, জিভে স্বাদ নিয়ে আসে, এগুলি মুখগহ্বরের স্বাস্থ্যের জন্যেও খুব ভালো। ডি-লিমোনিন এবং ভিটামিন সি-এর মতো অ্যান্টি অক্সিড্যান্ট থাকার ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা জোরদার করে লেবুর খোসা। ঋতু পরিবর্তনের সময় সুস্থ থাকতে লেবুর খোসা রাখতে হবে প্রত্যেকদিনের ডায়েটে।

সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে, কালো চায়ে লেবুর খোসা মিশিয়ে খেলে ক্যানসারের আশঙ্কা কম হয়। লেবুর খোসা শুকিয়ে গুঁড়ো করে নিয়ে ব্যবহার করতে পারবেন স্যালাড, স্যুপ কিংবা ডেজার্টে, এতে স্বাদ ও গন্ধ দুই-ই বাড়ে। শুকিয়ে নেওয়া লেবুর খোসা ব্লেন্ড করে তেল, মাখন, আচার, সস বা খাবার সংরক্ষণ করে রাখার জন্য প্রিজারভেটিভ হিসেবেও ব্যবহার করতে পারেন। লেবুর খোসা শুকিয়ে গুঁড়ো করে নিন, তার পর শুকনো মশলা হিসেবেও ব্যবহার করতে পারবেন, এর দ্বারা চেনা খাবারে আসবে নতুন স্বাদ।

 

Share this article
click me!