নিজেকে গরু-মহিষ ভেবে মাঠ ঘুরছে মানুষ, এটাই পৃথিবীর অদ্ভুত মনোরোগ বলে মত বিশেষজ্ঞদের

বিশ্বের সবচেয়ে রহস্যময় বা অদ্ভুত রোগ। এই রোগে আক্রান্ত ব্যক্তি গরু বা মহিষের মতো আচরণ শুরু করে। এই রোগটি যখন একজন ব্যক্তির হয়, তখন সে গরু বা মহিষের মতো ঘাসের উপর হাঁটতে শুরু করে। এটি একটি খুব অনন্য রোগ এবং এটি যে কোনও পুরুষ বা মহিলার হতে পারে।

 

Web Desk - ANB | Published : Dec 13, 2022 11:28 AM IST

সর্দি-কাশি, জ্বর, মাথাব্যথা, কোমর ব্যথা এবং এমন কত রোগ আছে যা আমাদের সকলেরই পরিচিত। কিন্তু এমনই এক অনন্য রোগ আছে, যাকে বলা হয় বিশ্বের সবচেয়ে রহস্যময় বা অদ্ভুত রোগ। এই রোগে আক্রান্ত ব্যক্তি গরু বা মহিষের মতো আচরণ শুরু করে। এই রোগটি যখন একজন ব্যক্তির হয়, তখন সে গরু বা মহিষের মতো ঘাসের উপর হাঁটতে শুরু করে। এটি একটি খুব অনন্য রোগ এবং এটি যে কোনও পুরুষ বা মহিলার হতে পারে।

এই রোগের নাম কি?

এই রোগের নাম বোয়ানথ্রপি। একে বলা হয় সাইকোলজিক্যাল ডিসঅর্ডার। এই রোগটিকে বিরল রোগের তালিকায় রাখা হয়েছে। এতে আক্রান্ত ব্যক্তি হাত-পা মাটিতে রেখে গরু বা মহিষের মতো হাঁটতে থাকে। সে অনুভব করে যে সে এই প্রাণীদের একজন এবং তাদের মতো ঘাস খাওয়ার চেষ্টা করে। অনেক ক্ষেত্রে এমনও দেখা গিয়েছে যে একজন মানুষ নৃতাত্ত্বিক হওয়ার পর গরু বা মহিষের মতো অচরণ করছে।

কেন এই রোগ হয়?

এই নিয়ে এখন অনেক ধরনের গবেষণা চলছে। তবে, প্রাথমিক গবেষণায় দেখা গিয়েছে যে একজন ব্যক্তি যখন বিভ্রান্তিকর অবস্থায় থাকে, তখন সে বোয়েনথ্রপির শিকার হতে পারে। এটি সম্মোহনের মাধ্যমেও ঘটতে পারে। যদিও, এই রোগটি এখনও অনেকের মধ্যে ঘটেনি, তবে যেটি হয়েছিল তার বিপজ্জনক পরিণতি সামনে এসেছে। কখনও কখনও স্বপ্নে বিভ্রান্তির কারণেও এই রোগ হতে পারে। যদি কখনো আপনার আশেপাশে কোনও ব্যক্তিকে এই অবস্থায় পান, তাহলে তাকে দ্রুত চিকিৎসকের কাছে যাওয়ার পরামর্শ দিন। এই রোগে আক্রান্ত হলে মনোরোগ বিশেষজ্ঞরা অনেকাংশে সহায়ক হতে পারেন।

এই রোগের সবচেয়ে দুর্ভাগ্যজনক ঘটনা-

নেবুচাদনেজার নামে একজন রাজার সঙ্গে বোয়েনথ্রপির সবচেয়ে বিপজ্জনক ঘটনা ঘটেছিল। তিনি ছিলেন নিও-ব্যাবিলনীয় সাম্রাজ্যের শক্তিশালী রাজা। সেই রাজা গরুর মতো আচরণ করতেন এবং ঘাসে চরতেন। গুগলে তার অনেক ছবি আছে।

Share this article
click me!