Dental Health Tips: মাত্র ১০ টাকায় দূর হবে দাঁতের হলুদ ভাব, চলে যাবে নিঃশ্বাসের দুর্গন্ধ

দিনে দুবার ব্রাশ না করেন, তখন দাঁতে প্লাক বা হলুদ স্তর জমে যায়। ধীরে ধীরে তা শক্ত হয়ে কড়া হলুদ ভাবে পরিণত হয়। যা দাঁতের গোড়ায় মাড়ির নিচে পৌঁছাতে শুরু করে। এই কারণে, দাঁত হলুদ, দুর্বল, দুর্গন্ধযুক্ত এবং সংক্রমণের ঝুঁকিপূর্ণ হতে পারে।

Parna Sengupta | Published : Aug 29, 2023 11:34 AM IST

হলুদ দাঁত এবং নিঃশ্বাসে দুর্গন্ধের কারণে আপনি কারো সামনে খোলাখুলি হাসতে পারেন না। এর কারণে যদি বারবার বিব্রতকর অবস্থায় পড়তে হয়, তাহলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে। আসলে, আপনি যখন কিছু খাওয়া বা পান করার পরে জল দিয়ে মুখ না ধুয়ে ফেলেন, দিনে দুবার ব্রাশ না করেন, তখন দাঁতে প্লাক বা হলুদ স্তর জমে যায়। ধীরে ধীরে তা শক্ত হয়ে কড়া হলুদ ভাবে পরিণত হয়। যা দাঁতের গোড়ায় মাড়ির নিচে পৌঁছাতে শুরু করে। এই কারণে, দাঁত হলুদ, দুর্বল, দুর্গন্ধযুক্ত এবং সংক্রমণের ঝুঁকিপূর্ণ হতে পারে। এমন পরিস্থিতিতে কিছু ঘরোয়া উপায় কম খরচে দাঁতের এসব সমস্যা থেকে মুক্তি পেতে পারে।

দাঁতের ডিওডোরাইজিং পাউডার

হলুদ দাঁত, নিঃশ্বাসের দুর্গন্ধ এবং মাড়ির সমস্যা থেকে মুক্তি পেতে বাজারে পাওয়া টুথপেস্টের পরিবর্তে ঘরে তৈরি আয়ুর্বেদিক পাউডার ব্যবহার করুন। এই সব সমস্যা দূর করতে এই পাউডারটি ম্যাজিকের মতো কাজ করে।

টুথ পাউডার তৈরির উপকরণ

রক সল্ট - ১ চা চামচ

লবঙ্গ গুঁড়ো - ১ চা চামচ

দারুচিনি গুঁড়ো - ১ চা চামচ

মুলেথি- ১ চা চামচ

শুকনো নিম পাতা

শুকনো পুদিনা পাতা

কিভাবে টুথ পাউডার তৈরি করবেন

উপরে উল্লিখিত সমস্ত জিনিস একটি মিক্সারে পিষে পাউডার তৈরি করুন। এরপর এই পাউডার ব্যবহার করুন। এটি দীর্ঘ সময়ের জন্য নিরাপদ রাখতে একটি বায়ুরোধী পাত্রে রাখুন। এটি ব্যবহার করতে এক চা চামচ টুথ পাউডার নিয়ে ব্রাশ দিয়ে দাঁতে লাগিয়ে ধুয়ে ফেলুন। এক সপ্তাহ ব্যবহারে দাঁতের রং বদলে যাবে। এটি প্রাকৃতিকভাবে দাঁত সাদা করে। এতে উপস্থিত রক সল্ট দাঁত পালিশ করতে কাজ করে এবং লিকোরিস ও নিম মাড়িকে সুস্থ করে তোলে। দাঁতে চুলকানি বা গরম-ঠাণ্ডার সমস্যা থাকলে এই পাউডারটি উপকারী হতে পারে।

সুন্দর ঝকঝকে দাঁত সকলেই চায় কিন্তু থাকে কতজনের। অনেকের দাঁত ব্রাশ করার পরেও হলুদ থেকে যায়। দাঁত দুর্বল হয়ে যাওয়ার কারণে এমনটা হয়। দাঁতের এসব সমস্যায় বেশির ভাগ মানুষই সমস্যায় পড়েন। যাই হোক, আপনার মুখের স্বাস্থ্যবিধি খুব যত্ন নেওয়া উচিত। আর বাড়িতে তৈরি করা এই পাউডার মাত্র ১০টাকার খরচে দাঁত ও মুখের সব সমস্যার সমাধান করে দেবে।

Share this article
click me!