কিডনির পাথর দূর করার সহজ উপায়, প্রতিদিন পান করুন অব্যর্থ এই ৩ ধরনের জুস,

আপনার যদি কিডনির সমস্যা থাকে তবে এখানে দেওয়া কিছু রসের সাহায্যে আপনি এই সমস্যাটি কাটিয়ে উঠতে পারেন। জেনে নিন কোনগুলো এবং কীভাবে তৈরি করবেন এই জুস।

 

Web Desk - ANB | Published : Nov 28, 2022 9:35 AM IST

কিডনি সংক্রান্ত সমস্যা খুবই যন্ত্রণাদায়ক। এসব সমস্যার মধ্যে অন্যতম হল কিডনিতে পাথরের সমস্যা। বন্ধুর কিডনিতে পাথর হলে তাকে খুবই যন্ত্রণাদায়ক অবস্থার সম্মুখীন হতে হয়। এমন পরিস্থিতিতে একজন মানুষকে তার ডায়েট প্ল্যান খুব সাবধানে করতে হয়। আপনার যদি কিডনির সমস্যা থাকে তবে এখানে দেওয়া কিছু রসের সাহায্যে আপনি এই সমস্যাটি কাটিয়ে উঠতে পারেন। জেনে নিন কোনগুলো এবং কীভাবে তৈরি করবেন এই জুস।

কিডনি পাথরের জন্য রস-

আপনি যদি কিডনিতে পাথরের সমস্যায় ভুগে থাকেন, তাহলে এই ৩ ধরনের জুস আপনার ডায়েটে যোগ করতে পারেন, যাতে আপনি ব্যথা-সহ অনেক সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

টমেটো রস-

কিডনির পাথর দূর করতে টমেটোর রস খুবই উপকারী। এক্ষেত্রে দুটি টমেটো ভালো করে ধুয়ে পিষে নিন। রসে লবণ ও কালো গোলমরিচের গুঁড়া মিশিয়ে সেবন করুন। আপনি চাইলে প্রস্তুত মিশ্রণটি ফ্রিজে রেখে পরে রস আকারে সেবন করতে পারেন।

লেবুর রস-

লেবুর ভিতরে সাইট্রিক অ্যাসিড থাকে। এমন অবস্থায় কিডনি স্টোন হলে লেবুর রস সেবন করলে এই সমস্যারও সমাধান হতে পারে। আপনি একটি পাত্রে দই নিন এবং তাতে এক চামচ লেবুর রস যোগ করুন, এবার স্বাদ অনুযায়ী নুন মিশিয়ে মিশ্রণটি ভালো করে নেড়ে সেবন করুন। এটি করলে আপনি কিডনিতে পাথরের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

তুলসীর রস-

কিডনিতে পাথরের সমস্যা দূর করতেও তুলসি থেকে তৈরি জুস উপকারী। এক্ষেত্রে তুলসী পাতার রস বের করে তাতে এক চামচ মধু মিশিয়ে সকাল-সন্ধ্যা সেবন করুন। এটি করলে কিডনির সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

Share this article
click me!