মিষ্টি খেলেই ডায়াবেটিস হবে! এমন একগুচ্ছ ভ্রান্ত ধারনা রয়েছে বলে মত বিশেষজ্ঞদের

মিষ্টিতে না, ফলে না, আইসক্রিমেও না- ডায়াবেটিস নিয়ে এমন অনেক ভ্রান্ত ধারনা রয়েছে। কিন্তু বিশেষজ্ঞরা জানিয়েছেন এই ধারনা ভ্রান্ত। তবে চিকিৎসকের পরামর্শ নিয়ে চুটিয়ে খাওয়া দাওয়া করতেই পারেন ডায়াবেটিস আক্রান্তরা। 

Web Desk - ANB | Published : Nov 12, 2022 4:38 PM IST

সারা বিশ্বে প্রায় ৫০ কোটি মানুষ ডায়াবেটিশে আক্রান্ত। এই রোগ অসংখ্য মানুষের জীবনে পরিবর্তন আনে। জীবনযাপনের সঙ্গে পরিবর্তন আনে খাদ্যভ্যাসেও। চিকিৎসকদের কথায় এটি একটি জটিল রোগ। এই রোগের কারণে সাধারণ মানুষের জীবনে নানা রকম সমস্যা তৈরি হয়। তবে এই রোগ নিয়ে অনেকের মনেই ভ্রান্ত ধারনা রয়েছে। যা দূর করছেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞদের মতে ডায়াবেটিশ হওয়ার কারণই হল রক্তে শর্করা বা গ্লুকোজের মাত্রা বেড়ে যাওয়া। এটি শেরী , টিস্যু আর কোষেও প্রভাব ফেলে। তবে ডায়াবেটিশের ভয় আগে থেকেই গ্লুকোজ জাতীয় খাবার ছেড়ে দেওয়া ঠিক নয়। কারণ মানুষের শরীরের জন্য গ্লুকোজ একটি প্রয়োজনীয় উপাদান। এটি মানুষকে শক্তি যোগায়। পেশীকে সচল রাখতে সাহায্য করে।

ডায়াবেটিস মূলত দুই ধরনের হয় - টাইপ ১ ও টাইপ ২। এছাড়াও প্রিডায়াবেটিস ও গর্ভকালীন ডায়াবেটিস। বিশেষজ্ঞদের কথায় ডায়াবেটিশের ওপর নির্ভর করে রক্তের শর্করার পরিমাণ।

ডায়াবেটিশের মূল লক্ষণ হল- ঘন ঘন প্রস্রবা , রোগা হয়ে যাওয়া, তৃষ্ণার্থ বোধ করা, দৃষ্টিশক্তির সমস্যা, ক্ষত নিরাময়তে দেরি হওয়া। ঘন ঘন সংক্রমণ হওয়া, রোগ প্রতিরোধ শক্তি কমে যাওয়া।

কিন্তু ডায়াবেটিশ নিয়ে অনেক ভ্রান্ত ধারনা রয়েছে-

১. চিনি খেলে ডায়াবেটিস হয়

চিনি বেশি খেলে ডায়াবেটিস হয়- এজাতীয় ভ্রান্ত ধারনা রয়েছে অনেকের মনে। কিন্তু বিশেষজ্ঞদের কথায় এই জাতীয় ধারনা পুরোপুরি ভ্রান্ত। রক্তে শর্করার মাত্রা ডায়াবেটিশের জন্য অপরিহার্য ভূমিকা পালন করে। কিন্তু চিনি শর্করা হলেও এটি ডায়াবেটিস হওয়ার জন্য কার্যকর নয়।

ডায়াবেটিসে অঙ্গচ্ছেদ হয়

ডায়াবেটিসে চোখ নয় হয়ে যায় বা কোনও অঙ্গ খারাপ হয়ে যায়। এই ধারনাও অনেকের মধ্যে রয়েছে। কিন্তু এটি ঠিক নয়। কারণ দীর্ঘদিন ডায়াবেটিসে ভগলে তবেই অঙ্গহানি হওয়ার সম্ভাবনা রয়েছে। কিন্তু এখন এর প্রতিকারের জন্য নানা ধরনের ওষুধ ও চিকিৎসা বেরিয়েছে। তাই ভয় মুক্ত হওয়া জরুরি।

ডায়াবেটিসে ফল খাওয়া ঠিক নয়

এই ধারনাও রয়েছে অনেকের মধ্যে। কিন্তু এটি ঠিক নয়। নিয়মিত মরশুমি ফল আপনি খেতেই পারেন। আর তবে মিষ্টি জাতীয় ফল সুগার আক্রান্ত রোগীদের কম খেতে পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। তবে আক্রান্ত হওয়ার আগে কোনও বাধা নিষেধ নেই।

ডায়াবেটিসে মিষ্টি খাওয়া

ডায়াবেটিস আক্রান্ত রোগীদের জন্য মিষ্টি বাদ - এই ধারনা মোটেও ঠিক নয়। ওজন নিয়ন্ত্রণে রাখার জন্য মিষ্টির একটি ভূমিকা রয়েছে। কিন্তু মিষ্টি জাতীয় খাবার ত্যাগ করার পরামর্শ কখনই চিকিৎসকরা দেন না। তবে সাধারণ মানুষের মতই আক্রান্তদেরও রাতের খাবার থেকে মিষ্টি বাদ দিতে পরামর্শ দেয় বিশেষজ্ঞরা।

তবে ডায়াবেটিস আক্রান্ত রোগীদের সর্বদাই ভাল চিকিৎসক, বিশেষজ্ঞ বা ডায়াটেশিয়ানের পরামর্শ নেওয়া জরুরি।

 

Share this article
click me!