ওজন কমানোর 3-8-3 ফর্মুলা, রাতে ঘুমানোর তিন ঘন্টা আগে ডিনার কতটা কার্যকর?

২০২২ সালে ৩৭ মিলিয়ন শিশুর ওজন বেশি ছিল। এর মানে হলো গত কয়েক দশকে জনসংখ্যা বৃদ্ধির সঙ্গ সঙ্গ আমাদের খাদ্য ও জীবনযাত্রায় অনেক পরিবর্তন এসেছে।

 

deblina dey | Published : Apr 8, 2024 10:57 AM IST

3-8-3 Formula For Weight Loss: স্থূলতা একটি বিশ্বব্যাপী সমস্যা যা আমাদের স্বাস্থ্যের একটি বড় শত্রু হিসাবে বিবেচিত হয়, এটি কমানো না হলে উচ্চ কোলেস্টেরল, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস এবং হৃদরোগের ঝুঁকি বেড়ে যায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) তথ্য অনুসারে, ২০২২ সালে, ১৮ বছর বয়সী ২.৫ বিলিয়ন লোকের ওজন বেশি ছিল, অর্থাৎ প্রায় ৪৩ শতাংশ যুবক স্থূল ছিল। ১৯৯০ সাল পর্যন্ত এই সংখ্যা ছিল মাত্র ২৫ শতাংশ। শিশুদের কথা বলতে গেলে, ২০২২ সালে ৩৭ মিলিয়ন শিশুর ওজন বেশি ছিল। এর মানে হলো গত কয়েক দশকে জনসংখ্যা বৃদ্ধির সঙ্গ সঙ্গ আমাদের খাদ্য ও জীবনযাত্রায় অনেক পরিবর্তন এসেছে।

3-8-3 সূত্র কি?

ভারতের বিখ্যাত ডায়েটিশিয়ান আয়ুষি যাদব বলেছেন যে আপনি ওজন কমাতে 3-8-3 ফর্মুলা ব্যবহার করে দেখতে পারেন, আসুন জেনে নেওয়া যাক কীভাবে ওজন কমানোর এই নিয়ম মেনে চলতে হবে।

৩-তার মানে আপনি ঘুমানোর ৩ ঘন্টা আগে খাবার খান।

৮- মানে আপনার রাতে ৮ ঘন্টা শান্তিপূর্ণ ঘুম পাওয়া উচিত

৩- মর্নিং ওয়াকের পর ৩ ঘন্টা পর্যন্ত শক্ত খাবার খাবেন না।

ওজন কমাতে এবং ক্যালোরি গ্রহণ কমানোর জন্য এটি অবশ্যই একটি কার্যকরী উপায়, কিন্তু এটি কাজ করবে না। দিনের বাকি ঘন্টাগুলিতে আপনাকে একটি স্বাস্থ্যকর খাদ্য গ্রহণ করতে হবে। আপনাকে যে কোনও মূল্যে ভাজা খাবার, প্রক্রিয়াজাত খাবার এবং মিষ্টি জাতীয় খাবার এড়িয়ে চলতে হবে। আপনার তাজা ফল এবং সবজি সহ উদ্ভিদ-ভিত্তিক প্রোটিন খাওয়া উচিত। এতে করে ওজন নিয়ন্ত্রণে থাকবে।

ঘুমানোর ৩ ঘন্টা আগে রাতের খাবারের উপকারিতা

ঘুমানোর তিন ঘণ্টা আগে খাওয়ার সবচেয়ে বড় সুবিধা হলো খাবার হজম হওয়ার পর্যাপ্ত সময় পাবেন। এছাড়াও, এটি করার মাধ্যমে আপনি হাঁটতে বা শরীরের স্বাভাবিক কার্যকলাপ করার জন্য সময় পান যা হজমের জন্য ভাল। এটি শরীরে ক্যালোরি জমা কমিয়ে দেয় যা ওজন নিয়ন্ত্রণের জন্য প্রয়োজনীয়। এর পরে, আপনি যদি ৮ ঘন্টা ঘুমান তবে শরীরের কার্যকারিতা সঠিকভাবে কাজ করবে। সকালে হাঁটার পর ৩ ঘন্টা স্বাস্থ্যকর তরল খাবার খেলে আপনার হজম ঠিক থাকবে এবং আপনি শক্তিও পাবেন।

Share this article
click me!