Benefits of Kasuri Methi: কসুরি মেথির পাঁচটি বড় উপকারিতা, জেনে নিন কেন মহিলাদের খাদ্যতালিকায় এটি অবশ্যই রাখা উচিত

মেথি একটি উপকারী ভেষজ যা প্রধানত এর পুষ্টি ও স্বাস্থ্য উপকারিতার জন্য ব্যবহৃত হয়। বিশেষ করে মহিলাদের জন্য কসুরি মেথির অনেক গুরুত্বপূর্ণ উপকারিতা রয়েছে।

 

deblina dey | Published : Sep 18, 2023 5:35 AM IST

Health Benefits of Kasuri Methi: কসুরি মেথি এমন একটি মশলা যা আমরা প্রায়শই আমাদের খাবারে ব্যবহার করি। এর স্বাদ একটু তেতো হলেও খাবারের স্বাদ বাড়াতে সাহায্য করে। আমরা প্রায়শই প্রতিদিন যে জিনিসগুলি খাই তার উপকারিতা সম্পর্কে আমরা জানি না। কসুরি মেথিও এমন একটি জিনিস যার অনেক উপকারিতা রয়েছে। ওজন কমানো হোক বা ডায়াবেটিস থেকে মুক্তি, সব দিক থেকেই কসুরি মেথি উপকারী। মেথি একটি উপকারী ভেষজ যা প্রধানত এর পুষ্টি ও স্বাস্থ্য উপকারিতার জন্য ব্যবহৃত হয়। বিশেষ করে মহিলাদের জন্য কসুরি মেথির অনেক গুরুত্বপূর্ণ উপকারিতা রয়েছে।

হরমোনের ভারসাম্য-

কসুরি মেথিতে ভিটামিন-A ভালো পরিমাণে থাকে এবং এটি মহিলাদের হরমোনের ভারসাম্য বাড়াতে সাহায্য করতে পারে। এটি মাসিকের সময় অস্বাভাবিক অস্বস্তি এবং অনিয়ম কমাতে সাহায্য করে।

ল্যাক্টেশন সাপোর্ট-

কসুরি মেথি খাওয়া স্তন্যদানকারী মহিলাদের জন্য উপকারী, কারণ এটি বুকের দুধের পরিমাণ বাড়াতে পারে এবং দুধের গুণমানকেও বাড়িয়ে তুলতে পারে।

PCOS (প্রিমেনস্ট্রুয়াল সিনড্রোম) হ্রাস করে-

কসুরি মেথি ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম সহ ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ, যা PCOS এর লক্ষণগুলি কমাতে সাহায্য করতে পারে।

ওজন কমানো-

কসুরি মেথিতে ভালো পরিমাণে ফাইবার থাকে যা ক্ষুধা কমাতে সাহায্য করে এবং ওজন নিয়ন্ত্রণে সহায়ক হতে পারে। এটি অতিরিক্ত খাওয়া প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।

হজমে সাহায্য করে-

এটি হজম এবং বিপাককে উন্নীত করে ওজন কমাতে সাহায্য করে। কসুরি মেথি শরীরকে ডিটক্সিফাই করতে সাহায্য করে যা ওজন নিয়ন্ত্রণকে সহজ করে তোলে।

গর্ভাবস্থায়-

কসুরি মেথিতে ফলিক অ্যাসিডও রয়েছে, যা গর্ভাবস্থায় শিশুর গঠনে গুরুত্বপূর্ণ। কাসুরি মেথিতে ফলিক অ্যাসিড পাওয়া যায় যা গর্ভে বেড়ে ওঠা শিশুর জন্য অপরিহার্য। এটি প্রসব ব্যথা কমাতে সাহায্য করে।

Share this article
click me!