Weight Loss: ওজন কমাতে অবশ্যই মেনে চলুন এই পাঁচ টোটকা, জেনে নিন কোন কোন উপায় মিলবে উপকার

আজ রইল বিশেষ পাঁচ টোটকা। ওজন কমাতে চাইলে মেনে চলুন এই চার পদ্ধতি। এতে মিলবে উপকার।

Sayanita Chakraborty | Published : Aug 4, 2023 4:13 PM IST

বাড়তি ওজন সকলেরই চিন্তার বিষয়। ওজন কমাতে আমরা সকলেই কিছু না কিছু করে থাকে। সারাদিন কোনও না কোনও পদ্ধতি মেনে চলেন সকলে। সকালে ঘুম ভাঙার পর থেকেই চলে নানান পদ্ধতি অনুসরণ করা। বাড়তি ওজন ঝড়িয়ে ফেলতে কেউ খালি পেটে লেবু-মধুর জল তো কেউ কপির সঙ্গে পাতিলেবুর রস মিশিয়ে খান। এরপর সারদিন চলে ক্যালোরি মুক্ত খাবার খাওয়া। আর এই করতে গিয়ে অনেকে আধপেটা খেয়ে থাকেন। বিশেষ করে জলখাবারে কী খাবেন তা অধিকাংশই ঠিক করে উঠতে পারেন না। আর অর্ধেক খেয়ে এক্সারসাইজ করতে গিয়ে দেখা দেয় নানান জটিলতা। আজ রইল বিশেষ পাঁচ টোটকা। ওজন কমাতে চাইলে মেনে চলুন এই চার পদ্ধতি। এতে মিলবে উপকার।

প্রতিদিন লেবুর ডিটক্স ওয়াটার দিয়ে দিন শুরু করুন। দিনের বেলা খালি পেটে লেবুর পানীয় খেতে পারেন। হালকা উষ্ণ জলের সঙ্গে পাতিলেবুর রস মিশিয়ে নিন। তাতে মেশান মধু। ভালো করে মিশিয়ে পান করলে মিলবে উপকার। এই জল ডিটক্সের কাজ করে। এটি খেলে হজম ক্ষমতা উন্নত হয়। সঙ্গে শরীরের দুষিত পদার্থ বের হয়ে যায়। এতে মিলবে উপকার।

গ্রিন টি খেতে পারেন। ওজন কমাতে চাইলে দিনে একাধিকবার গ্রিন টি খেতে পারেন। দিনে তিনবার পর্যন্ত গ্রিন টি খেলে মিলবে উপকার। এতে কমবে বাড়তি মেদ। সঙ্গে শরীর থাকবে সুস্থ। মেনে চলুন এই সকল বিশেষ টিপস।

রোজ ৭ থেকে ৮ গ্লাস করে জল পান করুন। ওজন কমাতে চাইলে পর্যাপ্ত জল পান করা আবশ্যক। রোজ ৭ থেকে ৮ গ্লাস জল পানে মিলবে উপকার।

খাদ্যতালিকায় দিন বিশেষ নজর। প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন থেকে শুরু করে খাদ্যতালিকায় রাখুন সকল উপকারী উপাদান। এতে মিলবে উপকার। রোজ ১ বাটি করে স্যুপ খান। সবজি সেদ্ধ করে স্যুপ বানান। এটি স্বাস্থ্যের উন্নতি ঘটাবে। তেমনই খান সকল উপকারী পুষ্টিগুণে ভরপুর খাবার।

ওজন কমাতে চাইলে ফল খান। ফলে ভিটামিন, খনিজ, ফলিক অ্যাসিড, পটাসিয়াম থেকে পেকটিন আছে। ফলে আছে অ্যান্টি অক্সিডেন্ট। ফল খেলে শরীর থাকবে সুস্থ। পুষ্টির জোগান ঘটবে, রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত হবে ও কমবে ওজন। মেনে চলুন এই বিশেষ টিপস। এমন ফল খান যাতে আপনার স্বাস্থ্যের উন্নতি ঘটবে।

 

আরও পড়ুন

রাতে ঘুমোনোর পরেই পায়ের শিরায় টান ধরে? খুব দ্রুত কীভাবে আরাম পাবেন, জেনে নিন প্রতিকার

Altina Schinasi: গুগল ডুডলে আলটিনা শিনাসি, ক্যাট আই চশমার স্রষ্টার জন্মদিনে বিশেষ শ্রদ্ধার্ঘ্য

শরীরের এই ৩টি অংশ এক মিনিট ধরে রাখুন, দেখুন কীভাবে পরিবর্তন আসবে শরীরের মধ্যে

Share this article
click me!