হলুদ মেশানো জলে রয়েছে আশ্চর্যজনক স্বাস্থ্য উপকারিতা, জেনে নিন এর গুনাগুন

সুস্থ শরীরের জন্য হলুদ জলের ৪ টি স্বাস্থ্য উপকারিতার উল্লেখ করা হয়েছে।

Sahely Sen | Published : Sep 26, 2023 2:26 PM IST

হলুদকে গোল্ডেন স্পাইস বা সোনালী মশলা নামে অভিহিত করা হয়। হাজার হাজার বছর ধরে ভারতে হলুদ ব্যবহার করা হয়ে আসছে এর সুস্বাস্থ্যকর বৈশিষ্ট্যের কারণে। দীর্ঘদিন ধরে মশলা, রন্ধনপ্রণালী এবং জামাকাপড়ের রঙে ব্যবহৃত হয়ে আসছে হলুদ। চিকিৎসাক্ষেত্রেও এর অবদান অপরিমেয়। ভারতীয় আয়ুর্বেদিক ওষুধে এটি ত্বকের রোগ, অ্যালার্জি এবং জয়েন্টের ব্যথার মতো অসুস্থতার নিরাময় হিসাবেও ব্যবহৃত হয়। হলুদ জলের স্বাস্থ্য উপকারিতা আপনাকে চমকে দিতে পারে। জলে হলুদের গুঁড়ো বা তাজা হলুদের মূল যোগ করে তৈরি করা হয় হলুদ জল। সক্রিয় যৌগ কারকিউমিনের উপস্থিতির কারণে এর বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা আছে। এক গ্লাস গরম জলে এক চিমটে হলুদের গুঁড়ো বা কয়েক টুকরো তাজা হলুদের মূল যোগ করে নিন।

সুস্থ শরীরের জন্য হলুদ জলের ৪ টি স্বাস্থ্য উপকারিতা:

হলুদে থাকা কারকিউমিন একটি শক্তিশালী অ্যান্টি-ইনফ্লেমেটরি যৌগ। এটি শরীরের পেশী গঠন করতে সহায়তা করে।

হলুদের জল পিত্তরস উৎপাদনকে উদ্দীপিত করতে পারে, যা হজমশক্তি বাড়াতে এবং শরীরের চর্বি হ্রাস করতে সহায়তা করে। এটি বদহজম এবং ফুসফুসের উপসর্গগুলি সারিয়ে তোলে।

গবেষণায় দেখা গেছে যে, কারকিউমিন ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে। এটি ফ্যাট টিস্যুর বৃদ্ধি কমাতে এবং ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করতে সাহায্য করতে পারে, যা একটি স্বাস্থ্যকর শরীরের ওজন বজায় রাখার জন্য গুরুত্বপূর্ণ।

হলুদের অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য হাড়ের স্বাস্থ্যের জন্য উপকারী। হলুদ জলের নিয়মিত সেবন জয়েন্টের ব্যথা কমাতে সাহায্য করতে পারে। যারা নিয়মিত শারীরিক কার্যকলাপের সঙ্গে যুক্ত, তাঁদের জন্য হলুদ জল বিশেষ উপকারী।

Share this article
click me!