ওজন কমালেই হবে না রাখতে হবে নিয়ন্ত্রণেও, রিভার্স ডায়েটিং কীভাবে উপকার মিলবে জেনে নিন

ওজন কমাতে সবার আগে আপনাকে মানতে হবে সঠিক ডায়েট। তবে জেনে নেওয়া যাক রিভার্স ডায়েটিং-এর বিষয়ে। কী এই রিভার্স ডায়েটিং, কিভাবে করতে হয় এবং এটি করলে কি কি উপকার পাওয়া যায় জেনে নিন।

 

Web Desk - ANB | Published : Jun 15, 2023 10:22 AM IST

ডায়েটিং করার একটি নিয়ম আছে এবং যদি এই নিয়মগুলি মেনে চলেন তবেই আপনার ডায়েটিং সফল হবে। আপনিও যদি ওজন কমানোর বিষয়ে ভাবছেন, তাহলে এটাও ঠিক যে অবশ্যই তা ডায়েটিং এর সঙ্গে জড়িত। যদি আপনার ডায়েট সঠিকভাবে মেনে না চলেন তবে কোথাও না কোথাও আপনার করা কঠোর পরিশ্রমের ফল আপনি পাবেন না। তাই ওজন কমাতে সবার আগে আপনাকে মানতে হবে সঠিক ডায়েট। তবে জেনে নেওয়া যাক রিভার্স ডায়েটিং-এর বিষয়ে। কী এই রিভার্স ডায়েটিং, কিভাবে করতে হয় এবং এটি করলে কি কি উপকার পাওয়া যায় জেনে নিন।

রিভার্স ডায়েটিং কী-

ডায়েট করার সময় অনেক কিছুর উপর নিয়ন্ত্রণ রাখতে হয়, যার অন্যতম কারণ হল কম ক্যালোরি গ্রহণ করা। কিন্তু যখন আপনার লক্ষ্য পূরণ না হয়, তখন আবার আগের মতো একই ডায়েট শুরু করেন। এতে শরীরে চর্বির পরিমাণ আবার দ্রুত বেড়ে যায়। এমন পরিস্থিতিতে রিভার্স ডায়েটিং খুবই উপকারী হতে পারে। রিভার্স ডায়েটিংয়ে, লোকেরা ধীরে ধীরে তাদের ডায়েটে ক্যালোরি যোগ করে, যাতে ওজন আবার বাড়তে না পারে।

আপনি কখন রিভার্স ডায়েট করতে পারেন

যদি কেউ শরীরের মেটাবলিজম বাড়াতে চায় তাহলে। অথবা যদি কেউ ওজন নিয়ন্ত্রণে রেখে বেশি খাবার খেতে চান। এমনকি যদি খুব কম ক্যালরি খাচ্ছেন এবং দুর্বলতা অনুভব করছেন। যদি কেউ কম পরিমাণে ক্যালোরির জন্য ক্রমাগত ক্ষুধার্ত থাকে এবং তা থেকে অসুস্থ হয়ে পড়ছেন এই সমস্ত ক্ষেত্রে আপনি রিভার্স ডায়েটের শ্মরনাপন্ন হতে পারেন।

কীভাবে রিভার্স ডায়েটিং করবেন:

২ সপ্তাহের জন্য ধীরে ধীরে ক্যালোরি গ্রহণের পরিমাণ বাড়ান এবং ওজন, শরীরের কার্যকলাপ ইত্যাদির পরিবর্তন লক্ষ্য করুন। যদি দুই সপ্তাহের পরেও আপনার শরীরের ওজন একই থাকে, তাহলে ডায়েটে আরও ১৫০ ক্যালোরি যোগ করুন এবং এই প্রক্রিয়াটি চালিয়ে যান যতক্ষণ না কোনও অবিচলিত ওজন বৃদ্ধি লক্ষ্য করেন। এভাবে ৫ সপ্তাহ এভাবে চালিয়ে যান এবং দেখুন আপনার শরীরের ওজন বাড়ে কি না। যদি এমন হয় তবে এর মানে ক্যালরির চেয়ে বেশি খাচ্ছেন। এই পরিস্থিতিতে, আপনার ক্যালোরি ২০০ থেকে কম করা উচিত।

Share this article
click me!