নতুন বছরে মাত্র ৩ মাসে ১৫কেজি ওজন কমিয়ে ফেলুন, এই পুষ্টিকর ডায়েট অনুসরণ করুন

এই ফর্মুলা আপনার জন্য চর্বি পোড়াতে এবং ওজন কমাতে কাজ করতে পারে। এতে আপনার ডায়েট অনেক গুরুত্বপূর্ণ। আপনি ৭০ শতাংশ ডায়েট এবং ৩০ শতাংশ ব্যায়াম করে ওজন কমাতে পারেন।

 

Web Desk - ANB | Published : Jan 1, 2023 12:23 PM IST

দ্রুত স্লিম হওয়ার বা ওজন কমানোর কোনও শর্টকাট নেই। আপনি যখন আপনার ডায়েটে সঠিক পরিবর্তন করবেন, তখন ওজনও কমবে এবং আপনাকে ফিট দেখাতে শুরু করবে। কিন্তু আমরা নারীরা আমাদের অন্য কাজে এতটাই ব্যস্ত যে অন্য কাজে সময় নেই। এমন পরিস্থিতিতে জিমে যাওয়া কিছুটা কঠিন হতে পারে। এই ফর্মুলা আপনার জন্য চর্বি পোড়াতে এবং ওজন কমাতে কাজ করতে পারে। এতে আপনার ডায়েট অনেক গুরুত্বপূর্ণ। আপনি ৭০ শতাংশ ডায়েট এবং ৩০ শতাংশ ব্যায়াম করে ওজন কমাতে পারেন।

পুষ্টিবিদ ইতু ছাবরা বলেছেন, ওজন কমানোর চেয়ে ওজন নিয়ন্ত্রণে বেশি জোর দেন। "আপনার ডায়েটে ভাল পরিমাণে ফাইবার এবং প্রোটিন থাকা উচিত,"। পুষ্টি সমৃদ্ধ খাবার আপনার ওজন কমানোর যাত্রা সহজ করতে সাহায্য করে। আপনি যদি পুষ্টিবিদের দেওয়া এই প্ল্যানটি ৩ মাস ধরে অনুসরণ করেন, আপনি ১৫ কেজি পর্যন্ত কমাতে পারবেন।

ভোরবেলা - লেমনেড সকাল সাতটায়

সকালে আপনার শরীরকে ডিটক্স করা দরকার, তাই ঘুম থেকে উঠে হালকা গরম জলে লেবু দিয়ে পান করুন। এটি আপনার পরিপাকতন্ত্রকেও সুস্থ রাখবে। আপনি প্রতিদিন এই জলটি পরিবর্তন করে পান করতে পারেন। একদিন লেবু জল, পরের দিন আজওয়ানের জল এবং মেথি জল দিয়ে দিন শুরু করুন।

সকালের জল খাবার সকাল সাড়ে আটটায় এর মধ্যে-

সকালের জল খাবার অবশ্যই করতে হবে। সেই সঙ্গে করলায় জুস রাখতে হবে। ফাইবার, ভিটামিন এবং মিনারেল যা আপনাকে ওজন কমাতে সাহায্য করবে। এভাবে আপনার পেটও অনেকক্ষণ ভরা থাকে। হাফ কাপ দই এবং ১ টা আপেল পনিরের সঙ্গে খান।

এছাড়াও, আপনি ব্রাউন ব্রেডের ২ টো স্লাইসের একটি স্যান্ডউইচও নিতে পারেন, যাতে সবজি স্টাফিং রাখা থাকবে। আপনি প্রতিদিন এটি পরিবর্তন করতে পারেন এবং চাটনি বা সাম্বার সহ ২টি ইডলি, ২টি সাধারণ গমের দোসা খেতে পারেন। ১ ঘন্টা পরে গ্রিন টি পান করুন যা আপনার বিপাককে দ্রুত করতে সাহায্য করবে।

দুপুরের খাবার - লেবু ভাত এবং সম্ভার দুপুর দেড়টার মধ্যে

দুপুরের খাবারে লেবু ভাত ও সাম্বার খেতে পারেন। এছাড়া মিক্স ভেজ ও ১/২ বাটি ডালের সঙ্গে ২টি রুটি নিন। এটি প্রতিদিন পরিবর্তন করা যেতে পারে। আপনি লাঞ্চের জন্য রাগি ইডলি এবং সাম্বার, পুরো গমের সবজি দই এবং হাফ কাপ দই খেতে পারেন।

দুপুরের খাবারের পর – গ্রিন টি/মসলা চাই বিকাল ৪টার মধ্যে

গ্রিন টি এবং মসলা চা ওজন কমাতে খুবই কার্যকরী। মসলা চা হজমের উন্নতি করে এবং ভাল হজমের সঙ্গে আপনার বিপাকও উন্নত হয়। মসলা চা আপনার মেটাবলিজম দ্রুত করতে সাহায্য করে। এই দুটি জিনিসই আপনাকে চর্বি পোড়াতে সাহায্য করে।

রাতের খাবার - কুইনোয়া সাড়ে সাতটা সন্ধ্যা

রাতের খাবার হালকা হওয়া উচিত, তবে একেবারে এড়িয়ে যাবেন না। রাতের খাবারে ভেজ কুইনো খেতে পারেন। একই সঙ্গে মাঝে মাঝে ১টি রুটি এবং যে কোনও ১টি সবজি একসঙ্গে নিন। মনে রাখবেন রাতেও আপনার প্লেটে সালাদ অবশ্যই থাকবে।

রাতের খাবারের পর- দারুচিনি-আদা-লেবু জল রাত ৯টায়

ঘুমানোর ১ ঘণ্টা আগে এই পানীয় তৈরি করে পান করলে উপকার পাবেন। খাবার হজমের পাশাপাশি এটি দ্রুত চর্বি পোড়াতেও সাহায্য করে। রাতের খাবার খাওয়ার পরপরই বসে যাবেন না। কিছুক্ষণ হাঁটার পর ঘুমাতে যান। এর পাশাপাশি নিয়মিত ব্যায়াম করুন।

Share this article
click me!