Sex For Weight Loss: ওজন ঝরাতে কতটা কার্যকরি সেক্স, উদ্দাম যৌনতায় একজন পুরুষ ও একজন মহিলা কতটা ক্যালোরি ঝরাতে পারেন

টরন্টো বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় বলা হয়েছে, যে দম্পতিরা সঙ্গীকে আলিঙ্গন করে এবং শারীরিক সম্পর্কের পরে দীর্ঘ সময় বিছানায় থাকেন, তাদের মধ্যে প্রেম এবং ঘনিষ্ঠতা বেশি থাকে। প্রতিবেদনে বলা হয়েছে, যৌনতার পরপরই বিচ্ছেদ সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করে। 

Web Desk - ANB | Published : Jul 2, 2023 9:07 AM IST

ইউনিভার্সিটি অফ কুইবেক-এর এক গবেষণায় বলা হয়েছে, সেক্স করার অর্থ নিজেকে সুস্থ রাখার মতো একটি কাজ। শারীরিক সম্পর্ক বা সহবাসের ফলে দ্রুত ক্যালোরি বার্ন হয়। অর্থাৎ, আপনি আধা ঘন্টা জগিং-এর মত ক্যালোরি বার্ন করতে পারবেন, আপনি মাত্র ১৫ মিনিটের সহবাস করে একই সংখ্যক ক্যালোরি বার্ন করতে পারবেন। টরন্টো বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় বলা হয়েছে, যে দম্পতিরা তাদের সঙ্গীকে আলিঙ্গন করে এবং শারীরিক সম্পর্কের পরে দীর্ঘ সময় ধরে বিছানায় থাকেন, তাদের মধ্যে প্রেম এবং ঘনিষ্ঠতা বেশি থাকে। প্রতিবেদনে বলা হয়েছে, যৌনতার পরপরই বিচ্ছেদ সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করে। তাই যৌন মিলনের পর দম্পতিদের একে অপরের সঙ্গে দীর্ঘক্ষণ বিছানায় থাকা উচিত।

টরন্টো বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় বলা হয়েছে যে দম্পতিদের শারীরিক সম্পর্কের পর তাদের সঙ্গীকে আলিঙ্গন না করা খুবই গুরুত্বপূর্ণ। এটি আপনার সঙ্গীকে অপরিসীম আনন্দ দেয়। জার্মানির ইকোনমিক রিসার্চ ইনস্টিটিউটের গবেষণায় বলা হয়েছে, যারা বেশি শারীরিক সম্পর্ক করেন তাদের আত্মবিশ্বাস বেশি থাকে। এটি তাদের কর্মজীবনে খুব ভাল প্রভাব ফেলে।

ইউনিভার্সিটি অফ কুইবেক এর একটি সমীক্ষা অনুসারে, আপনি শারীরিক সম্পর্কের সময় ১৫ থেকে ২০ মিনিটের মধ্যে যত বেশি ক্যালোরি পোড়ান আপনি ত্রিশ মিনিটে জগিং করে ক্যালোরি পোড়ান। বর্তমান সময়ে গোটা বিশ্বে স্থূলতা একটি সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে, কিন্তু কুইবেকের গবেষণায় যে পরিসংখ্যান বেরিয়ে এসেছে তা আপনাকে অবাক করবে। প্রকৃতপক্ষে, সমীক্ষা অনুসারে, স্থূল লোকেরা ঘনিষ্ঠ হওয়ার সময় আরও বেশি উপকার পাবেন।

আমেরিকান অ্যাসোসিয়েশন ফর সেক্স এডুকেশনের সাম্প্রতিক সমীক্ষা রিপোর্ট, প্লস ওয়ান জার্নালে প্রকাশিত হয়েছে, তাতে বলা হয়েছে যে বেডরুমে প্রায় ২৫ মিনিটের সেক্স-প্লে পুরুষদের জন্য ১০১ ক্যালোরি এবং মহিলাদের জন্য ৬১-৭০ ক্যালোরি খরচ করে। যৌন মিলনের সময়, পুরুষরা এক মিনিটে ৪.২ ক্যালোরি বার্ন করে, যেখানে মহিলারা এক মিনিটে ৩.১ ক্যালোরি বার্ন করে।

এই শক্তি খরচ পরিমাপ করতে MET (টাস্কের বিপাকীয় সমতুল্য) স্কেল ব্যবহার করা হয়। সহজ কথায়, পরিমাপের এই এককটি আমাদের শরীরের বিপাকীয় হারের সমতুল্য। একটি MET সাধারণত আমাদের শরীরের মোট ওজনের প্রতি কিলোগ্রামে ৩.৫ মিলি অক্সিজেনের সমান। বৈজ্ঞানিক গবেষণা অনুসারে, এক MET শক্তি খরচের সমান শারীরিক কার্যকলাপ গড়ে আমাদের শরীরের ওজনের প্রতি কিলোগ্রামে ০.৯ ক্যালোরি পোড়ায়।

কোন সেক্স চালনার মাধ্যমে কত ওজন কমে?

১.৩ MET (শক্তির এই খরচ পরিমাপ করার জন্য টাস্কের MET-মেটাবলিক সমতুল্য) শুয়ে থাকা, হালকা প্রচেষ্টা, চুম্বন এবং আলিঙ্গন করার মতো কার্যকলাপে পৌঁছানো যেতে পারে। ১.৮ MET স্বাভাবিক সেক্স বা মাঝারি পরিশ্রমের সময় পৌঁছানো যেতে পারে। যৌনতার ক্ষেত্রে সক্রিয় এবং জোরালো প্রচেষ্টার ক্ষেত্রে, ২.৮ MET পৌঁছানো যেতে পারে। অর্থাৎ যে অবস্থানে আপনার শ্বাস-প্রশ্বাস দ্রুত হয় এবং আপনার হৃদস্পন্দন দ্রুত হয়।

যদি আপনার ওজন ৮০-৮১ কেজির সমান হয়, তবে শুধু এক জায়গায় বসে থাকলে প্রতি ঘন্টায় প্রায় ৭৫-৮০ ক্যালোরি বার্ন হবে। আপনি যখন হাঁটা শুরু করেন, তখন আপনার কার্যকলাপের মাত্রা বৃদ্ধি পায়, একইভাবে আপনার MET মানও বৃদ্ধি পায়। যদি আপনার কার্যকলাপ দুটি MET এর সমান হয়, তাহলে আপনি প্রতি ঘন্টায় ১৬০ ক্যালোরি পোড়াবেন। এইভাবে ১০ MET মানে আপনি এক ঘন্টায় ৮০০ ক্যালোরি পোড়াচ্ছেন। ক্যালরির এই হিসেব মাথায় রাখলেই প্রমাণিত হয় যে যৌনতা ওজন কমাতে কার্যকর।

Share this article
click me!