Weight Loss: বাদাম ওজন বাড়ায় না কমায়? বিজ্ঞানীদের গবেষণায় বেরিয়ে এল চাঞ্চল্যকর তথ্য

বাদাম ওজন বাড়ায় না কমায়? বিজ্ঞানীদের গবেষণায় বেরিয়ে এল চাঞ্চল্যকর তথ্য

Anulekha Kar | Published : Jun 28, 2024 5:02 PM IST

ভুল খাদ্যভাসের জন্য ওজন বেড়ে যাওয়া একটি সাধারণ সমস্যা। ওজন কমানোর জন্য মানুষ কী না কী করছে। জিম করে, ডায়েট করে, বহু প্রিয় খাবার ত্যাগ করেও ওজন বাগে আনা যাচ্ছে না।

ওজন কমানোর জন্য বিশেষজ্ঞরা ওয়ার্কআউট এবং ডায়েটের দিকে বেশি মন দিতে বলেন। এ ছাড়াও ডায়েটে আরও একটি জিনস রাখলে ঝরঝর করে মেদ ঝরতে সাহায্য হয়। সেটা হল বাদাম।

ইউনিভার্সিটি অব সাউথ অস্ট্রেলিয়ার (ইউএনআইএসএ) গবেষণায় এ তথ্য উঠে এসেছে। আসুন জেনে নেওয়া যাক ওজন কমাতে কতটা সাহায্য করে বাদাম...

গবেষকেরা দেখেছেন যে ডায়েটে বাদাম যুক্ত করলে ওজন হ্রাস হয়। গবেষক দলের সদস্য অধ্যাপক অ্যালিসন কোটস বলেন, বাদাম পুষ্টিগুণে ভরপুর। অধ্যাপক কোটস বলেন, যখন বেশিরভাগ মানুষ ওজন কমানোর চেষ্টা করেন, তখন তারা প্রথম যে কাজটি করেন তা হল বাদাম খাওয়া বন্ধ করে দেন। তারা মনে করেন, বাদামে এনার্জি ও ফ্যাট থাকে, যা ওজন বাড়িয়ে দিতে পারে কিন্তু এটাই ভুল।

গবেষকরা ৭ টি পরীক্ষা করে দেখেছেন যে চারজনের মধ্যে যাদের ডায়েটে ৪২ থেকে ৮৪ গ্রাম গ্রাম বাদাম রাখা হয়েছিল, তাদের ওজন অন্যদের তুলনায় তাড়াতাড়ি হ্রাস পেয়েছে। আসলে খিদে কমাতে বাদাম অতুলনীয়। তাই ওজন কমানোর ক্ষেত্রে সবার আগে ডায়েটে বাদাম রাখতে হবে।

অধ্যাপক কোটস আরও বলেন, বাদাম ওজন কমাতে সাহায্য করে। এই গবেষণার সহ-লেখক ড. শরিয়াহ কার্টার বলেন, যারা বাদাম খেতে পছন্দ করেন তাদের স্বাস্থ্যের উল্লেখযোগ্য উন্নতি হয়। এই গবেষণায় ওজন বৃদ্ধি নিয়ে চিন্তা না করে বাদাম খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

রাশিফল ১ জুলাই ২০২৪ : আজ কেমন কাটবে সারাদিন আপনার? দেখে নিন আজকের রাশিফল
Suvendu Adhikari : 'তাজমুলের নামে তিনটে মার্ডার কেস আছে' এ কী বললেন শুভেন্দু অধিকারী?
Suvendu Adhikari : 'রাজ্যে ৩৫৫ ধারা জারি করে মমতার থেকে পুলিশ কেড়ে নেওয়া হোক' দাবি শুভেন্দুর
পাল্টা চাল শুভেন্দুর! ২৫২ না ২৫৪, বিস্ফোরক দাবী করে যা বললেন শুভেন্দু! দেখুন | Suvendu Adhikari
একি কাণ্ড! লোকসভায় কল্যাণের চু কিতকিতকিত! ৪০০ পার নিয়ে মোদীকে খোঁচা! দেখুন | Kalyan Banerjee Today