মায়োসাইটিসের শিকার সামান্থা রুথ প্রভু, জেনে নিন এই মারাত্মক বিরল রোগ সম্পর্কে

সামান্থা রুথ প্রভু, মায়োসাইটিস নামক একটি অটোইমিউন রোগে আক্রান্ত হয়েছেন। অভিনেত্রী সম্প্রতি একটি সামাজিক মিডিয়া পোস্টের মাধ্যমে তার স্বাস্থ্য আপডেট নিয়ে জানিয়েছেন। জেনে নেওয়া যাক বিরল এই রোগের বিষয়ে বিস্তারিত-

 

Web Desk - ANB | Published : Nov 3, 2022 7:57 AM IST / Updated: Nov 03 2022, 01:32 PM IST

110

বর্তমানে হাসপাতালে চিকিৎসা চলছে অভিনেত্রী সামান্থা রুথ প্রভু-র। এই পোস্টের পর, সোশ্যাল মিডিয়ায় সামান্থার ভক্তরা তার দ্রুত আরোগ্যের জন্য প্রার্থনা করছেন। হাসপাতাল থেকে একটি দীর্ঘ পোস্ট লিখে, তিনি এই গুরুতর সমস্যা সম্পর্কে ব্যাখ্যা করেছিলেন, 'আমি আপনাদের সকলের সঙ্গে যে ভালবাসা এবং এই বিষয়টি শেয়ার করছি, এটিই আমাকে জীবনের অন্তহীন চ্যালেঞ্জ মোকাবেলা করার শক্তি দেয়। 
 

210

সামান্থা লিখেছেন, কয়েক মাস আগে আমার মায়োসাইটিস নামক একটি অটোইমিউন অবস্থা ধরা পড়ে। আমি এই অবস্থা থেকে মুক্তা পেতে এই তথ্য শেয়ার করার জন্য উন্মুখ ছিলাম, কিন্তু এটা আমার প্রত্যাশার চেয়ে একটু বেশি সময় নিচ্ছে। 'চিকিৎসকরা নিশ্চিত যে আমি খুব শীঘ্রই সম্পূর্ণ সুস্থ হয়ে উঠব। আমি শারীরিক এবং মানসিকভাবে ভাল এবং খারাপ দিন কাটিয়েছি। এমনকি যখন মনে হয় আমি অন্য দিন সামলাতে পারব না, কোনও না কোনওভাবে সেই মুহূর্তটিও কেটে যায়। আমি অনুমান করি এর অর্থ কেবলমাত্র আমি একদিন পুনরুদ্ধারের কাছাকাছি। এই সময়টাও কেটে যাবে। 
 

310

এই রোগে মাংসপেশি দুর্বল হয়ে পড়ে। এই কারণেই এই অটোইমিউন রোগটি আমাদের ধারণার চেয়েও খারাপ। কারণ আমাদের শরীরের ইমিউন সিস্টেম হল সব ধরনের রোগ এবং রোগজীবাণুর বিরুদ্ধে আমাদের প্রাকৃতিক আত্মরক্ষা ব্যবস্থা। একটি সুস্থ ইমিউন সিস্টেম আমাদের আঘাত, সংক্রমণ এবং রোগ থেকে রক্ষা করে। 
 

410

তবে, যদি কেউ একটি অটোইমিউন অবস্থার বিকাশ করে, যেমন মায়োসাইটিস, ইমিউন সিস্টেমটি বিভ্রান্ত হয়ে যায় এবং ভুলভাবে আমাদের নিজেদের সুস্থ টিস্যুতে আক্রমণ করে। যদি কারও অটোইমিউন অবস্থা  থাকে, তাহলে শরীর এমন জায়গায় প্রদাহ সৃষ্টি করতে পারে যেখানে লড়াই করার জন্য কোনও সংক্রমণ নেই। অপ্রয়োজনীয় প্রদাহ ব্যথা, ক্ষত এবং ফোলা হতে পারে। 

510

মায়োসাইটিস কি? 
মায়োসাইটিস একটি বিরল অবস্থা যার ফলে পেশী দুর্বল, বেদনাদায়ক এবং ক্লান্ত হয়ে পড়ে। মায়োসাইটিস শব্দের সহজ অর্থ হল পেশীর প্রদাহ। যখন পেশীগুলি স্ফীত হয়, তখন তারা ফুলে যায় এবং ব্যথার প্রতি সংবেদনশীল হয়ে ওঠে। এটি সাধারণত ইমিউন সিস্টেমের সমস্যার কারণে হয়, যেখানে এটি ভুলভাবে সুস্থ টিস্যুতে আক্রমণ করে। কিছু ধরণের মায়োসাইটিস ত্বকের ফুসকুড়ির সঙ্গে যুক্ত । এই বিরল রোগ নির্ণয় করা কঠিন হতে পারে এবং এর কারণ কখনও কখনও অজানা। প্রাথমিক লক্ষণগুলির মধ্যে পেশী ব্যথা, ক্লান্তি, গিলতে সমস্যা এবং শ্বাস নিতে অসুবিধা হতে পারে। মায়োসাইটিস শিশু এবং প্রাপ্তবয়স্ক উভয়কেই প্রভাবিত করতে পারে। পুরুষদের তুলনায় মহিলারা এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি।
 

610

মায়োসাইটিসের লক্ষণ
পেশীর দূর্বলতা 
ব্যথা বা ব্যথা পেশী 
দৈনন্দিন জীবনের কাজকর্ম করতে অসুবিধা 
গিলতে সমস্যা 
দাঁড়ানো বা বসতে অসুবিধা
দুঃখ বা দুঃখ বোধ
ফুসকুড়ি 
ভারসাম্য হারান 
ত্বকের ঘন হওয়া 
ওজন কমে যাওয়া
 

710

মায়োসাইটিসের কারণ
আঘাত, ওষুধ, সংক্রমণ বা অটোইমিউন রোগ মায়োসাইটিস হতে পারে। এটি ইডিওপ্যাথিকও হতে পারে। 
আঘাত - হার্ড ব্যায়াম মায়োসাইটিস এর একটি হালকা ফর্ম হতে পারে. র‌্যাবডোমায়োলাইসিস নামক পেশীর আঘাতের আরও গুরুতর রূপ, মায়োসাইটিসের সঙ্গে যুক্ত। এটি এমন একটি অবস্থা যেখানে আঘাতের কারণে আপনার পেশীগুলি দ্রুত ভেঙে যায়।
 

810

অটোইমিউন - সাধারণত, আপনি যদি সংক্রমণ পান তবে আপনার ইমিউন সিস্টেম ব্যাকটেরিয়া/ভাইরাস আক্রমণ করে যা আপনাকে অসুস্থ করে তুলছে। অটোইমিউন রোগে, আপনার ইমিউন সিস্টেম বিভ্রান্ত হয়ে যায় এবং পরিবর্তে আপনার শরীরকে আক্রমণ করতে শুরু করে।

মায়োসাইটিসের ক্ষেত্রে, আপনার ইমিউন সিস্টেম আপনার পেশী আক্রমণ করে। তিনটি প্রধান ধরনের অটোইমিউন মায়োসাইটিস হল ডার্মাটোমায়োসাইটিস, পলিমায়োসাইটিস এবং ইনক্লুশন বডি মায়োসাইটিস। অন্যান্য অটোইমিউন রোগ যেমন সিস্টেমিক লুপাস এরিথেমাটোসাসও মায়োসাইটিস-এর মতো উপসর্গ সৃষ্টি করতে পারে।
 

910

ওষুধ - বিভিন্ন ধরনের ওষুধ মায়োসাইটিস হতে পারে। মায়োসাইটিস হতে পারে এমন সবচেয়ে সাধারণ ওষুধের একটি হল স্ট্যাটিন। স্ট্যাটিন হল ওষুধ যা উচ্চ কোলেস্টেরল কমাতে সাহায্য করে। স্ট্যাটিন থেরাপির সবচেয়ে সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়াগুলির মধ্যে একটি হল পেশী ব্যথা। কদাচিৎ, স্ট্যাটিন থেরাপি মায়োসাইটিস হতে পারে। 
সংক্রমণ - মায়োসাইটিসের সবচেয়ে সাধারণ সংক্রামক কারণ হল একটি ভাইরাল সংক্রমণ, যেমন সাধারণ সর্দি। ভাইরাস, যেমন COVID-19, এছাড়াও মায়োসাইটিসের একটি বিরল কারণ হিসাবে দেখানো হয়েছে।
 

1010

মায়োসাইটিসের চিকিৎসা
আপনার পলিমায়োসাইটিস ধরা পড়লে রোগীকে স্টেরয়েড দেওয়া হয়। যাইহোক, যদি তারা ফলাফল না দেখায়, নিম্নলিখিত চিকিত্সাগুলি আসলে সাহায্য করতে পারে:
প্রাত্যহিক শরীরচর্চা  
ফিজিওথেরাপি 
পেশাগত থেরাপি পেশাগত থেরাপি
স্পিচ থেরাপি - যদি আপনার কথা বলতে এবং খাবার গিলতে সমস্যা হয়।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos