এনার্জি ড্রিংক্স থেকে বাড়ছে একাধিক রোগের ঝুঁকি, দেখে নিন ক্লান্তি দূর করতে কী খাবেন

এনার্জি ড্রিংক্স পান করা স্বাস্থ্যের জন্য হতে পারে ক্ষতিকর। এমনই তথ্য উঠে এসেছে এক গবেষণায়। দেখে নিন এনার্জি ড্রিংক্স খেলে কী কী সমস্যা হতে পারে।

Web Desk - ANB | Published : Dec 19, 2022 4:20 AM IST

শরীর সুস্থ রাখতে ও যে কোনও কাজে এনার্জি বাড়াতে অনেকেই ভরসা রাখেন বাজার চলতি পণ্যের ওপর। নিয়মিত এনার্জি ড্রিংক্স পান করেন অনেকে। কিন্তু, জানেন কি নিয়মিত এনার্জি ড্রিংক্স পান করা স্বাস্থ্যের জন্য হতে পারে ক্ষতিকর। এমনই তথ্য উঠে এসেছে এক গবেষণায়। দেখে নিন এনার্জি ড্রিংক্স খেলে কী কী সমস্যা হতে পারে।

জানা গিয়েছে, এনার্জি ড্রিংক্সে উচ্চ মাত্রায় ক্যাফেইন থাকে। যা থেকে পার্শ্বপ্রতিক্রিয়া হয়ে থাকে। অ্যারিথমিয়া, বমি, ঘুমে ব্যঘাতের মতো সমস্যা দেখা দেয় এর কারণে।

Latest Videos

অধিক চিনি থাকে এনার্জি ড্রিংক্সে। যা থেকে ওজন বৃদ্ধির সম্ভাবনা থেকে যায়। তাই যারা বাড়তি ওজন নিয়ে সব সময় চিন্তিত থাকেন তারা ভুলেও খাবেন না এনার্জি ড্রিংক্স।

অ্যালকোহল মিশ্রিত থাকে এনার্জি ড্রিংক্স। যা শরীরের জন্য ক্ষতিকারক। এনার্জি ড্রিংক্স শরীরে নানান ক্ষতি করে থাকে। তাই এমন খাবার থেকে দূরে থাকাই ভালো।

টাইপ টু ডায়াবেটিস, মিসক্যারেজ, ব্লাড সুগার ও ডিহাইড্রেশনের মতো সমস্যার কারণ বতে পারে এনার্জি ড্রিংক্স। তাই সুস্থ থাকতে এমন পানীয়ের থেকে দূরে থাকাই ভালো।

জানা গিয়েছে, অতিরিক্ত এনার্জি ড্রিংক্স খেলে রক্তচাপ বৃদ্ধি পায়। সঙ্গে হার্টের ওপর খারাপ প্রভাব পড়ে। তাই সুস্থ থাকতে চাইলে মেনে চলুন এই বিশেষ টিপস।

যে কোনও কাজে উদ্যোগ আনতে ও ক্লান্তি দূর করতে অনেকেই এনার্জি ড্রিংক্সের ওপর ভরসা করেন। আজ রইল কয়টি উপকারী পানীয়ের হদিশ। যা বাড়াচ্ছে একাধিক জটিলতা। জেনে নিন কোন কোন পানীয় খেতে পারেন।

গ্রিন টি- ক্যামেলিয়া সিনেনসিস গাছের পাতা দিয়ে তৈরি হয় গ্রিন টি। এটি খেলে এনার্জি বৃদ্ধি পেয়ে থাকে। তাই কোনও কাজে উদ্যোগ না পেতে খেতে পারেন গ্রিন টি।

ব্ল্যাক টি- এনার্জি বাড়াতে খেতে পারেন ব্ল্যাক টি। এটি ক্যামেলিয়া সিনেনসিস গাছের পাতা থেকে তৈরি। এতে থাকে নানান উপকারী উপাদান। শরীর সুস্থ রাখতে ও এনার্জি বাড়াতে খেতে পারেন ব্ল্যাক টি।

কফি- তেমনই খেতে পারেন কফি। এনার্জি বৃদ্ধিতে কফি বেশ উপকারী। কফি বীজে কম পরিমাণ ক্যাফেইন আছে। যা স্বাস্থ্যকর। মেনে চলুন এই বিশেষ টিপস। এবার থেকে এনার্জি ড্রিংক্স নয় বরং খেতে পারেন এমন কয়টি পানীয়ের মধ্যে একটি। এতে দ্রুত মিলবে উপকার। তাই মেনে চলুন এই সকল বিশেষ টিপস। 

 

আরও পড়ুন-

শীতে নানান সংক্রমণ থেকে বাঁচতে মেনে চলুন এই বিশেষ উপায়, সুস্থ থাকার টিপস রইল প্রাপ্ত বয়স্কদের জন্য

দিন শুরু করুন এই বিশেষ উপায়, দূর হবে স্ট্রেসের সমস্যা, জেনে নিন কী কী করবেন

Mrs World 2022: সেরা সুন্দরী ভারতের সরগম কৌশাল, ২১ বছর পরে দেশে ফেরালেন খেতাব

 

 

Share this article
click me!

Latest Videos

'সব কিছু ফাঁস হবে কে অর্জুনকে মারার প্ল্যান করেছিল' বিস্ফোরক মন্তব্য শুভেন্দুর | Suvendu Adhikari
'মুখ্যমন্ত্রী একজন অন্ধ ও বর্বর মানুষ' মমতাকে কেন এমন বললেন বিকাশ রঞ্জন ভট্টাচার্য? R G Kar
সিনিয়র ডাক্তারদের ইস্তফা থেকে কুলতলীর ঘটনা, দেখুন আজকের সেরা খবর | ASIANET NEWS BANGLA LIVE
'বিরূপ প্রতিক্রিয়া দিলেই আরও বড় পদক্ষেপ নেওয়া হবে' স্পষ্ট কথা চিকিৎসক কিঞ্জলের | Kolkata Doctor News
Bangla News | বিশাল বড় বার্তা শুভেন্দুর! বড় পদক্ষেপ ডাক্তারদের! সরাসরি | Suvendu Adhikari |