কান পরিষ্কার করতে কটন বাড ব্যবহার করছেন, জেনে নিন কতটা ক্ষতি করছেন নিজের

জেনে নেবো এই কটন বাড আসলেই কানের জন্য আদৌ নিরাপদ কিনা। এর ব্যবহারে কি সত্যিই কান পরিষ্কার হয়, চলুন জেনে নিই কটন ইয়ার বাড এর ক্ষয়ক্ষতি সম্পর্কে

 

Web Desk - ANB | Published : Jul 27, 2023 5:42 AM IST

কান হোক বা নাক জল, বাতাস, ধুলাবালি ও মাটির কারণে ময়লা জমতে শুরু করে। কানে যে ময়লা জমে তাকে ইয়ারওয়াক্স বলে। অনেকে এখনও দেশলাই কাঠি ব্যবহার করেন এগুলো পরিষ্কারের জন্য। তবে বেশিরভাগই কটন ইয়ার বাড ব্যবহার করেন। কান পরিষ্কার করার জন্য যখনই দেশলাই কাঠি ব্যবহার করবেন, কানের পর্দা ফেটে যাওয়ার সম্ভাবনা থাকে। এর তুলনায় কটন ইয়ার বাড নিরাপদ। কিন্তু জেনে নেবো এই কটন বাড আসলেই কানের জন্য আদৌ নিরাপদ কিনা। এর ব্যবহারে কি সত্যিই কান পরিষ্কার হয়, চলুন জেনে নিই কটন ইয়ার বাড এর ক্ষয়ক্ষতি সম্পর্কে

এই অসুবিধাগুলি কটন বাডের কারণে হয়-

চিকিৎসকের মতে, কটন বাড দিয়ে কান পরিষ্কার করা ঠিক নয়। কটন বাড কানের ভিতরের ময়লা বের করার পরিবর্তে পিছনের দিকে ঠেলে দেয়। যার কারণে কানে সংক্রমণের আশঙ্কা বেড়ে যায়। এর পাশাপাশি কানে আঘাতও লাগতে পারে। কটন বাড কানের ভিতরের আস্তরণেরও ক্ষতি করতে পারে। এটি আপনার শ্রবণ ক্ষমতাও ক্ষতিগ্রস্ত করতে পারে।

ময়লা কানের খালে প্রবেশ করে

কানে ভিতর মোমের মত আস্তরণ তৈরি হয়। এটি কানকেও একভাবে রক্ষা করে। কিন্তু অতিরিক্ত হয়ে গেলে তা কানের জন্য ক্ষতিকর। মানুষ কটন বাড দিয়ে কান পরিষ্কার করে, কিন্তু এতে উপস্থিত ময়লা কানের খালের ভেতরে চলে যায়। যার কারণে কানের ভিতরে ব্যাকটেরিয়া হওয়ার আশঙ্কা থাকে।

এই ব্যাকটেরিয়া এতটাই বিপজ্জনক যে এটি কানের পর্দারও বিপজ্জনক ক্ষতি করতে পারে। শুরুতে কানের ভিতরে ব্যাকটেরিয়া বা ময়লা চলে গেলে প্রথমে ধরা পড়ে না এবং চুলকানি শুরু হয়। এমন অবস্থায় ময়লা বাড়তে থাকে। যা কানের ভিতরে অনেক বিপজ্জনক রোগের কারণ হতে পারে। এমন পরিস্থিতিতে কটন বাড ব্যবহার এড়িয়ে চলুন। বিশেষ করে শিশু ও বৃদ্ধরা ভুল করেও কানে কটন বাড ব্যবহার করবেন না।

কানের মোম নিজেই বেরিয়ে আসে

ভগবান মানবদেহকে এমনভাবে বানিয়েছেন যে কিছুক্ষণ পর তা নিজে থেকেই পরিষ্কার হয়ে যায়। কানের ক্ষেত্রেও একই রকম। আপনি এটি ছেড়ে দিলে, এটি নিজেই পরিষ্কার হয়ে যায়। কিছুক্ষণ পরে, এর মধ্যে থাকা মোম নিজে থেকেই সরে যায়। প্রতিদিন কান পরিষ্কার করা একেবারেই জরুরী নয়।

কিভাবে কান পরিষ্কার করতে হয়

কান পরিষ্কার করার সর্বোত্তম উপায় হল প্রথমে এতে তেল দেওয়া। বেবি অয়েল ভালো। কানে তেল দিলে যা কিছু ময়লা থাকে তা বেরিয়ে আসে, যা আপনি যে কোনও কাপড়ের সাহায্যে সহজেই পরিষ্কার করতে পারেন। স্নানের সময় অবশ্যই কান পরিষ্কার করতে হবে এমন নয়। কারণ স্নানের করার সময় কানে জল ঢুকে যাওয়ার সম্ভাবনা থাকে।

Share this article
click me!