একবার মিষ্টিজাতীয় খাবার খেলেই বদলে যেতে পারে মস্তিষ্কের কার্যকলাপ, গবেষণায় চাঞ্চল্যকর তথ্য

গবেষণার জন্য, ইয়েল ইউনিভার্সিটি এবং জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট ফর মেটাবলিজম রিসার্চের গবেষকরা অংশগ্রহণকারীদের একটি দলকে আট সপ্তাহ ধরে প্রতিদিন দুবার বেশি চর্বিযুক্ত, বেশি চিনিযুক্ত দই দিয়েছেন

Web Desk - ANB | Published : Mar 22, 2023 9:08 PM IST

মিষ্টিজাতীয় খাবার পছন্দ করেন না এমন মানুষ কমই আছেন। তবে খাবারের পছন্দ মানুষ ভেদে তৈরি হয়। যাঁরা কড়া ডায়েট ফলো করেন, তারাও তাদের চিট ডেতে পাতে তুলে নেন মিষ্টি। সেল মেটাবলিজম জার্নালে বুধবার প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে যে চর্বিযুক্ত বা চিনিযুক্ত খাবার খাওয়া আমাদের মস্তিষ্কের কার্যকলাপে বেশ কিছু পরিবর্তন নিয়ে আসে। এতে কম স্বাস্থ্যকর বা অস্বাস্থ্যকর খাবারের প্রতি আমাদের আকর্ষণ তৈরি হয়।

গবেষণার জন্য, ইয়েল ইউনিভার্সিটি এবং জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট ফর মেটাবলিজম রিসার্চের গবেষকরা অংশগ্রহণকারীদের একটি দলকে আট সপ্তাহ ধরে প্রতিদিন দুবার বেশি চর্বিযুক্ত, বেশি চিনিযুক্ত দই দিয়েছেন, আর অন্য একটি দল কম চর্বিযুক্ত, কম চিনি মেশানো দই খেয়েছেন। এরসঙ্গে দুই দলই তাদের স্বাভাবিক খাদ্যাভ্যাস অব্যাহত রাখে।

শেষে, দলগুলি বিভিন্ন ধরণের চর্বিযুক্ত পুডিং এবং চিনির মাত্রার পরিসীমা সহ আপেলের রসকে বেছে নেয়। যে দলটি উচ্চ-চর্বিযুক্ত, উচ্চ-চিনির দই খেয়েছিল তারা জানায় যে তারা কম চর্বিযুক্ত পুডিং পছন্দ করে না এবং তারা কম চিনিযুক্ত আপেলের রস চায় না বলেও জানিয়ে দেয়।

এরপরে, মিল্কশেক পান করার সময় অংশগ্রহণকারীদের এমআরআই স্ক্যান করা হয়। স্ক্যানগুলি প্রমাণ করে দেয় যে বেশি পরিমাণে চর্বিযুক্ত ও বেশি চিনিযুক্ত দই খেয়েছে এমন গ্রুপের মস্তিষ্কের কার্যকলাপ বৃদ্ধি করেছে এই খাবার। কিন্তু অন্যদের মধ্যে চিনিযুক্ত খাবারের প্রতি আকর্ষণ সংক্রান্ত মস্তিষ্কের কার্যকলাপ বৃদ্ধি ঘটেনি। এর ফলে গবেষকরা উপসংহারে পৌঁছেছেন যে চর্বিযুক্ত, চিনিযুক্ত খাবারগুলি মস্তিষ্কের ডোপামিন সিস্টেমকে সক্রিয় করে, যা মানুষকে অনুপ্রেরণা বা পুরস্কারের অনুভূতি দেয়।

গবেষণার সিনিয়র লেখক এবং ইয়েল ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের মডার্ন ডায়েট অ্যান্ড ফিজিওলজি রিসার্চ সেন্টারের পরিচালক ডানা স্মল বলেছেন, ধরুন আপনার অফিসের পাশে একটি নতুন বেকারি খোলে এবং আপনি প্রতিদিন সকালে সেখান থেকে খাবার খেতে শুরু করেন। এটা ধীরে ধীরে আপনার অভ্যাসে দাঁড়িয়ে যাবে কারণ অধিক মিষ্টিজাতীয় খাবার আপনার মস্তিষ্কে পরিবর্তন ঘটাতে শুরু করেছে। এই খাবার আপনার মৌলিক ডোপামাইন শেখার সার্কিটগুলিকে পুনরুদ্ধার করতে পারে ও মিষ্টিজাতীয় খাবারের প্রতি আকর্ষণ বাড়াতে পারে।”

ডানা স্মল বলেন এই ধরণের ডায়েট মস্তিষ্কের ক্রিয়াকলাপের উপর এত শক্তিশালী প্রভাব ফেলে যে কেউ যখন চর্বিযুক্ত বা চিনিযুক্ত খাবার খেতে ইচ্ছাবোধ করেন, তখন যদি তারা বেকারির পাশ দিয়ে যায় বা পেস্ট্রির গন্ধ পায় তখনও ডোপামিন সংকেতগুলি মস্তিষ্কে জ্বলতে পারে। এই ঘটনা আমাদের বলে যে আমরা খাদ্য পরিবেশের প্রতি কতটা সংবেদনশীল, এবং কীভাবে খাদ্য পরিবেশ আসলে আমাদের আচরণ পরিবর্তন করতে পারে।

বিজ্ঞানীরা বলছেন "লোকেরা মনে করে যে আমরা যা পছন্দ করি তা খাই, কিন্তু আমরা আসলে যা খাই তা পছন্দ করি"। এমনকি কেন লোকেরা চর্বিযুক্ত, চিনিযুক্ত খাবার পছন্দ করে, এর পিছনে জৈবিক কারণও থাকতে পারে।

Share this article
click me!