পেয়ারা পাতার চা দিয়ে নিরাময় হতে পারে এই ৫টি রোগ, জেনে নিন রেসিপি

বেশিরভাগ লোকেরা পেয়ারা থেকে চাটনি, চাট, জুস এবং স্মুদি সহ বিভিন্ন ধরণের রেসিপি তৈরি করে। কিন্তু, পেয়ারা পাতা দিয়ে তৈরি চা পান করেছেন কখনো? হ্যাঁ, পেয়ারা পাতা দিয়ে তৈরি চা স্বাস্থ্যের জন্য আশীর্বাদ।

Parna Sengupta | Published : Jan 9, 2024 4:44 PM IST

পেয়ারা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়, প্রতিদিন এটি খেলে অনেক মারাত্মক রোগ দূরে থাকে। বেশিরভাগ লোকেরা পেয়ারা থেকে চাটনি, চাট, জুস এবং স্মুদি সহ বিভিন্ন ধরণের রেসিপি তৈরি করে। কিন্তু, পেয়ারা পাতা দিয়ে তৈরি চা পান করেছেন কখনো? হ্যাঁ, পেয়ারা পাতা দিয়ে তৈরি চা স্বাস্থ্যের জন্য আশীর্বাদ।

রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হবে

পেয়ারা পাতার চা পান করলে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয়। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে এবং এগুলি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এমন পরিস্থিতিতে নিয়মিত এই চা পান করলে অনেক মারাত্মক রোগ ও সংক্রমণ প্রতিরোধ করা যায়।

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ

পেয়ারা পাতার চা খাওয়া ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী। আমরা আপনাকে বলি যে এতে অনেক ধরণের এনজাইম রয়েছে, যা হজমের সময় কার্বোহাইড্রেটকে গ্লুকোজে রূপান্তরিত করে এবং এর ব্যবহার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। এমন অবস্থায় ডায়াবেটিসে উপকার পাওয়া যায়।

হজম ভালো হবে

পেয়ারা পাতার চা খাওয়া হজমের স্বাস্থ্যের জন্যও উপকারী বলে মনে করা হয় এবং এতে উপস্থিত উপাদানগুলি হজম প্রক্রিয়াকে উন্নত করে। আসুন আমরা আপনাকে বলি যে এর সেবন গ্যাস, বদহজম এবং অ্যাসিডিটির মতো সমস্যা দূর করতে সাহায্য করে।

কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে

উচ্চ কোলেস্টেরলের সমস্যায় পেয়ারা পাতার চা খাওয়া উপকারী। আসুন আমরা আপনাকে বলি যে এতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যগুলি ফ্রি র‌্যাডিক্যালের কারণে হওয়া ক্ষতি থেকে রক্ষা করতে সহায়তা করে। এর সেবন শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায় এবং হার্ট সংক্রান্ত রোগের ঝুঁকি কমায়।

ওজন কমাতে সাহায্য করে

আপনি যদি ওজন বৃদ্ধির সমস্যায় অস্থির হয়ে থাকেন এবং ওজন কমাতে চান, তাহলে পেয়ারা পাতার চা খাওয়া আপনার জন্য উপকারী হবে। এতে কিছু বায়োঅ্যাকটিভ যৌগ রয়েছে, যা শরীরে কার্বোহাইড্রেট শোষণ প্রতিরোধে সহায়ক। এটির ব্যবহার শরীরে চিনি এবং ক্যালরির পরিমাণ বাড়ায় না, এটি ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে।

পেয়ারা পাতার চা কিভাবে তৈরি করবেন

এজন্য প্রথমে একটি প্যানে জল গরম করে তাতে ৪-৫টি তাজা পেয়ারা পাতা দিয়ে ২ থেকে ৪ মিনিট ফুটিয়ে নিন। এরপর এই চা ফিল্টার করে তাতে মধু মিশিয়ে পান করুন।

মনে রাখবেন পেয়ারা পাতার চা খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী হতে পারে। কিন্তু আপনি যদি কোনও গুরুতর স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হন, তবে এটি খাওয়ার আগে অবশ্যই একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!