World Diabetes Day 2023: ডায়াবেটিস সংক্রান্ত এই পাঁচটি প্রশ্নের উত্তরও আপনার জানা উচিত

এই বিষয়ে সচেতনতার লক্ষ্যে প্রতি বছর ১৪ নভেম্বর বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত হয়। এমন পরিস্থিতিতে আমরা আপনাকে ডায়াবেটিস সংক্রান্ত কিছু প্রশ্নের উত্তর জানাচ্ছি যেগুলো জানা আপনার জন্য খুবই জরুরি।

 

deblina dey | Published : Nov 13, 2023 6:05 AM IST / Updated: Nov 13 2023, 11:37 AM IST

World Diabetes Day 2023: গত দুই-তিন দশক ধরে সারা বিশ্বে ডায়াবেটিস আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এটি একটি ধীরগতির বিষের মতো যা ধীরে ধীরে মানুষের শরীরে ছড়িয়ে পড়ে এবং অনেক নতুন রোগের জন্ম দেয়। শুধু বয়স্করাই নয়, শিশুরাও আজকাল ডায়াবেটিস রোগে আক্রান্ত হচ্ছে, ডায়াবেটিস প্রতিরোধ ও এই বিষয়ে সচেতনতার লক্ষ্যে প্রতি বছর ১৪ নভেম্বর বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত হয়।  ডায়াবেটিস সংক্রান্ত কিছু প্রশ্নের উত্তর যেগুলো জানা খুবই জরুরি।

 

ডায়াবেটিস কি?

প্রথমত, আমরা যদি আপনাকে ডায়াবেটিস সম্পর্কে বলি, এটি এমন একটি রোগ যা আপনার রক্তে উপস্থিত গ্লুকোজের মাত্রা বাড়াতে বা কমাতে পারে। আসলে, ইনসুলিন হরমোন শরীরে শক্তি জোগাতে খাদ্য থেকে কোষে গ্লুকোজ পরিবহনে ভূমিকা পালন করে। ডায়াবেটিসের ক্ষেত্রে এই হরমোনের উৎপাদন ব্যাহত হয়।

 

ডায়াবেটিসের সাধারণ লক্ষণগুলো কী কী?

যদি আমরা ডায়াবেটিসের লক্ষণগুলির কথা বলি, তাহলে ঘন ঘন প্রস্রাব হওয়া, ওজন হ্রাস বা ওজন বৃদ্ধি, দৃষ্টি ঝাপসা, অসাড়তা বা হাত ও পায়ে ঝাঁকুনি, ঘন ঘন ক্লান্তির মতো বিষয়গুলি সাধারণ।

 

ডায়াবেটিস অন্যান্য রোগ হতে পারে?

বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে ডায়াবেটিস এমন একটি রোগ যা অনেক গুরুতর রোগের জন্ম দেয়। যাদের রক্তে শর্করার মাত্রা অনিয়ন্ত্রিত থাকে তারা হৃদরোগ, উচ্চ রক্তচাপ, স্ট্রোক, কিডনি রোগ, চোখের সমস্যার মতো অনেক গুরুতর অবস্থার ঝুঁকিতে থাকে।

 

কারা ডায়াবেটিসের ঝুঁকিতে আছেন?

যদিও ডায়াবেটিস যে কোনও ব্যক্তির হতে পারে, কিন্তু যাদের পারিবারিক ইতিহাস ডায়াবেটিসের সঙ্গে সম্পর্কিত তাদের ডায়াবেটিস হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি বা যারা শারীরিকভাবে অযোগ্য এবং বেশিরভাগ সময় বসে কাটান তাদেরও ডায়াবেটিস হতে পারে।

 

ডায়াবেটিসের স্বাভাবিক মাত্রা কেমন হওয়া উচিত?

যখন আপনি আপনার ডায়াবেটিস পরীক্ষা করেন, আপনার ফাস্টিং-এ রক্তে শর্করার মাত্রা 70 mg/dL (3.9 mmol/L) থেকে 100 mg/dL এর মধ্যে হওয়া উচিত। একই সময়ে, খাবার খাওয়ার দু ঘন্টা পরে, রক্তে শর্করার মাত্রা 140 mg/dL হওয়া উচিত, রক্তে শর্করার মাত্রা এর চেয়ে বেশি বা কম ডায়াবেটিস নির্দেশ করে।

আরও খবর পেতে চোখ রাখুন আমাদের চ্যানেলের লিঙ্কে-

Share this article
click me!