ঝটপট ওজন কমাতে বদল আনুন জীবনযাত্রায়, এই কয় অভ্যাস রপ্ত করলে দ্রুত মিলবে উপকার

ওজন কমাতে সবার আগে নিজের জীবনযাত্রায় আনুন কয়টি বদল। খাদ্যতালিকা তো বদল করবেনই। তার আগে নিজের এই কয়টি স্বভাব বদল করে ফেলুন। এতে দ্রুত কমবে ওজন। দেখে নিন এক ঝলকে।

Web Desk - ANB | Published : Nov 1, 2022 2:18 AM IST

বাড়তি মেদ সকলেরই চিন্তার কারণ। তা যে শুধু দেখতে খারাপ লাগে এমন নয়। সঙ্গে হাজারও রোগের কারণ হল এই বাড়তি মেদ। দীর্ঘক্ষণ একস্থানে বসে কাজ, ভাজাভুজি খাওয়া, শরীরচর্চার অভাব ও নিত্য দিন দোকানের খাবার খাওয়ার কারণে অনেকেরই ওজন বেড়ে চলে। এদিকে মেদ কমানোর কথা মাথায় এলে আমরা সকলেই নিজের মতো ডায়েট করে থাকি। বিশেষজ্ঞের পরামর্শ ছাড়া ডায়েট করতে গিয়ে বিপদে পড়েন অনেকে। আবার অনেকে হাজার পরিশ্রম সত্ত্বেও ওজন কমাতে পারেন না। আজ রইল কয়টি উপায়ের হদিশ। সবার আগে নিজের জীবনযাত্রায় আনুন কয়টি বদল। খাদ্যতালিকা তো বদল করবেনই। তার আগে নিজের এই কয়টি স্বভাব বদল করে ফেলুন। এতে দ্রুত কমবে ওজন। দেখে নিন এক ঝলকে।

গরম জল দিয়ে দিন শুরু করুন। ওজন কমাতে চাইলে সকালে ডিটক্স ওয়াটার খাওয়া সবার আগে দরকার। ডিটক্স ওয়াটার শরীর থেকে সকল দূষিত পদার্থ বের করে দেয়। ডিটক্সের কাজ করে থাকে। তাই মেনে চলুন এই বিশেষ টিপস। দিনের শুরুতে গরম জলে পাতিলেবুর সঙ্গে মধু মিশিয়ে খেতে পারেন। এতে মিলবে উপকার।

ছোট প্লেটে খাবার খান। এতে বেশি খাবার খাওয়া হবে না। মেনে চলুন এই বিশেষ টিপস। এবার থেকে আপনার খাবার প্লেট বদলে নিন।

প্রোটিন ও ফাইবার যোগ করুন খাদ্যতালিকাতে। মুরগির মাংস, ডিম, লেবু, মুসুর ডাল, চর্বিযুক্ত মাছ, বাদাম ও ওটসের মতো খাবার রাখুন তালিকাতে। রোজ সবজি, মরশুমি ফল, বাদাম ও বীজ খান। এতে শরীরের সকল ঘাটতি পূরণ হবে। সঙ্গে কমবে বাড়তি মেদ। মেদ কমাতে সঠিক খাওয়া দাওয়া করা প্রয়োজন। তা না হলে পরিশ্রম বেকার হয়ে যাবে।

সন্ধ্যার পর সীমিত নুন খান। সন্ধ্যা ৭টার পর অতিরিক্ত লবন জাতীয় কোনও খাবার খাবেন না। বিশেষজ্ঞদের মতে, সন্ধ্যার পর সব সময় হালকা খাবার খাওয়া প্রয়োজন। এই সময় বিপাক হার কম থাকে। তাই অধিক নুন জাতীয় খাবার খেলে তা সহজে হজম হবে না।

অল্প ব্যবধানে খাবার খান। ডায়েট করতে গিয়ে অনেকে দীর্ঘ সময় না খেয়ে থাকেন। এই ভুল আর নয়। অল্প সময়ের ব্যবধানে অল্প করে খাবার খান। এতে দ্রুত মিলবে উপকার। তাই দেরি না করে ঝটপট বদলে ফেলুন নিজের আচরণ। 

 

আরও পড়ুন- ভিটামিন ই দিয়ে তৈরি স্ক্রাবার ব্যবহারে ত্বকে আসবে জেল্লা, জেনে নিন কীভাবে বানাবেন

আরও পড়ুন- বাতের ব্যথায় রাতে ঘুমোতে পারছেন না, খাদ্যতালিকা থেকে আজই বাদ রাখুন এই খাবার

আরও পড়ুন- ঘুমিয়ে ঘুমিয়ে বাড়ান সৌন্দর্য, কাকে বলে বিউটি স্লিপ, জেনে নিন এর জন্য কী করতে হবে

Share this article
click me!