সাত্ত্বিক ও নিরামিষভোজীদের ত্বকের জ্বেল্লা ও স্বাস্থ্য এত মজবুত হয় কী করে, জেনে নিন এর রহস্য

আধ্যাত্মিক পথে চলার সময় শক্তিতে ভরপুর এবং তার মুখে হাসি, ইসকন দ্বারকার ভাইস প্রেসিডেন্ট আমোঘ লীলা প্রভু একটি ফিটনেস ইউটিউব চ্যানেলে এই প্রশ্নের উত্তর দিয়েছেন।

Web Desk - ANB | Published : May 24, 2023 8:06 AM IST / Updated: May 24 2023, 01:39 PM IST

আপনি কি কখনও ভেবে দেখেছেন কিভাবে আধ্যাত্মিক গুরুরা এত শান্তিপূর্ণ, বলবান এবং চাপমুক্ত দেখায়। তো এমন কী ডায়েট আছে, যা খেলে তাদের মুখে সব সময় এমন উজ্জ্বলতা বজায় থাকে। আধ্যাত্মিক পথে চলার সময় শক্তিতে ভরপুর এবং তার মুখে হাসি, ইসকন দ্বারকার ভাইস প্রেসিডেন্ট আমোঘ লীলা প্রভু একটি ফিটনেস ইউটিউব চ্যানেলে এই প্রশ্নের উত্তর দিয়েছেন।

আমোঘ লীলা প্রভু গত ১৩ বছর ধরে একটি সাত্ত্বিক জীবন যাপন করছেন। তার বয়স ৪০ বছর হতে পারে, কিন্তু তার ফিটনেস ২০ বছর বয়সী ছেলেদের মতো। এই আধ্যাত্মিক গুরুরা তাদের জীবনধারা খুবই সাধারণ এবং তারা তাদের খাবার ও পানীয়ের সম্পূর্ণ যত্ন নেয়। আসুন জেনে নিই আমোঘ লীলা প্রভু তার উজ্জ্বল ত্বক, শান্ত মন এবং এই ফিটনেসের রহস্য কী।

আয়রন সমৃদ্ধ এই ৭টি খাবার শরীরে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াবে

৪০ বছর বয়সেও ফিট এবং তরুণ থাকার রহস্য-

আমোগ লীলা প্রভু সম্পূর্ণরূপে বিশুদ্ধ নিরামিষভোজী, এমনকী তিনি রসুন ও পেঁয়াজ খান না। সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত তিনি কিছু খায় না। যার মানে তিনি ১৫ ঘন্টা ধরে বিরতিহীন উপবাস করেন। এছাড়াও, তারা বিশ্বাস করে যে আমাদের ক্ষুধার তুলনায় ৭০ - ৮০ খাওয়া উচিত , যাতে শরীর সক্রিয় থাকে। একটি সক্রিয় জীবনধারা গ্রহণ করার জন্য তিনি সর্বদা দ্রুত গতিতে চলেন।

শুধু সকালের জল খাবারে এই জিনিসটি খান

আমোঘ লীলা প্রভু বলেছেন যে সকালে আমাদের আগুনের উপাদান প্রয়োজন, যা ফল এবং সূর্য থেকে পাওয়া যেতে পারে। তিনি সকালের জল খাবারে ফল এবং নারকেল জল খান ।

মধ্যাহ্নভোজ

এই সময় হজমশক্তি প্রবল হলেই তারা খাবার খান। তাদের খাবারে কোনও মাল্টিগ্রেন নেই, কিন্তু রুটি শুধুমাত্র একটি শস্য দিয়ে তৈরি। তারা বিশ্বাস করে যে মাল্টিগ্রেইনের কারণে আমাদের পরিপাকতন্ত্র ধীর হয়ে যায় এবং এটি খাবার সঠিকভাবে হজম করতে পারে না। সেজন্য তিনি প্রতিদিন রুটি খান। এর সঙ্গে মসুর ডাল এবং সালাদও রয়েছে। সালাদে লবণ একেবারেই ব্যবহার করবেন না। তিনি সাদা লবণের পরিবর্তে সন্ধব লবন খান।

সন্ধ্যার খাবার-

সন্ধ্যায়, তিনি হালকা খাবার খেতে পছন্দ করেন, যাতে তিনি পাতলা খিচড়ি, পোহা বা স্যুপ পান করেন।

চিনিকে কেন বিষ বলা হয়

চিনি বিষের মত কারণ এর ভিতরে আপনি কোনও প্রকার মিনারেল পাবেন না। এর জন্য বর্তমানে অনেকেই চিনির পরিবর্তে গুড়ের গুঁড়ো খান।

আরও পড়ুন-  দ্রুত ওজন কমাতে ইভনিং ওয়াকে যান, তবে খেয়াল রাখুন এই ৭টি জিনিস

আরও পড়ুন-  পুরুষদের তুলনায় মহিলাদের হার্ট অ্যাটাকের পরে মৃত্যুর আশঙ্কা বেশি, জানাচ্ছে গবেষণা

কম খেলে শরীর বেশি শক্তি পায়

আমরা সবাই জানি যে আমাদের শরীর পাঁচটি উপাদানের সমন্বয়ে গঠিত। আমোঘ লীলা প্রভু বলেছেন যে আমাদের খাদ্যে পৃথিবীর উপাদান অর্থাৎ মাটির উপাদান কম রেখে বাকি উপাদান বৃদ্ধি করা উচিত। এ ছাড়া পঞ্চম উপাদান 'জিরো'-এর গুরুত্ব সম্পর্কে তিনি বলেন, আমাদেরও ব্রত রাখতে হবে। তাই সন্ধ্যা ৬টার পর কিছু খায় না।

এই পনিরের দুধকে পুষ্টিকর বলে মনে করা হয়

অমোঘ লীলা প্রভু বলেছেন যে, গরুর দুধ শরীরের জন্য খুব ভাল বলে মনে করা হয়। কিন্তু সারাদিন শুধু বসে কাজ করলে গরুর দুধ স্বাস্থ্যের জন্য ভালো নয়। আপনি যদি গরুর দুধ পান করতে চান তবে তার জন্য আপনাকে ব্যায়ামও করতে হবে। এছাড়াও, এটি জলের সঙ্গে মিশিয়ে পান করুন, যাতে এটি দ্রুত হজম হয়। অমোঘ লীলা প্রভু নারকেলের দুধ খায় কারণ এটি খুব পুষ্টিকর।

Share this article
click me!