একটা ডায়েটেই হবে ইচ্ছাপূরণ, কাঠির মত শরীরে ভালো হবে স্বাস্থ্য-বাড়বে ওজন

ওজন বাড়াতে সময় এবং প্রচেষ্টা উভয়ই লাগে। এমতাবস্থায় এ বিষয়ে মনোযোগ দেওয়া খুবই জরুরি। আপনিও যদি পাতলা শরীর এবং কম ওজনের সমস্যায় ভুগে থাকেন, তাহলে অবশ্যই এই স্বাস্থ্যকর খাবারটি গ্রহণ করুন। এটি আপনাকে ওজন বাড়াতে সাহায্য করবে.

Parna Sengupta | Published : Jun 19, 2024 11:56 AM IST

আজকাল, খারাপ জীবনধারা এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে মানুষ ওজন বৃদ্ধির সমস্যায় ভুগছে। কিন্তু, অনেক মানুষ আছে যারা তাদের পাতলা শরীর এবং তাদের শারীরিক গঠনের কারণে সমস্যায় পড়েন। সাধারণত মানুষ মনে করে ওজন বাড়ানো সহজ। কিন্তু, ওজন কমাতে যতটা পরিশ্রমের প্রয়োজন, ওজন বাড়াতে অর্থাৎ ওজন বাড়াতে ততটা নিষ্ঠা ও কঠোর পরিশ্রমের প্রয়োজন এমন নয়।

ওজন বাড়াতে সময় এবং প্রচেষ্টা উভয়ই লাগে। এমতাবস্থায় এ বিষয়ে মনোযোগ দেওয়া খুবই জরুরি। আপনিও যদি পাতলা শরীর এবং কম ওজনের সমস্যায় ভুগে থাকেন, তাহলে অবশ্যই এই স্বাস্থ্যকর খাবারটি গ্রহণ করুন। এটি আপনাকে ওজন বাড়াতে সাহায্য করবে...

Latest Videos

লাইফস্টাইলের দিকে নজর দিতে হবে

ওজন বাড়ানোর জন্য, প্রথমে আপনাকে আপনার জীবনযাত্রার দিকে মনোযোগ দিতে হবে, এর জন্য খাওয়ার জন্য একটি নির্দিষ্ট সময় থাকতে হবে এবং খাবারে ক্যালরির পরিমাণও যথেষ্ট হওয়া উচিত। আসুন জেনে নিই ওজন বাড়াতে আপনার ডায়েটে কী কী জিনিস অন্তর্ভুক্ত করা দরকার।

ওজন বাড়াতে এই ডায়েট নিন

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ওজন বাড়াতে দিনে অন্তত তিনবার খেতে হবে, এ ছাড়া যারা দ্রুত ফল চান তাদের দিনে পাঁচবার খাওয়া উচিত। এই জন্য, আপনার জলখাবারে ৩টি ডিমের অমলেট, ২-৩টি রুটি, আলু এবং চকোলেট অন্তর্ভুক্ত করুন। বিকেলে রুটি, সবজি, ডাল ও ভাতের সাথে ২টি কলা ও স্যালাড খান। রাতে সেদ্ধ আলু এবং এক বাটি সবজি, রুটি এবং ভাত খান।

এই জিনিসগুলি আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন

জলখাবারে কলার সাথে দুধ খেলে ওজন দ্রুত বৃদ্ধি পায়। ওজন বাড়ানোর জন্য, এতে পিনাট বাটার দিয়ে রুটি খান এবং ফল এবং সবজিকে আপনার ডায়েটের অংশ করুন। আম ওজন বাড়ায় এবং দুধের সাথে খেলে ওজন দ্রুত বাড়ে। এ ছাড়া ডিম, পনির, আলু, চাল, সয়াবিন, দুধ, দই-এর মতো জিনিস আপনার ডায়েটে রাখুন। এগুলো দ্রুত ওজন বাড়াতে সাহায্য করবে।

এই জিনিসগুলিও উপকারী

এছাড়া এক গ্লাস দুধ গরম করে তাতে ২ চামচ অশ্বগন্ধা গুঁড়ো ও ১ চামচ ঘি মিশিয়ে দিনে দুবার পান করুন। আপনি যদি এটি এক মাস ধরে খান তবে আপনার ওজন বাড়তে শুরু করবে এবং আপনি আপনার শরীরের পার্থক্য অনুভব করতে সক্ষম হবেন। প্রতিদিন রাতে ডুমুর ভিজিয়ে পরের দিন দুবার খেলে ওজনে ভালো পরিবর্তন দেখা যাবে।

এ ছাড়া এক মাস ধরে প্রতিদিন প্রায় ১/৪ কাপ কিশমিশ খাওয়া ওজন বাড়ানোর জন্য ভালো বলে মনে করা হয়। সারারাত পানিতে রেখে খেলেও উপকার পাবেন। এর সাথে মনে রাখবেন যে শারীরিক ব্যায়াম করতে থাকুন, এতে আপনার ক্ষুধা বেশি লাগবে এবং আপনি বেশি করে খাবার খেতে পারবেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

‘বিজেপি সিপিএম একটা মিছিল করলে আমরা দশটা মিছিল করবো’ সায়নীর ঝাঁঝালো উত্তর বিরোধী দলদের
ত্রাণ-ওষুধ নিয়ে Keshpur-এ বানভাসী মানুষদের পাশে RG Kar-এর জুনিয়র ডাক্তাররা | Keshpur Flood |
'ছাপ্পা মেরে এমপি হয়েছে, ১০ বছর কি করেছে! এখন ঠেলায় পড়েছে' Dev-কে আর যা বললেন Suvendu Adhikari
RG Kar মামলায় ফের CBI-এর তলব বিরুপাক্ষ-অভিককে, সঙ্গে সৌরভ ও Tala Thana'র এস আই | CBI Summoned
আন্দোলনের মঞ্চ ছেড়ে সোজা জরুরি পরিষেবায়! অনেকটাই স্বাভাবিক হল RG Kar | RG Kar News | Junior Doctors