ঘরোয়া উপায় দূর করুন ডার্ক সার্কেল, এগুলি করলে চোখের কোল বসে যাবে না আর

আমাদের অনেকেরই চোখেন কোল বসে যায়। আবার চোখ ঘিরে কালো দাগ তৈরি হয়। যারফলে দেখতে খুবই খারাপ লাগে।

Web Desk - ANB | Published : Jun 30, 2022 6:05 PM IST

আমাদের অনেকেরই চোখেন কোল বসে যায়। আবার চোখ ঘিরে কালো দাগ তৈরি হয়। যারফলে দেখতে খুবই খারাপ লাগে। চোখে মুখে ক্লান্তির ছাপ স্পষ্ট হয়। তাই এই দাগ অনেককেই বিড়ম্বনায় ফেলে। যাইহোক চোখের এই দাগ আর চোখ বসে যাওয়া নিয়ে বিশেষজ্ঞরা বেশ কিছু টিপস দিয়েছেন। তাঁরা জানিয়েছেন এই সমস্যার মূলে রয়েছে শরীরে জলের অভাব।  নিত্যদিন পরিমান মত জল খেতে হবে। তাহলে এই সমস্যা থেকে মুক্ত পাওয়া সম্ভব।

বিশেষজ্ঞদের কথায় ডিহাইড্রেশনের কারণে চোখের নিচের ফাঁপা অংশ বসে যায়। তাই সারাদিন হাইড্রান্ট থাকা জরুরি। 

ধুলোর এলার্জি থাকে বা শ্বাসকষ্ট হয় তবে আপনার সম্ভবত অ্যাটোপিক ডার্মাটাইটিস নামে একটি ত্বকের অবস্থা রয়েছে যা শুষ্ক এবং বিরক্ত ত্বকের কারণে আপনার চোখকে প্রচুর ঘষতে পারে- এটি ডার্ক সার্কেল বাড়িয়ে তোলে। বারবার চোথ ঘষা খারাপ। তাই অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন। 

কিছু প্রসাধনী এবং এমনকি চোখের ড্রপ চোখের নিচের সূক্ষ্ম ত্বকে সমস্যা তৈরি  করতে পারে এবং হাইপারপিগমেন্টেশনের কারণ হতে পারে। 

 পুষ্টির ঘাটতি ডার্ক সার্কেল তৈরি করতে পারে, সেক্ষেত্রে চর্মরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করে রক্ত ​​​​পরীক্ষার একটি প্যানেল করা ভাল, যা এটি উপশম করতে সাহায্য করতে পারে।

চোখের চারপাশে ফাঁপা হাড়ের গঠন, যা টিয়ার ট্রফ নামে পরিচিত, একটি ছায়াময় প্রভাব সৃষ্টি করতে পারে, যা অন্ধকার বৃত্তের ছাপ দেয়। এই ক্ষেত্রে, চোখের নীচে ফিলারগুলি এই জায়গাটিকে উত্তোলন এবং উজ্জ্বল করতে সহায়তা করতে পারে।

এগুলি প্রতিকারের উপায় হল-
টি ব্যাগের অ্যান্টিঅক্সিডেন্ট এবং ক্যাফেইন রক্তনালীগুলিকে সংকুচিত করতে এবং তরল ধারণ কমাতে কাজ করে, যা ফোলাভাব কমাতে সাহায্য করতে পারে। চায়ের ট্যানিন বিবর্ণতা কমাতে পারে।

কয়েকটি শসার টুকরো কেটে ফ্রিজে রেখে ঠান্ডা করতে হবে। আপনার চোখের পাতার উপরে ঠাণ্ডা শসার এই স্লাইসগুলি রেখে আরাম করুন। এর ফলে আপনার চোখ শীতল ও প্রশান্ত হবে এবং আপনার চোখের চারপাশে ফোলাভাব এবং ফোলাভাবও কমে যাবে। শসাতে শক্তিশালী ফ্ল্যাভোনয়েড এবং অ্যান্টিঅক্সিডেন্টও রয়েছে, যা চোখের চারপাশের এলাকাকে উজ্জ্বল করে। 

একটি আরামদায়ক ম্যাসেজ চোখের চারপাশে ফোলাভাব কমাতে এবং সূক্ষ্ম চোখের এলাকায় রক্ত ​​​​প্রবাহ কমাতে লিম্ফ্যাটিক নিষ্কাশনকে উন্নত করতে পারে। আপনার তর্জনী দিয়ে নরম বৃত্ত তৈরি করুন এবং আপনার চোখের চারপাশে আপনার আঙ্গুলগুলি স্পর্শ করুন।

লাইকোপিন, যা ত্বক, দৃষ্টিশক্তি এবং কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের জন্য দুর্দান্ত, টমেটোতে প্রচুর পরিমাণে রয়েছে। একটি তুলো প্যাড ব্যবহার করুন, এবং সমান অংশ টমেটো রস এবং লেবুর রস একত্রিত করুন।

আপনার চোখের নিচে নারকেল তেল, আরগান তেল বা ভিটামিন ই তেল দিয়ে তেল মালিশ করা একটি চমৎকার প্রতিকার হতে পারে।

দুধে পাওয়া ল্যাকটিক অ্যাসিড ত্বককে হালকা করতে এবং বলিরেখা ও কালো দাগ কমাতে সাহায্য করে। চোখের চারপাশে ঠাণ্ডা দুধে ডুবানো তুলোর বল লাগান এবং তারপর প্রায় ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

এছাড়াও যেটা প্রয়োজন সেটা হল পর্যাপ্ত পরিমাণে ঘুম।

Share this article
click me!