টিপ মেয়েদের সৌন্দর্য বাড়ায়, তবে জেনে নিন এর অব্যর্থ শারীরিক উপকারিতাগুলো

টিপ শুধু সৌন্দর্যই বাড়ায় না, মহিলাদের স্বাস্থ্যের জন্যও অনেক উপকারী। আয়ুর্বেদ ও আকুপ্রেসারে টিপ খুবই উপকারী বলে মনে করা হয়। টিপ পরলে মহিলারা স্বাস্থ্য সংক্রান্ত অনেক সমস্যা থেকে মুক্তি পাবে। 

Web Desk - ANB | Published : Feb 21, 2022 10:30 AM IST

টিপ একজন নারীর সৌন্দর্য বৃদ্ধি করে। কপালে টিপ ষোলটি মেকআপের মধ্যে একটি। নারীরা টিপ লাগিয়ে খুব সুন্দর দেখাতে শুরু করে। বিশেষ করে বিয়ের পর টিপ পরার রেওয়াজও রয়েছে, কিন্তু আপনি কি জানেন যে টিপ শুধু সৌন্দর্যই বাড়ায় না, মহিলাদের স্বাস্থ্যের জন্যও অনেক উপকারী। আয়ুর্বেদ ও আকুপ্রেসারে টিপ খুবই উপকারী বলে মনে করা হয়। টিপ পরলে মহিলারা স্বাস্থ্য সংক্রান্ত অনেক সমস্যা থেকে মুক্তি পাবে। জেনে নিন টিপ পরলে কী কী উপকার পাওয়া যায়। 
টিপের উপকারিতা
১) মানসিক উপকারিতা- কপাল এবং দুই ভ্রুর মাঝখানে একটি টিপ পরা হয়। আয়ুর্বেদে, একে বলা হয় শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ চক্র - অজ্ঞান চক্র। আয়ুর্বেদ অনুসারে, এই চক্রকে দমন করলে মানসিক প্রশান্তি এবং কম নার্ভাসনেস হয়। টিপ লাগানোর সময় কপালের মাঝখানে চাপা হয়। এতে মানসিক স্বাস্থ্য ভালো থাকে। 
২) বলিরেখা দূর হবে- টিপ পরলে মুখের পেশী মজবুত হয়। এর ফলে পেশি নমনীয় হয় এবং রক্ত ​​প্রবাহ দ্রুত হয়। যেসব মহিলারা প্রতিদিন টিপ লাগান তাদের মুখেও বলিরেখা আসে তবে দেরিতে। 
৩)- শোনার ক্ষমতা বাড়ে- বলা হয় কপালের মাঝখানে একটি বিন্দু রাখলে স্নায়ু উত্তেজিত হয়। এতে কানের পেশি মজবুত হয় এবং শ্রবণ ক্ষমতা বৃদ্ধি পায়। 
৪) মাথাব্যথার উপশম হবে- কপালে টিপ পরলে মাথাব্যথা উপশম হয়। আকুপ্রেসার পদ্ধতিতে কপালের মাঝখানে চাপ দিয়ে মাথাব্যথার ব্যথা দূর করা যায়। এটি স্নায়ু এবং রক্তকণিকা সক্রিয় করে এবং মাথাব্যথা উপশম করে।
৫) মানসিক চাপ দূর করে- আয়ুর্বেদে, কপালের মাঝখানে যে জায়গায় টিপ রাখা হয় সেটিকে মানসিক শান্তির জন্য গুরুত্বপূর্ণ বলা হয়েছে। কপালের ওই পয়েন্টে চাপ দিলে মন শান্ত থাকে এবং মানসিক চাপের সমস্যা দূর হয়। 
৬) ভালো ঘুমের জন্য প্রয়োজনীয়তা- টিপ পরলে প্রতিদিন ভালো ঘুম হয়। মন শান্ত থাকে, যা আপনার ঘুমকে প্রভাবিত করে। শিরোধার পদ্ধতি অনুসারে বিন্দুর জায়গায় চাপ দিলে অনিদ্রার সমস্যা চলে যায়।

আরও পড়ুন- ওজন কমাতে শুধু কম খেলেই হবে না, সবার আগে মেনে চলুন এই কয়টি জিনিস, রইল টোটকা

আরও পড়ুন- একনাগাড়ে চেয়ারে বসে কাজ, সুস্থ থাকতে অফিসে মেনে চলুন এই কয়টি জিনিস

আরও পড়ুন- চীনা শিক্ষাব্যবস্থায় লাভবান বাংলাদেশী পড়ুয়ারা, কোন লাভের আশায় চীনে ছুটছেন তাঁরা

Share this article
click me!