স্মৃতিশক্তি বাড়াতে প্রতিদিন এই ৫টি যোগাসন করুন মস্তিষ্ক হবে তীক্ষ্ণ এবং মানসিক রোগও দূরে থাকবে

মস্তিষ্কের শক্তি বাড়ানো এবং স্মৃতিশক্তি তীক্ষ্ণ করার জন্য অনেক যোগব্যায়াম রয়েছে। আসুন আমরা আপনাকে এমন ৫টি যোগাসনের কথা বলি যা করলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়।

Parna Sengupta | Published : Dec 14, 2023 12:38 PM IST

মস্তিষ্কের শক্তি বাড়ানোর জন্য যোগ ব্যায়াম খুবই গুরুত্বপূর্ণ। তীক্ষ্ণ মনের মাধ্যমেই মানুষ জীবনে সফলতা অর্জন করতে পারে। পড়ালেখার জন্য শিশুদের তীক্ষ্ণ মন থাকা খুবই জরুরি। পরীক্ষার জন্য ভাল মস্তিষ্কের শক্তি থাকা গুরুত্বপূর্ণ। মস্তিষ্কের শক্তি বাড়ানো এবং স্মৃতিশক্তি তীক্ষ্ণ করার জন্য অনেক যোগব্যায়াম রয়েছে। আসুন আমরা আপনাকে এমন ৫টি যোগাসনের কথা বলি যা করলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়। এই যোগাসনের মাধ্যমেও একাগ্রতা বাড়ানো যায়। মনকে তীক্ষ্ণ করার পাশাপাশি এটি মানসিক শান্তির জন্যও গুরুত্বপূর্ণ।

মস্তিষ্কের শক্তি বাড়াতে এই ৫টি যোগাসন করুন

শীর্ষাসন

শীর্ষাসন করলে মস্তিষ্কে রক্ত ​​প্রবাহ অনেক বেড়ে যায়। মস্তিষ্কে রক্ত ​​চলাচল বাড়াতে এটি একটি খুব ভালো যোগাসন। মনকে তীক্ষ্ণ করতে এবং স্মৃতিশক্তি বাড়াতে শীর্ষাসন করা উচিত। শীর্ষাসনে মাটিতে মাথা রেখে দাঁড়াতে হয়।

বকাসন

বকাসন শরীরের ভারসাম্যের জন্য খুবই ভালো। এটি শরীরের সমস্ত অঙ্গ একসাথে কাজ করতে সাহায্য করে। একাগ্রতা বাড়াতে এটি একটি খুব ভালো যোগব্যায়াম। এটি করলে কব্জি, বাহু, উপরের পিঠ এবং কাঁধ শক্তিশালী হয়। এটি করার জন্য, উভয় হাত মাটিতে কাঁধ-প্রস্থ আলাদা করে রাখুন এবং নিতম্ব উপরে তুলুন।

পশ্চিমোত্তনাসন

পশ্চিমোত্তনাসন করতে হলে শরীরকে সামনের দিকে ঝুঁকতে হয়। এটি করার জন্য, আপনার পা সোজা করে বসুন। আপনার হাঁটুতে আপনার কপাল রাখুন। এতে করে মনের মধ্যে রক্ত ​​চলাচল বৃদ্ধি পায়। এটি মনকে তীক্ষ্ণ করে এবং মাথাব্যথা থেকেও মুক্তি দেয়।

পদ্মাসন

পদ্মাসনে বসে ধ্যান করাকে বলা হয় পদ্মাসন। এটি মনকে শাণিত করতে এবং মানসিক শান্তির জন্য খুবই ভালো। এটি মানসিক চাপ কমায়। এতে শরীর আরাম অনুভব করে।

পদহস্তাসন

একাগ্রতা বাড়াতে এবং মনকে শাণিত করতে, পদহস্তাসন করা খুব উপকারী। এটি করার জন্য, সোজা হয়ে দাঁড়ান এবং সামনে বাঁকুন এবং তারপর আপনার হাত দিয়ে পা স্পর্শ করার চেষ্টা করুন। ওজন কমাতেও এটি উপকারী।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!