চিকেন, মাটনের সঙ্গে দই খেলে কী হয় জানেন? অজান্তে বিপদ ডেকে আনছেন না তো!

দই আমাদের স্বাস্থ্যের জন্য নানাভাবে উপকারী। কিন্তু কিছু খাবারের সাথে দই মোটেই খাওয়া উচিত নয়। কী কী সেগুলো জেনে নিন?
 

Anulekha Kar | Published : Sep 19, 2024 4:07 PM IST

16
এইসব খাবারের সঙ্গে একদম খাবেন না দই

দই আমাদের স্বাস্থ্যের জন্য অতুলনীয় উপকারী। এতে ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, ক্যালসিয়াম, ভিটামিন বি ১২-এর মতো নানান রকমের পুষ্টি প্রচুর পরিমাণে থাকে। কিন্তু দই কিছু খাবারের সাথে মোটেই খাওয়া উচিত নয়। 

26
এইসব খাবারের সঙ্গে একদম খাবেন না দই

ছোট থেকে বড় সকলেই দই খুব পছন্দ করে। কেউ কেউ তরকারি না থাকলেও শুধু দই ভাত খেয়ে নেয়। পুষ্টিতে ভরপুর দই আমাদের হাড় ও দাঁত সুস্থ রাখে।

এছাড়াও এটি Gelenkschmerzen কমাতে সাহায্য করে। মানসিক চাপ কমাতে, শারীরিক ক্লান্তি দূর করতেও এটি কিছুটা হলেও সাহায্য করে। দইয়ে প্রচুর পরিমাণে প্রোবায়োটিক থাকে। নিয়মিত দই খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় এবং দ্রুত হজম হয়। 

দই আমাদের স্বাস্থ্যের জন্য যতই উপকারী হোক না কেন, কিছু খাবারের সাথে এটি মোটেই খাওয়া উচিত নয়। এই ধরণের খাবারের সাথে দই খেলে আপনাকে নানান রকমের অসুস্থতার সম্মুখীন হতে হতে পারে। চলুন জেনে নেওয়া যাক কী কী সেই খাবার। 

36
এইসব খাবারের সঙ্গে একদম খাবেন না দই

আম

আম কখনোই দইয়ের সাথে মিশিয়ে খাওয়া উচিত নয়। দই শরীর ঠান্ডা রাখে। অন্যদিকে আম গরম করে। তাই এই দুটি একসাথে খেলে পেট ব্যথা, বদহজমের মতো সমস্যার পাশাপাশি আপনাকে আরও অনেক অসুস্থতার সম্মুখীন হতে হতে পারে। 

কমলালেবু

কমলালেবু খাওয়ার সময়ও আপনার দই খাওয়া উচিত নয়। হজম ক্রিয়া উন্নত করতে অনেকেই কমলালেবু খেয়ে থাকেন। কিন্তু কমলালেবু খাওয়ার পর পরই আপনি যদি দই খান তাহলে পেটে হজম শক্তি কমে যাবে। এর ফলে পেটে ব্যথা হতে পারে। 
 

46
এইসব খাবারের সঙ্গে একদম খাবেন না দই

মাংস:

চিকেন, মাটনের মতো মাংস খাওয়ার পর অনেকেই শেষ পাতে দই খেয়ে থাকেন। কিন্তু মাংসের সাথে দই মোটেই খাওয়া উচিত নয়। কারণ মাংসে প্রোটিন এবং দইয়ে ক্যালসিয়াম প্রচুর পরিমাণে থাকে। এটি হজমের সমস্যা তৈরি করে। 
 

56
এইসব খাবারের সঙ্গে একদম খাবেন না দই

শসা

শসাও কখনোই দইয়ের সাথে মিশিয়ে খাওয়া উচিত নয়। কারণ এই দুটিই ঠান্ডা প্রকৃতির। এই দুটি একসাথে খেলে আপনার সর্দি, কাশি, সাইনাসের মতো সমস্যা দেখা দিতে পারে। তাই যতটা সম্ভব এই দুটি খাবার একসাথে খাওয়া থেকে বিরত থাকুন। 

66
এইসব খাবারের সঙ্গে একদম খাবেন না দই


এছাড়াও দুধ, পেঁয়াজ, ভাজা খাবার, বাদাম, পনির ইত্যাদির সাথেও দই খাওয়া উচিত নয়। এর ফলে আপনাকে নানান রকমের অসুস্থতার সম্মুখীন হতে হতে পারে। তাই যতটা সম্ভব এই ধরণের খাবারের সাথে দই খাওয়া থেকে বিরত থাকুন। এছাড়াও অতিরিক্ত দই খাওয়াও উচিত নয়। দুপুরে দই খাওয়া সবচেয়ে ভালো।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos