'বর' বাজার! ৯ ঘন্টার জন্য বেছে নিতে পারবেন পছন্দমত বর! ভারতেই রয়েছে এমন মার্কেট

সম্প্রতি বুলগেরিয়ার কনের বাজার সোশ্যাল মিডিয়ায় সেনসেশন ছড়িয়েছে। কনে কিনতে মানুষ আসে এই হাটে। কিন্তু আপনি কি এমন একটি বাজারের কথা জানেন যেখানে বর বিক্রি হয়?

Parna Sengupta | Published : Dec 6, 2023 1:17 PM IST

পৃথিবীতে অনেক ধরনের বাজার আছে। কোথায় শাকসবজি, কোথায় ফলমূল এবং কোথায় পুরনো জিনিস বিক্রি হয়। এই বাজারে অনেক বিক্রেতা একই জিনিস বিক্রি করে। এই বাজারে যারাই যান, ভালোভাবে পণ্য পরীক্ষা করে কেনাকাটা করেন। এই ধরনের বিশেষ বাজারে সস্তা দামে পণ্য পাওয়া যায়। সম্প্রতি বুলগেরিয়ার কনের বাজার সোশ্যাল মিডিয়ায় সেনসেশন ছড়িয়েছে। কনে কিনতে মানুষ আসে এই হাটে। কিন্তু আপনি কি এমন একটি বাজারের কথা জানেন যেখানে বর বিক্রি হয়?

হ্যাঁ, আপনি যে ঠিকই পড়েছেন। আমরা এমন একটি বাজারের কথা বলছি যেখানে বর বিক্রি হয়। এই হাটে যোগ্যতার ভিত্তিতে বর বিক্রি করা হয়। তারা কতটা শিক্ষিত, তারা কোথায় কাজ করে, তাদের পারিবারিক ঐতিহ্য কী তার উপর ভিত্তি করে মূল্যায়ন করা হয়। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এই বাজারে যেতে হলে আপনাকে বিদেশ যেতে হবে না। কারণ এই বাজার রয়েছে ভারতেই।

এই বাজারটি ৭০০ বছরের পুরনো

বিহারের মধুবনীতে বর বাজারের আয়োজন করা হয়। নয় দিন ধরে চলে এই বাজার। এই সময়ে, অনেক অবিবাহিত ছেলে এখানে আসে এই আশায় যে কোনও মেয়ে তাদের পছন্দ করবে এবং তাদের বিয়ে করবে। বর এখানে ধুতি-কুর্তা বা জিন্স-শার্ট পরে এই বাজারে আসে, বউ পাওয়ার আশায়।

যৌতুকের মুক্তির জন্য এই বাজার খোলা হয়েছিল

যৌতুক প্রথার অবসান ঘটাতেই এই বাজার শুরু হয়েছিল বলে জানা যায়। তথ্যমতে, এই হাটে আসা কিছু বর অবশ্য যৌতুকও দাবি করে। এখানে, বরদের যোগ্যতার উপর নির্ভর করে, তাদের বয়স ৩৫ বছরের বেশি হলে, তাদের দাম পঞ্চাশ হাজার টাকা পর্যন্ত যায়। বয়স কম হলে এর দাম রাখা হয় দুই থেকে তিন লাখ টাকা। বাজারে এমন পুরোহিতও আছেন যারা এই সম্পর্কগুলো মেলাতে সাহায্য করেন।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!