Hair Care: কালোজিরে আর পেঁয়াজ দিয়ে ঘরোয়া পদ্ধতিতে খুশকি দূর করুন, চুল হবে সুন্দর

পেঁয়াজের খোসা আর কালোজিরে চুলের জন্য দুটি খুবই উপকারী। কালোজিরে ব্যবহার করলে চুল কালো হয়। চুলের পুষ্টি বাড়ে।

 

Saborni Mitra | Published : Jan 8, 2024 5:51 PM IST

চুলের সবথেকে বড় সমস্যা হল খুশকি। শীতের সময় এই সমস্যা আরও বাড়ে। খুশকির কারণে চুল উঠে যায়। চুল অনেক সময়ই রুক্ষ হয়ে যায়। সবথেকে বড় কথা হল সময় অসময় মাথা চুলকায়। যা আপনাকে যে কোনও সময়ই অপদস্থ করে। তবে খুশকি দূর করার কতগুলি উপায় রয়েছে। অনেকেই খুশকি দূর করার জন্য শ্যাম্পু ব্যবহার করেন। এটি কিন্তু চুলের জন্য অত্যান্ত ক্ষতিকর। কারণ এটি চুলকে আরও রুক্ষ করে দেয়। খুশকির মূল কারণই হল ত্বকের রুক্ষতা। তবে কালোজিরে আর পেঁয়াজ দিয়ে ঘরোয়া পদ্ধতিতে আপনি খুশকি দূর করতে পারেন।

পেঁয়াজের খোসা - কালোজিরের টোটকা

পেঁয়াজের খোসা আর কালোজিরে চুলের জন্য দুটি খুবই উপকারী। কালোজিরে ব্যবহার করলে চুল কালো হয়। চুলের পুষ্টি বাড়ে। পেঁয়াজও চুলের জন্য উপকারী। দুটি মিশিয়ে মাখুন। তবে এই মিশ্রণ তৈরির জন্য আপনাকে খুব পরিশ্রম করতে হবে না।

তৈরির নিয়ম

একটি জারে দুই চাপচ কালোজিতে নিন। একটি ছোট সাইজের পেঁয়াজ নিন। পেঁয়াজের খোসা ছাড়িয়ে নিন। তারপর সেটি জারে দিয়ে দিন। ছোট এয়ারটাইট কৌট নিতে পারে। তারপর তার মধ্যে এক গ্লাস ইষদ উষ্ণ গরমজল ঢেলে দিন। খেয়াল রাখবেন পেঁয়াজের খোসাগুলি সব যেন ডুবে থাকে। তারপর ঢাকা আটকে এরবার ঝাঁকিয়ে রেখে দিন। ২ থেকে আড়াই ঘণ্টা এইভাবে রেখে দিন।

চুলে ব্যবহার

নির্দিষ্ট সময় পার হয়ে গেলে সলিউশনটি ভাল করে মাথায় মেখে নিন। চুলের গোড়ায় লাগান। চুলের ডগাতেও লাগাতে পারেন। সম্পূর্ণ চুলে লাগান হয়ে গেলে আধ ঘণ্টা থেকে এক ঘণ্টা পরে চুল ভাল করে ধুয়ে ফেলুন। যেদিন লাগাবেন সেদিন চুলে শ্যাম্পু করবেন না। প্রথম ব্যবহারের সময় সপ্তাহে দুই বার লাগাতে পারে। তারপর সপ্তাহে একবার ব্যবহার করুন। খুশকি বেশি হলে অর্থাৎ শীতকালে সপ্তাহে একবার ব্যবহার করুন। গরমকালে ১৫ দিন ছাড়া ছাড়া ব্যবহার করতে পারেন। এতে খুশকি দূর হয়। চুলও সুন্দর হয়।

 

Share this article
click me!