চুলের জন্য কি সাবান ব্যবহার করা যেতে পারে? অবাক করা উত্তর দিলেন বিজ্ঞানীরা

আপনি যদি জানেন না কোন ধরনের শ্যাম্পু ব্যবহার করা সঠিক, তবে হার্বাল শ্যাম্পু আপনার জন্য সঠিক হবে। এটি চুলের বৃদ্ধিকে উৎসাহিত করবে, খুশকি কম করবে এবং চুল পড়া রোধ সহ চুলে চকচকে যোগ করতে সাহায্য করবে।

Web Desk - ANB | Published : Feb 13, 2023 6:12 PM IST

শ্যাম্পু মাথার ত্বক এবং চুল পরিষ্কার করতে এবং চুল পড়া রোধ করতে সাহায্য করতে পারে। তবে শ্যাম্পু আবিষ্কারের আগ পর্যন্ত সাবান দিয়ে মাথা ধোয়া একটি সাধারণ অভ্যাস ছিল। এখন পর্যন্ত অনেকেই সাবান ব্যবহার করেন। এমন পরিস্থিতিতে প্রশ্ন জাগে সাবান কি চুলের ক্ষতি করতে পারে? অথবা একটি সস্তা এবং নিরাপদ শ্যাম্পু একটি ভাল বিকল্প?

আসুন জেনে নিই মাথার জন্য সাবান কতটা নিরাপদ

সাবান থেকে হওয়া ক্ষতি

১. সাবান দিয়ে মাথা ধোয়া নিরাপদ নয় কারণ এটি ত্বকের পিএইচ লেভেলের কথা মাথায় রেখে তৈরি করা হয় এবং মাথার ত্বকের পিএইচ ভিন্ন হয়, যার ফলে চুলের সমস্যা হতে পারে।

২. এতে চুলে আরও জট পড়তে পারে। উপরন্তু, সাবানে শ্যাম্পুর মতো মাথার ত্বক এবং চুলের কন্ডিশনার বৈশিষ্ট্য নেই। ফলস্বরূপ, চুল শুষ্ক এবং ভাঙ্গার প্রবণতা হতে পারে। তবে একটি বিষয় মনে রাখবেন, প্রত্যেক মানুষের প্রতিদিন ১০০টি চুল পড়ে। এটা স্বাভাবিক। তার বেশি চুল পড়লে তবেই সমস্যার। কিন্তু শ্যাম্পু করলে চুল বেশি পড়ে এই ধারনা ভুল। কারণ শ্যাম্পু করলে যে চুলগুলি পড়ার সেগুলি পড়ে যায়। নাহলে সেগুলি মাথার মধ্যেই পড়ে থাকে।

এই উপাদানগুলো সাবানে থাকে

পশুর চর্বি বা উদ্ভিজ্জ তেল যেমন নারকেল এবং জলপাই তেল। যাইহোক, ক্যাসটাইল সাবান প্রাণীর চর্বি এবং সিন্থেটিক উপাদান মুক্ত হতে থাকে। উপরন্তু, এতে লাই বা সোডিয়াম হাইড্রোক্সাইড বা পটাসিয়াম হাইড্রোক্সাইড, জল, প্রিজারভেটিভস, কৃত্রিম রং এবং কৃত্রিম সুগন্ধি রয়েছে যা চুলের পাশাপাশি ত্বকের জন্য ভালো নয়।

তবে কিছু সাবান আছে যা আপনি চুলে ব্যবহার করতে পারেন।

চুল ধোয়ার জন্য কোন সাবান ব্যবহার করা যেতে পারে?

আজকাল, বাজারে এমন অনেক সাবান রয়েছে, যেগুলি শুধুমাত্র চুল পরিষ্কার করার জন্য তৈরি করা হয়েছে। এগুলো মাথার ত্বকের রুক্ষতা কমাতে সাহায্য করতে পারে।

যেমন রিঠা, আমলা এবং শিকাকাইয়ের মতো উপাদানযুক্ত সাবান সব ধরনের চুল ধোয়ার জন্য ব্যবহার করা যেতে পারে। এই সাবানগুলি ময়শ্চারাইজিং উপাদানে ভরপুর এবং নিয়মিত শ্যাম্পুর মতো চুলের প্রাকৃতিক আর্দ্রতা ছিনিয়ে নেয় না।

সাবানের পরিবর্তে শ্যাম্পু ব্যবহার করুন

শ্যাম্পু যদি আপনার আশেপাশে সহজেই পাওয়া যায়, তাহলে সাবানের পরিবর্তে শ্যাম্পু কিনুন কারণ এগুলো মাথার ত্বক এবং চুলের চাহিদা অনুযায়ী ভিন্নভাবে তৈরি করা হয়।

যাইহোক, আপনি যদি জানেন না কোন ধরনের শ্যাম্পু ব্যবহার করা সঠিক, তবে হার্বাল শ্যাম্পু আপনার জন্য সঠিক হবে। এটি চুলের বৃদ্ধিকে উৎসাহিত করবে, খুশকি কম করবে এবং চুল পড়া রোধ সহ চুলে চকচকে যোগ করতে সাহায্য করবে।

Share this article
click me!