পায়ে-কোমরে অসহ্য যন্ত্রণা, হাই হিল জুতো পড়া বন্ধ না করলে কঠিন অসুখে পড়তে পারেন

হিল জুতো যতই স্টাইলিশ হোক তা পায়ের জন্য একেবারেই ভালো নয়। এই জুতো পরার কারণে কোমর, হাঁটু, পিঠ ও পায়ের পাতার নিচে ব্যথা শুরু হয়।

Web Desk - ANB | Published : Nov 24, 2022 12:55 PM IST

হিল জুতো পরার কারণ পায়ের ক্ষতি হয়, একথা আমাদের প্রত্যেকেরই জানা। হিল জুতো পরলে পায়ে ব্যথা, পায়ের হাড়ে ব্যথা, হাঁটুর জয়েন্ট ক্ষয়ে যাওয়া সহ আরও নান সমস্যার সম্মুখীন হতে হয় অনেককেই। হিল জুতো যতই স্টাইলিশ হোক তা পায়ের জন্য একেবারেই ভালো নয়। এই জুতো পরার কারণে কোমর, হাঁটু, পিঠ ও পায়ের পাতার নিচে ব্যথা শুরু হয়। পায়ে অত্যধিক চাপ দেওয়ার জন্য এটা হয়ে থাকে। দুই ইঞ্চি বা তার চেয়ে বেশি হিল পরলে অ্যাকিলিস টেন্ডন ও কাফ পেশিতে টান পড়ে। হিল যত বেশি হয়, সমস্যাও তত বেশি হয়। এক ইঞ্চি হিল পায়ের পাতায় ২২% চাপ দেয় আর তিন ইঞ্চি হিল ৭৫% চাপ দেয়। আর এই কারণের জন্য আমরা হিল ছেড়ে ফ্ল্যাট জুতো পরি।

 ফ্ল্যাট জুতো পরা শরীরের জন্য কতটা ভাল এটা কখনও ভেবে দেখেছেন? ফ্ল্যাট জুতো পরা একদমই ভাল নয়। ফ্ল্যাট চটি পরলে স্বাস্থ্য সমস্যার কিছু ঝুঁকি রয়েছে। ফ্ল্যাট জুতো পরলে কী কী সমস্যার সম্মুখীন হতে পারেন আপনি জেনে নিন।ফ্ল্যাট জুতো বা চটি পরলে পায়ের পাতার উপরে বেশি চাপ পড়ে। এতে পায়ের পেশি ক্ষতিগ্রস্থ হয়। ফ্ল্যাট জুতো বা চটি পরলে পা মাটির খুব কাছাকাছি থাকে। এতে খুব সহজেই পায়ের মধ্যে ছত্রাকের সংক্রমণ হতে পারে। যে কোনও সময়ে পায়ের মধ্যে ব্যাকটেরিয়া প্রবেশ করতে পারে। বর্ষাকালে এই সমস্যা আরও বেশি হয়। তাই বর্ষাকালে যতটা পারবেন এই ফ্ল্যাট জুতো এড়িয়ে চলবেন। দীর্ঘদিন ধরে পাতলা সোলের চটি বা জুতো পরলে পায়ের পাতার ক্ষতি হতে পারে। ফ্ল্যাট জুতো একটানা পরলে পায়ের পাতা বেকে যাওয়ার সম্ভাবনা থাকে।   ফ্ল্যাট জুতো বা চটি পরলে পায়ের পাতা ছড়িয়ে যায়। 

 

 

ফ্ল্যাট জুতো পরার সময় পা ফেলার সময় পা সমান ভাবে পড়ে। ব্যালান্স ধরে রাখার জন্য পায়ের পাতা যতটা সম্ভব ছড়িয়ে পড়ে। দীর্ঘদিন একটানা ফ্ল্যাট জুতো ব্যবহার করলে পায়ের আকৃতিও নষ্ট হয়ে যায়।  সারাদিন পরার জন্য অনেকেই ফ্ল্যাট জুতো বেছে নেন। কিন্তু সারাদিন হেঁটে বা দাঁড়িয়ে কাজ করার ক্ষেত্রে পায়ের তলার সঙ্গে জুতোর বেশি ঘর্ষণ হয়। এবং পায়ের পাতায় জ্বালাভাব সৃষ্টি হয়। পায়ের তলায় ফোসকার সৃষ্টি হয়। তাই যারা একদম ফ্ল্যাট চটি সবসময় ব্যবহার করেন তারা একদম ফ্ল্যাট জুতো না পরে অন্তত ২-৩ ইঞ্চির হিল যুক্ত জুতো ব্যবহার করুন। এতে এই ধরনের সমস্যা থেকে অনায়াসেই মুক্তি পাবেন।

Share this article
click me!