এই দিনগুলিতে বৃষ্টিভেজা কাপড়ের দুর্গন্ধ দূর করুন এইভাবে, জেনে নিন এই কৌশলগুলো

এই সমস্যার সমাধানের বিষয়ে জানতে পারবেন। আসুন জেনে নেওয়া যাক কি করলে আপনি বর্ষায়ও আপনার জামাকাপড়কে একেবারে সতেজ এবং সংক্রমণ মুক্ত করতে পারেন।

 

deblina dey | Published : Jul 6, 2023 3:16 AM IST

বৃষ্টিতে কাপড় ভিজে গেলে বড় বিপর্যয় হয়ে দাঁড়ায় কারণ সেগুলো থেকে নোংরা দুর্গন্ধ আসতে থাকে। শুধু তাই নয়, বর্ষাকালের সবচেয়ে বড় সমস্যা হলো কিভাবে ভেজা কাপড় শুকানো যায়। এই সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া অসম্ভব হয়ে পড়ে। আর ভুলবশত এসব কাপড় পরলে ত্বকে সংক্রমণের আশঙ্কা থাকে। তাই আজকে এই সমস্যার সমাধানের বিষয়ে জানতে পারবেন। আসুন জেনে নেওয়া যাক কি করলে আপনি বর্ষায়ও আপনার জামাকাপড়কে একেবারে সতেজ এবং সংক্রমণ মুক্ত করতে পারেন।

বর্ষাকালে এমন পোশাকের যত্ন নিন

লেবুর রস-

লেবুর রস দিয়েও গন্ধ দূর হয়, বর্ষাকালে জামাকাপড় ঠিকমতো শুকায় না, যার কারণে তাতে আর্দ্রতা অটুট থাকে। আর এই কারণেই কাপড়ে দুর্গন্ধ শুরু হয়। এই গন্ধ দূর করতে কাপড় ধোয়ার সময় সামান্য জলেতে লেবুর রস মিশিয়ে নিন। এতে গন্ধ দূর হবে।

কাপড় এক জায়গায় রাখবেন না

বর্ষায় কখনও কাপড় একসঙ্গে রাখবেন না। এতে কাপড়ে দুর্গন্ধ হয়। বর্ষায় সব সময় ভেজা কাপড় আলাদা করে বিছিয়ে দিন। এতে গন্ধ যেমন দূরে থাকবে, তেমনি কাপড়ের আর্দ্রতাও দূর হবে তাড়াতাড়ি।

বেকিং সোডা এবং ভিনেগার ব্যবহার করুন,

যদি বৃষ্টিতে ডিটারজেন্ট পাউডার দিয়ে কাপড় ধোয়ার পরেও এর গন্ধ না যায়, তাহলে আপনি একটি প্রতিকার অবলম্বন করতে পারেন। এর জন্য কাপড় ধোয়ার সময় লন্ড্রি পাউডারের সঙ্গে জলে সামান্য ভিনেগার বা বেকিং সোডা মিশিয়ে নিন। এতে করে বৃষ্টির গন্ধ চলে যাবে

 

Share this article
click me!