বাথরুমের টাইলসের হলুদ ভাব দূর করুন এই ঘরোয়া উপায়ে, রইল কার্যকরী কিছু টিপস

অনেক সময় টাইলসের গায়েও শ্যাওলা জমে যায়। যদি আপনার ঘরের বাথরুমের টাইলসগুলিতে জেদী দাগ জমে থাকে, তবে আজ আমরা আপনাকে তা দূর করার সহজ উপায় বলতে যাচ্ছি।

Web Desk - ANB | Published : Feb 2, 2023 4:54 PM IST

সবাই চায় তাদের ঘরটা খুব পরিষ্কার-পরিচ্ছন্ন থাকুক। এর জন্য আপনার বাড়ির সমস্ত অংশ পরিষ্কার করা প্রয়োজন। সাধারণ পরিচ্ছন্নতার সঙ্গে ঘর পরিষ্কার রাখতে পারেন, তবে অনেক সময় বাথরুমের টাইলসের দাগ সহজে পরিষ্কার হয় না। বাথরুম পরিষ্কার রাখতে প্রতিদিন এগুলো পরিষ্কার করা প্রয়োজন। যদিও লোকেরা এটি করে না, এর কারণে বাথরুমের টালিতে হলুদ দাগ দেখা যায়। অনেক সময় টাইলসের গায়েও শ্যাওলা জমে যায়। যদি আপনার ঘরের বাথরুমের টাইলসগুলিতে জেদী দাগ জমে থাকে, তবে আজ আমরা আপনাকে তা দূর করার সহজ উপায় বলতে যাচ্ছি। আপনি এই ব্যবস্থাগুলির মাধ্যমে টাইলস পরিষ্কার এবং চকচকে করতে পারেন।

বাথরুম পরিষ্কারের টিপস

লবণ

যদি আপনার বাথরুমের টাইলসগুলিতে হলুদ দাগ থাকে এবং সেগুলি সহজে বের না হয় তবে আপনাকে প্রথমে একটি ভেজা কাপড় দিয়ে পরিষ্কার করতে হবে। এগুলি পরিষ্কার করার পরে, তাদের উপর লবণ ছিটিয়ে দিন এবং সারারাত রেখে দিন। সকালে টাইলস স্ক্রাব করে পরিষ্কার করুন, এতে এই জেদী দাগ দূর হবে।

বেকিং সোডা

টাইলসের একগুঁয়ে দাগ দূর করতে আপনার বেকিং সোডা ব্যবহার করা উচিত। এর জন্য একটি স্পঞ্জ নিয়ে বেকিং সোডা দিয়ে টাইল ঘষে পরিষ্কার করুন। এটি অনুসরণ করলে আপনার টাইলসের দাগ দূর হবে।

ভিনেগার

বাথরুমের টাইলসের উপর অনেক ব্যাকটেরিয়া তৈরি হয় এবং সেগুলি দাগ হয়ে যায়। এগুলো পরিষ্কার করতে ভিনেগারের ব্যবহার খুবই ভালো। এটি দিয়ে টাইল পরিষ্কার করতে, আপনাকে একটি বোতলে সমপরিমাণ জল এবং ভিনেগার মিশিয়ে নিতে হবে। এটি একটি স্প্রে হিসাবে ব্যবহার করুন। এই স্প্রেটি কিছু সময়ের জন্য টাইলের উপর রেখে দিন। এর পর টাইল ঘষে পরিষ্কার করুন।

লেবু

লেবুর রস দিয়ে সহজেই দাগ পরিষ্কার করতে পারেন। লেবু দিয়ে সহজেই দূর করতে পারেন জেদী দাগ। এর জন্য লেবু কেটে দাগের উপর ঘষতে হবে। এতে করে টাইলস নতুনের মতো জ্বলতে শুরু করবে।

হাইড্রোজেন পারঅক্সাইড

হাইড্রোজেন পারক্সাইড সাদা করার জন্য উপযুক্ত। এটি পরিষ্কার করার জন্য খুব ভাল। আপনার এটি ব্যবহার করা উচিত যখন জেদী দাগ বের হচ্ছে না। এটি ব্যবহারের জন্য, আপনাকে ময়দার মধ্যে সমান পরিমাণে হাইড্রোজেন পারক্সাইড মেশাতে হবে। এর পেস্ট তৈরি করার পর দাগের উপর লাগিয়ে রাতের জন্য রেখে দিন। সকালে ঘষে পরিষ্কার করুন। এই সমস্ত ব্যবস্থা মেনে চললে আপনার ঘরের বাথরুম সম্পূর্ণ পরিষ্কার হবে এবং টাইলস নতুনের মতো দেখাবে।

Share this article
click me!