এই বিশেষ ভাবে পালন করুন আন্তর্জাতিক পুরুষ দিবস, রইল দিনটি তাৎপর্য

ভারত ছাড়াও, দক্ষিণ আফ্রিকা, ঘানা, কানাডা, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য ও মার্কিং যুক্তরাষ্ট্রে দিনটি পালিত হয়। জেনে নিন দিনটি পালনে উদ্দেশ্য কী।

Web Desk - ANB | Published : Nov 19, 2022 2:22 AM IST

প্রতি বছর ১৯ নভেম্বর দিনটি পালিত হয় আন্তর্জাতিক পুরুষ দিবস হিসেবে। পরিবার, সম্প্রদায় ও সমাজে তাদের অবদানকে স্বীকৃতি দিতেই পালিত হচ্ছে আন্তর্জাতিক পুরুষ দিবস। ১৯৬০ সাল থেকে আন্তর্জাতিক পুরুষ দিবস পালনের আহ্বান জানাননো হয়েছিল। সে সময় এর উদ্দেশ্য ছিল নারী দিবসের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করা।

ইতিহাস ঘাঁটলে জানা যায়, ওয়েস্ট ইন্ডিজ বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক ডঃ জেরোম তেলুকসিংহের উদ্যোগে জনপ্রিয়তা পায় আন্তর্জাতিক পুরুষ দিবস। ভারত ছাড়াও, দক্ষিণ আফ্রিকা, ঘানা, কানাডা, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য ও মার্কিং যুক্তরাষ্ট্রে দিনটি পালিত হয়। সমাজে পুরুষদের অবদান তুলে ধরাই হল এই দিনটি পালনের একমাত্রা উদ্দেশ্য। দিনটি সমাজ, সম্প্রদায়, পরিবার, বিবাহ, শিশু ও পরিবেশের প্রতি পুরুষদের অবদানকে স্বীকৃতি দিতেই পালন করে হয়। প্রতি বছর এই আন্তর্জাতিক পুরুষ দিবসে একটি করে থিম গৃহীত হয়। এবছরের থিম হল পুরুষ ও ছেলেদের সাহায্য করা। দিনটিতে বিভিন্ন সেমিনার ও কনফারেন্সের আয়োজন করা হয়। আর সেখানে সমাজ, সম্প্রদায়, পরিবার, বিবাহ, শিশু ও পরিবেশের প্রতি পুরুষদের অবদানকে তুলে ধরা হয়।

তবে, বর্তমানে প্রায় অনেকেই পালন করছেন আন্তর্জাতিক পুরুষ দিবস দিনটি। এই বিশেষ দিনে আপনিও সম্মান জানান আপনার পরিচিত পুরুষদের। আজ এই বিশেষ ভাবে দিনটি পালন করতে পারেন।

আজ মেডিকেল চেকআপের ব্যবস্থা করতে পারেন। আপনার বাবা, ভাই কিংবা স্বামীকে নিয়ে যান কোনও স্বাস্থ্য কেন্দ্রে। পরিবার ও সমাজের প্রতি দায়িত্ব পালন করতে গিয়ে অনেক পুরুষই নিজের স্বাস্থ্যের দিকে খেয়াল রাখে না। সে কারণে অজান্তে শরীরে নানান রোগ বাঁধে। আর এই বিশেষ দিনে তার স্বাস্থ্যে দিকে খেয়াল রাখুন। এতে তার প্রতি দায়িত্ব পালন হবে সঙ্গে তাকে সম্মান দেওয়া হবে।

আর এমন কোনও উপহার দিন যাতে আন্তর্জাতিক পুরুষ দিবসটি স্মরণীয় হয়ে থাকে। তার সাফল্যের মুহূর্তের কোনও ছবি উপহার দিতে পারেন। কিংবা, এমন কিছু উপহার দিতে পারেন যা সে অনেক দিন ধরে কিনবে ভাবছে।

তার মনের ভাবনা বোঝার চেষ্টা করুন। অনেক সময় ছেলেরা গম্ভীর ও কঠিন চারিত্রিক বৈশিষ্ট্য সকলের কাছে তুলে ধরতে চান। এই সবের ভিতরের মানুষটার শখ ও আহ্লাল পূরণ করুন।

আজ বাড়িতে ছোট গেট টুগেদারের আয়োজন করতে পারেন। তার বন্ধুদের আমন্ত্রণ জানান। তার পছন্দের খাবার রান্না করুন। এতে দিনটি অন্যভাবে পালন করা সম্ভব।

 

আরও পড়ুন-

শুধু খাওয়া কমালেই হল না, ওজন নিয়ন্ত্রণে আনতে এই কয়টি জিনিস মেনে চলা আবশ্যক

রপ্ত করুন এই পাঁচ অভ্যেস, বজায় থাকবে শারীরিক ও মানসিক সুস্বাস্থ্য, জেনে নিন কী কী

শীতের মরশুমে ত্বক থাকবে উজ্জ্বল, রইল কয়টি হাইড্রেটিং ফেসপ্যাকের হদিশ

Share this article
click me!