পালিত হচ্ছে জাতীয় কন্যা শিশু দিবস, জেনে নিন এই দিনটির মাহাত্ম্য কী

ভারতের মেয়ে শিশুদের সমর্থন ও বিভিন্ন সুযোগ দেওয়ার লক্ষ্যে পালিত হয় দিনটি। মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রকের উদ্যোগে আয়োজন করা হয় এই বিশেষ দিন।

Web Desk - ANB | Published : Jan 24, 2023 6:14 AM IST

দেশ জুড়ে পালিত হচ্ছে জাতীয় কন্যা শিশু দিবস। ভারতের মেয়ে শিশুদের সমর্থন ও বিভিন্ন সুযোগ দেওয়ার লক্ষ্যে পালিত হয় দিনটি। মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রকের উদ্যোগে আয়োজন করা হয় এই বিশেষ দিন।

২০০৮ সাল থেকে এই দিনের সূচনা হয়। নারী ও শিশু উন্নয়ন মন্ত্রক সমাজে ব্যাপক ভাবে লিঙ্গ ভিত্তিক বৈষম্য সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে এই জাতীয় কন্যা দিবসের সূচনা করেন। ডঃ মনমোহন সিং সরকার থাকাকালীন এই দিনের সূচনা হয়। ভারত সরকার মেয়েদের শিক্ষা, স্বাস্থ্য ও পুষ্টির গুরুত্ব সম্পর্কে মানুষকে শিক্ষিত করার জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। বেটি বাঁচাও বেটি পড়াও, সেভ দ্য গার্ল চাইল্ড এমন বার্তার প্রচার করতেই পালিত হচ্ছে দিনটি।

একজন বন্ধু, একজন বোন, একজন স্ত্রী, একজন মা- সবই একজন কন্যা। তাই কন্যা সন্তানকে বাঁচান, তাকে শ্রদ্ধা করুন। এই বার্তা প্রচার করাই এই দিনটি একমাত্র উদ্দেশ্য। প্রতি বছর নির্দিষ্ট উদ্দেশ্য পালনে পালিত হয় দিনটি। ২০২৩ সালে জাতীয় কন্যা শিশু দিবসের থিম আগে থেকে ঘোষণা করা হয়নি। তবে, আগের স্লোগানগুলো সকলের হৃদয় ছুঁয়ে গিয়েছে।

এই জাতীয় কন্যা শিশু দিবসের তাৎপর্য রয়েছে বিস্তর। ভারতে কন্যা ভ্রূণ হত্যার ঘটনা নতুন ঘটনা নয়। শিশু হত্যার ঘটনা বন্ধ করা উদ্দেশ্যে দেশ চালু হয়েছে আইন। তেমনই কন্যা সন্তান যে দম্পতিদের জন্য আশীর্বাদ- এই বার্তা প্রচারের জন্য এই দিনটি নির্দিষ্ট করা হয়েছে। তেমনই শিশু কন্যাদের রক্ষা করতে বিশেষ পদক্ষেপ নেওয়া হয়েছে।

কন্যা ভ্রূণ হত্যা নিয়ন্ত্রণের জন্য ভ্রূণের লিঙ্গ নির্ধারণের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

সরকার কন্যা সন্তান প্রাপ্ত দম্পতিদের আর্থিক সহায়তা দিতে শুরু করে এবং মেয়েদের বিনামূল্যে প্রাথমিক শিক্ষা প্রদান করার ব্যবস্থা করে।

দিবসটি পালনের অন্যতম প্রধান উদ্দেশ্য হল মেয়ে শিশুদের অধিকার ও তাদের সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা।

দিবসটির পালনের অন্যতম প্রধান উদ্দেশ্য হল মেয়ে শিশুদের অধিকার ও তাদের শিক্ষা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা।

এমনই বিশেষ উদ্দেশ্য পালনে পালিত হল এই দিনটি। মেয়েরা বর্তমানে সর্ব ক্ষেত্রে এগিয়ে চলেছে। মেয়েদের প্রতি সমাজের দৃষ্টিভঙ্গি বদলে যাচ্ছে। সমাজে মেয়েদের অগ্রগতি তুলে ধরতে ও তাদের অধিকার রক্ষা করতে পালিত হচ্ছে জাতীয় কন্যা শিশু দিবস। এই দিনটির মাহাত্ম্য হয়েছে বিস্তর। 

 

আরও পড়ুন-

ঢাকাই থেকে কানি সিল্ক- দেখে নিন সরস্বতী পুজোয় বেছে নেবেন কোন শাড়ি, রইল পুজো ফ্যাশন টিপস

ডিমেনশিয়া, আলজাইমা কিংবা স্মৃতিশক্তি হ্রাসের মতো রোগ থেকে মুক্তি মিলবে সহজে, জেনে নিন কীভাবে

বাড়ছে মাইগ্রেনের সমস্যা, সুস্থ থাকতে নজরে রাখুন এই কয়টি জিনিস, জেনে নিন কী কী

Share this article
click me!