টমেটোর হেয়ার মাস্ক মাখলেই বন্ধ হবে চুল পড়া! চুলের বৃদ্ধিতে অব্যর্থ এই উপাদান

টমেটোর হেয়ার মাস্ক মাখলেই বন্ধ হবে চুল পড়া! চুলের বৃদ্ধিতে অব্যর্থ এই উপাদান

Anulekha Kar | Published : Oct 11, 2024 8:11 AM IST

আমাদের রান্নাঘরে যে কোনও সবজি থাকুক বা না থাকুক, টমেটো অবশ্যই থাকে। কারণ টমেটো ছাড়া তরকারি অসম্পূর্ণ। তাই আমরা প্রচুর পরিমাণে টমেটো কিনে মজুত রাখি। টমেটো আমাদের স্বাস্থ্যের জন্য নানাভাবে উপকারী, এটা সবারই জানা। কিন্তু টমেটো আমাদের ত্বক এবং চুলের জন্যও উপকারী, এই তথ্য অনেকেরই অজানা।

টমেটোতে চুলের বৃদ্ধির জন্য প্রয়োজনীয় ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি, ভিটামিন ই সহ নানা ধরনের পুষ্টি উপাদান প্রচুর পরিমাণে থাকে। টমেটো ব্যবহার করে চুল পড়া কমানো যায়। এছাড়া মাথার খুশকি দূর করতেও এটি কার্যকরী। এটি চুলের উজ্জ্বলতা বাড়ায়। টমেটোর হেয়ার মাস্ক চুলে এবং মাথার ত্বকে লাগালে চুল মজবুত এবং স্বাস্থ্যকর থাকে। তাই কিছু টমেটোর হেয়ার মাস্ক তৈরির পদ্ধতি এখন জেনে নেওয়া যাক।

Latest Videos

টমেটো, মধু, লেবুর মাস্ক

টমেটোতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এই হেয়ার মাস্ক ব্যবহার করে মাথার খুশকি সম্পূর্ণরূপে দূর করা যায়। এছাড়া মাথার চুলকানি থেকেও মুক্তি পাওয়া যায়।

এই মাস্ক তৈরির উপকরণ:

২-৩ টি টমেটো
অর্ধেক লেবু
১-২ চা চামচ মধু

কিভাবে তৈরি করবেন?

প্রথমে টমেটো ব্লেন্ডারে ব্লেন্ড করে মিহি পেস্ট তৈরি করে নিন। এই পেস্টে মধু এবং লেবুর রস মিশিয়ে ভালো করে নেড়েচেড়ে নিন। এরপর চুলের মূল থেকে আগা পর্যন্ত ভালো করে লাগান। তারপর হাত দিয়ে কিছুক্ষণ ভালো করে ম্যাসাজ করুন। ৩০ মিনিট পর হালকা শ্যাম্পু এবং সাধারণ পানি দিয়ে ধুয়ে ফেলুন।

টমেটো, নারকেল তেলের মাস্ক

টমেটো এবং নারকেল তেল উভয়ই চুলের জন্য প্রয়োজনীয় পুষ্টি উপাদানে ভরপুর। চুলের নানা সমস্যা দূর করতে এ দুটি উপাদান খুবই কার্যকর। এগুলো চুলকে মজবুত, স্বাস্থ্যকর এবং উজ্জ্বল করতে সাহায্য করে। এছাড়া এই হেয়ার মাস্ক নতুন চুল গজাতেও সাহায্য করে।

টমেটো, নারকেল তেলের মাস্ক তৈরির উপকরণ

৩-৪ চা চামচ নারকেল তেল
২-৩ টি টমেটো

টমেটো, নারকেল তেলের মাস্ক কিভাবে তৈরি করবেন?

প্রথমে টমেটো ব্লেন্ডারে ব্লেন্ড করে মিহি পেস্ট তৈরি করুন। এরপর চুলায় নারকেল তেল গরম করে তাতে টমেটোর পেস্ট মিশিয়ে নিন। কিছুক্ষণ পর চুলা বন্ধ করে দিন। পেস্টটি হালকা গরম হলে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ভালো করে লাগিয়ে ম্যাসাজ করুন। ৩০-৪০ মিনিট পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে কন্ডিশনার ব্যবহার করুন।

টমেটো, দইয়ের মাস্ক

দই খুশকি দূর করতে খুবই কার্যকর। এই মাস্ক চুলকে স্বাস্থ্যকর রাখে এবং চুলের বৃদ্ধিতে সাহায্য করে। এছাড়া এটি চুলকে মজবুত, কোমল এবং উজ্জ্বল করতেও সাহায্য করে।

টমেটো, দইয়ের মাস্ক তৈরির উপকরণ
১-২ টি টমেটো
২-৩ চা চামচ দই

টমেটো, দইয়ের মাস্ক তৈরির পদ্ধতি

প্রথমে টমেটো ব্লেন্ড করে মিহি পেস্ট তৈরি করুন। এরপর তাতে দই মিশিয়ে নিন। এতে ১-২ চা চামচ নারকেল তেলও মেশাতে পারেন। এই পেস্টটি চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ভালো করে লাগান। ১৫-৩০ মিনিট পর হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে কন্ডিশনার ব্যবহার করুন।

টমেটোর রস, ক্যাস্টর অয়েল

টমেটোতে প্রচুর পরিমাণে অ্যাসিডিক উপাদান থাকে। এটি শুষ্ক চুলের পিএইচ লেভেল সমতা বজায় রাখতে সাহায্য করে। এছাড়া মাথার ত্বকে অতিরিক্ত তেল উৎপাদন রোধ করে। এটি মাথার ত্বকের রক্ত সঞ্চালন বৃদ্ধি করে।

টমেটোর রস, ক্যাস্টর অয়েলের মাস্ক তৈরির উপকরণ

২-৩ টি টমেটো
ক্যাস্টর অয়েল

টমেটোর রস, ক্যাস্টর অয়েলের মাস্ক তৈরির পদ্ধতি

প্রথমে টমেটো ব্লেন্ড করে মিহি পেস্ট তৈরি করে নিন। এই পেস্টে ক্যাস্টর অয়েল মিশিয়ে নিন। অথবা এটি সরাসরি মাথায়ও লাগাতে পারেন। এই পেস্টটি ২০-৩০ মিনিট চুলে রেখে দিন। এরপর পানি দিয়ে ধুয়ে হালকা শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহার করুন।

Share this article
click me!

Latest Videos

কলকাতায় এসে নাম না করে মমতাকে চরম হুঁশিয়ারি জেপি নাড্ডার, দেখুন কী বললেন | JP Nadda
'নিশ্বর নিস্তারিণী' কলকাতার বুকে বঞ্চিতদের এক টুকরো বস্তি | Durga Puja 2024 | Jodhpur Park 2024 |
অবস্থা আশঙ্কাজনক! কোমায় যাওয়ার সম্ভাবনা অনিকেতের, দেখুন কী বললেন চিকিৎসক
বর্তমানে কেমন পরিস্থিতি অনিকেতের? দেখুন কী বললেন আর জি করের CCU ইনচার্জ ডাক্তার সোমা মুখোপাধ্যায়
গোটা সংবিধানের 'অন্দরমহল' দেখে আসুন সন্তোষপুর ত্রিকোণ পার্কের পুজো | Durga Puja 2024 | Santoshpur