কেন আমরা পয়লা এপ্রিল 'বোকাদের দিন' হিসেবে পালন করি? এর ইতিহাস ও গুরুত্ব জানুন

কিছু লোক বিশ্বাস করে যে এই দিনটি প্রাচীন রোমান উত্সব 'হিলারিয়া' এর সাথে যুক্ত, যা ২৫ মার্চ পালিত হয়েছিল। এই উৎসবের সময় মানুষ একে অপরকে ঠাট্টা-তামাশা করত।

Parna Sengupta | Published : Mar 31, 2024 1:33 PM IST / Updated: Apr 01 2024, 01:00 PM IST

'এপ্রিল ফুল দিবস' প্রতি বছর ১ এপ্রিল পালিত হয়। এটি এমন একটি দিন যা হাসি এবং রসিকতায় পূর্ণ। লোকেরা এই দিনে তাদের বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে রসিকতা করে,নানা রকম মজার মেসেজ পাঠান। এপ্রিল ফুল দিবস উদযাপনের অনেক মজার গল্প আছে। আসুন জেনে নেই এই দিনটির সাথে সম্পর্কিত কিছু বিশেষ কথা।

'এপ্রিল ফুল দিবস' এর ইতিহাস

কিছু লোক বিশ্বাস করে যে এই দিনটি প্রাচীন রোমান উত্সব 'হিলারিয়া' এর সাথে যুক্ত, যা ২৫ মার্চ পালিত হয়েছিল। এই উৎসবের সময় মানুষ একে অপরকে ঠাট্টা-তামাশা করত। অনেকে মনে করেন, 'এপ্রিল ফুল দিবস' ফ্রান্সে শুরু হয়েছিল ১৬ শতকে। এই দিনে, ১ এপ্রিল ফ্রান্সে নববর্ষ পালিত হয়। ১৫৮২ সালে, ফরাসি রাজা চার্লস IX ১লা জানুয়ারি নববর্ষ উদযাপন করার সিদ্ধান্ত নেন। কিছু মানুষ এই পরিবর্তন মেনে নিতে পারেনি এবং তারা ১ এপ্রিল নববর্ষ উদযাপন করতে থাকে। এই মানুষদের বলা হত 'এপ্রিল ফুল'। ধীরে ধীরে সারা বিশ্বে এপ্রিল ফুল দিবস পালনের প্রবণতা ছড়িয়ে পড়ে। এটি একটি জনপ্রিয় দিন যা মজা এবং হাসির সাথে জড়িত।

ভারতে এটি কীভাবে শুরু হয়েছিল?

ভারতে এপ্রিল ফুল দিবস উদযাপন ব্রিটিশরা ১৯ শতকে শুরু করেছিল। সেই সময়ে ভারত ব্রিটিশ শাসিত ছিল এবং তারা তাদের সংস্কৃতি ও ঐতিহ্যকে ভারতে নিয়ে আসছিল, এপ্রিল ফুল দিবসও ছিল তাদের মধ্যে একটি। ধীরে ধীরে এই দিনটি ভারতে জনপ্রিয় হয়ে ওঠে এবং লোকেরা এটি উদযাপন করতে শুরু করে। আগে এটি শুধুমাত্র শহরে পালিত হত, কিন্তু এখন এটি গ্রামীণ এলাকায়ও জনপ্রিয় হয়ে উঠেছে। সোশ্যাল মিডিয়ার আবির্ভাবের পর এপ্রিল ফুল দিবসের জনপ্রিয়তা আরও বেড়ে যায়। এখন মানুষ সামাজিক যোগাযোগ মাধ্যমে একে অপরের সাথে রসিকতা করে এবং এপ্রিল ফুল দিবসের শুভেচ্ছা জানায়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!