গরমের ছুটিতে শিশুকে শেখান বিশেষ কিছু, ব্যক্তিত্ব বদলে যাবে আপনার সন্তানের

এগিয়ে যাওয়ার পাশাপাশি ব্যক্তিত্বের বিকাশও জরুরি হয়ে পড়েছে। গরমের ছুটিতে শিশুদের ব্যক্তিত্বকে আনন্দ দিয়ে ফুটিয়ে তুলতে অনেক কিছুই করা যেতে পারে।

Web Desk - ANB | Published : Apr 13, 2023 8:33 PM IST

সামনেই গরমের ছুটি। সাধারণত প্রতিটি শিশু গরমের ছুটির জন্য অপেক্ষা করে। গরমের ছুটি একটি খুব বিশেষ সময় কারণ শিশুরা স্কুলে যাওয়ার টেনশন এবং সকালে ঘুম থেকে ওঠার সমস্যা থেকে কিছুটা মুক্তি পায়। এই আনন্দ-ভরা সময়ে, বেশিরভাগ শিশুরা ঘুম থেকে ওঠা, খেলাধুলা এবং তাদের পছন্দের খাবার খাওয়ার মতো অনেক কিছুর মাধ্যমে নিজেকে উপভোগ করে। কিন্তু জানেন কি এই প্রতিযোগিতার যুগে সন্তানদের পাশাপাশি তাদের বাবা-মা বা পরিবারেরও ক্যারিয়ার সংক্রান্ত অনেক বিষয়ে বিশেষ খেয়াল রাখা উচিত।

এগিয়ে যাওয়ার পাশাপাশি ব্যক্তিত্বের বিকাশও জরুরি হয়ে পড়েছে। গরমের ছুটিতে শিশুদের ব্যক্তিত্বকে আনন্দ দিয়ে ফুটিয়ে তুলতে অনেক কিছুই করা যেতে পারে। এখানে আমরা আপনাকে এই কার্যক্রম সম্পর্কে বলতে যাচ্ছি।

উপস্থাপনা কার্যকলাপ

আপনার কাজ উপস্থাপনের অভ্যাস আর অফিস বা ব্যবসায়িক চুক্তিতে সীমাবদ্ধ নয়। এখন শিশুদের স্কুল-কলেজে তাদের কাজের উপস্থাপনা দিতে হয়। স্কুলে বিষয়ের সাথে সম্পর্কিত তথ্য বলার ক্ষেত্রে উপস্থাপনের পদ্ধতিটি সবচেয়ে ভাল। ছুটির দিনে শিশুকে উপস্থাপনা দেওয়ার অভ্যাস করান। এতে সে তার কথা রাখতে পারবে এবং তার মনোবলও বাড়বে।

শব্দভান্ডার অনুশীলন

নিজের কথা রাখার পাশাপাশি এতে নতুন নতুন শব্দের ব্যবহার শক্তিশালী ব্যক্তিত্বের পরিচায়ক। গ্রীষ্মের ছুটির মতো অতিরিক্ত সময়ে শিশুদের শব্দভান্ডার শক্তিশালী করার জন্য অভিভাবকদের কাজ করা উচিত। তাকে প্রতিদিন পাঁচটি নতুন শব্দ বলুন এবং তাকে কথোপকথনে ব্যবহার করার পরামর্শ দিন। এইভাবে কথা বলার ধরন তার ব্যক্তিত্বকে অন্যরকম দেখাবে।

কথা বলার ধরন

আপনি যেভাবে কথা বলেন তা আপনার ব্যক্তিত্বকেও প্রতিফলিত করে। ছোটবেলা থেকেই শিশুদের সঠিকভাবে কথা বলতে শেখা উচিত। কথা বলার ধরন ভালো হলে তা ভালো ব্যক্তিত্বের লক্ষণ। এই ক্রিয়াকলাপটি অনেক কঠোর পরিশ্রম করতে পারে, তবে এটি প্রমাণ করবে যে আপনার লালন-পালন কতটা ভাল।

খেলার কার্যকলাপ

আপনি এই ধরনের ক্রিয়াকলাপগুলিকে বাচ্চাদের রুটিনের একটি অংশ করে তুলতে পারেন, যাতে মজার পাশাপাশি শেখার ক্ষেত্রে সহায়তা করা হয়। এই ধরনের অনেক শেখার পণ্য বাজারে পাওয়া যায়। রঙিন এবং অনন্য হওয়ার কারণে শিশুরা দ্রুত তাদের প্রতি আকৃষ্ট হয়।

Share this article
click me!