'ভুল করা ভাল' এই কথাটি বাচ্চাদের জন্য অনেক সমস্যার সমাধান হতে পারে, বাবা-মাকে শুধু এটি জানতে হবে

আপনি নিজে যখন ভুল করেছেন তখন সেই বিষয়ে বাচ্চাদের সঙ্গে কথা বলুন। তাকে বলুন কী ঘটেছে এবং আপনি কীভাবে পরিস্থিতি পরিচালনা করেছেন এবং আপনি আপনার ভুল থেকে কী শিখেছেন।

 

deblina dey | Published : Aug 12, 2023 9:24 AM IST

ভুল করা আমাদের জীবনের একটি অংশ এবং আমরা কেবল আমাদের ভুল থেকেই শিখি। এমনকী বড়রাও বোঝেন যে আমরা ভুল থেকে অবশ্যই কিছু শিখি, কিন্তু শিশুদের নিষ্পাপ মন এটি বুঝতে পারে না, তাই তাদের এই বিষয়ে তাদের বাবা-মায়ের সাহায্যের প্রয়োজন। ভুল করা বাচ্চাদের হতাশ এবং দু:খিত করে তুলতে পারে তবে আপনাকে তাদের বোঝাতে হবে যে ভুল করা কোনও বড় বিষয় নয় এবং আমাদের এটি থেকে কিছু শেখা উচিত। mcc.gse.harvard.edu দ্বারা উল্লিখিত পদ্ধতি এবং পেরেন্টিং টিপসের সাহায্যে, আপনি আপনার সন্তানদের ভুল থেকে শিখাতে পারেন তা বোঝাতেও পারেন।

আপনি নিজে যখন ভুল করেছেন তখন সেই বিষয়ে বাচ্চাদের সঙ্গে কথা বলুন। তাকে বলুন কী ঘটেছে এবং আপনি কীভাবে পরিস্থিতি পরিচালনা করেছেন এবং আপনি আপনার ভুল থেকে কী শিখেছেন। আপনার ভুলের জন্য অন্য কাউকে দোষ দেওয়া খুব সহজ কিন্তু আপনার ভুল সম্পর্কে পডেটিভ এবং ফোকাস করার চেষ্টা করা উচিত বা এটি সংশোধন করা উচিত। আপনার সন্তানকে একই জিনিস শিখতে হবে।

বাচ্চাদের উপর রাগ করা আরও সমস্যা বাড়াতে পারে, জানুন কেন

আপনি শিশুকে বলতে পারেন যে ভুল করলে খারাপ লাগা একেবারে স্বাভাবিক, তবে এই পরিস্থিতিতেও আপনার পজেটিভ থাকা উচিত এবং আপনার ভুলকে কিছু শেখার সুযোগ হিসাবে দেখা উচিত। ভুল সম্পর্কে কথা বলা কঠিন হতে পারে তবে আপনি যদি সঠিকভাবে সেগুলি সম্পর্কে কথা বলেন তবে এটি বিব্রত হওয়ার পরিবর্তে একটি অনুপ্রেরণা হয়ে উঠতে পারে।

আপনার চারপাশে সুযোগ সন্ধান করুন

যে কোনও কিছু শেখার সর্বোত্তম উপায় হল এটিকে আপনার দৈনন্দিন জীবনের একটি অংশ করা। আপনার আশেপাশের লোকদের বলুন যাতে আপনি আপনার ভুলগুলি সনাক্ত করতে এবং নিজেকে সেগুলি সংশোধন করার সুযোগ দিতে পারেন। আপনি যেমন লক্ষ্য করেছেন যে আপনার ভাই সব সময় স্কুলে যেতে দেরী করে কারণ সে বিছানায় শুয়ে বারবার অ্যালার্ম বন্ধ করে দেয়। তবে তাকে অ্যালার্মটি তার থেকে দূরে রাখতে বলুন যাতে এটি বন্ধ হয়ে গেলে তাকে এটি বন্ধ করতে উঠতে হয়।

কথা বলার অভ্যাস করুন

আপনি দিনের যে কোনও একটি সময়ে শিশুর সঙ্গে কথা বলুন এবং তাকে জিজ্ঞাসা করুন যে সে আজ কী ভুল করেছে এবং সে সেই ভুল থেকে কী শিখেছে। এর পাশাপাশি, আপনার অভিজ্ঞতাও সন্তানের সঙ্গে শেয়ার করুন। শিশুরা মনে করে যে তাদের বাবা-মা নিখুঁত এবং কোনও ভুল করতে পারে না, তাই তারা যখন নিজেরাই ভুল করে তখন তারা ভয় পায়। আপনি যখন তাদের বলবেন যে আপনিও ভুল করেন, তখন তারা এই বিষয়টিকে একটু পজেটিভ ভাবে নিতে শুরু করবে এবং ভুল করে নিরুৎসাহিত হবেন না।

Share this article
click me!