স্কুলে যাওয়ার আগে সন্তানকে এই কয়েকটি শিক্ষা দিন, কোনও সমস্যায় কখনও তাকে পড়তে হবে না

অভিভাবকরা তাদের সন্তানদের স্কুলে ভর্তি করান কিন্তু তার জন্য সঠিকভাবে প্রস্তুতি নেন না যা সমস্যার সৃষ্টি করে। আজ এই পর্বে আমরা আপনাকে সেই বিষয়গুলির সম্পর্কে তথ্য দিতে যাচ্ছি যা শিশুদের স্কুলে পাঠানোর আগে শেখানো উচিত।

Web Desk - ANB | Published : Apr 30, 2023 1:41 PM IST

শিশুদের জন্য স্কুলে যাওয়া খুবই গুরুত্বপূর্ণ যেখানে তাদের শারীরিক ও মানসিক বিকাশ ঘটে। তারা সেখানে বইয়ের জ্ঞানের পাশাপাশি জীবনের সাথে সম্পর্কিত অনেক কিছু জানতে পারে। কিন্তু একটি শিশুর প্রথম স্কুল হল তার বাড়ি যেখান থেকে শিক্ষা শুরু হয়। স্কুলে যাওয়ার আগে এমন কিছু অভ্যাস আছে যেগুলো বাচ্চাদের শেখা উচিত যাতে স্কুলে যাওয়ার পর কোনো ধরনের সমস্যায় পড়তে না হয়। হ্যাঁ, অভিভাবকরা তাদের সন্তানদের স্কুলে ভর্তি করান কিন্তু তার জন্য সঠিকভাবে প্রস্তুতি নেন না যা সমস্যার সৃষ্টি করে। আজ এই পর্বে আমরা আপনাকে সেই বিষয়গুলির সম্পর্কে তথ্য দিতে যাচ্ছি যা শিশুদের স্কুলে পাঠানোর আগে শেখানো উচিত। আসুন তাদের সম্পর্কে জানি।

নিজস্ব পরিচ্ছন্নতা

অবশ্যই, শিশুরা যখন ছোট হয়, তখন আমাদের তাদের পূর্ণ যত্ন নিতে হবে, কিন্তু তারা যেমন বুদ্ধিমান হয়, তাদের মধ্যে পরিষ্কার-পরিচ্ছন্নতার অভ্যাস গড়ে তোলা আপনার প্রথম কর্তব্য। আপনার শিশুকে টয়লেট এবং ওয়াশরুমের পরে নিজেকে পরিষ্কার করতে শেখান। এ ছাড়া পরিষ্কার-পরিচ্ছন্নতা না রাখার কারণে সংক্রমণের কথাও বলুন। 3 থেকে 5 বছরের শিশুরা প্রস্রাব ধরে রাখতে জানে না, তাই শিশুকে এমন কিছু লক্ষণ ব্যাখ্যা করুন, যার সাহায্যে সে স্কুলে তার শিক্ষককে বলতে পারে যে তাকে বাথরুমে যেতে হবে।

বাবা-মাকে ছাড়া থাকার অভ্যাস

কিছু শিশু তাদের বাবা মায়ের কাছ থেকে কয়েক ঘন্টা দূরে থাকতে পারে না। আপনি শিশুটিকে তার অন্য কোনো আত্মীয়ের কাছে রেখে যান। এভাবে শিশুকে আপনাকে ছাড়া বাঁচতে অভ্যস্ত করুন।

শিশুদের একসাথে থাকতে শেখান

আপনার সন্তানকে কখনই খেলার সময় কাউকে আঘাত করতে এবং বকা দিতে শেখাবেন না। সবার সাথে মিলেমিশে থাকতে শেখান। কারো সাথে খারাপ ব্যবহার করবেন না। মারামারি থেকে দূরে থাকুন। যদি তাদের সমবয়সীদের মধ্যে কেউ মারামারি করে তবে আপনাকে বা আপনার শিক্ষককে এটি সম্পর্কে বলুন। আপনার সন্তানকে কিছু সামাজিক দক্ষতাও শেখানো উচিত। তাকে বন্ধুর অর্থ ব্যাখ্যা করুন এবং বলুন যে তিনি তার ক্লাসের যে কাউকে বা যেকোনো সংখ্যক শিশুকে তার বন্ধু বানাতে পারেন।

বাচ্চাদের নিজে খেতে শেখান

পিতামাতারা প্রায়শই তাদের বাচ্চাদের তাদের হাতে খাওয়ানোর জন্য আদর করেন এবং এই অভ্যাসটি দীর্ঘদিন ধরে বজায় রাখেন, তবে স্কুলে যাওয়ার আগে আপনার বাচ্চাদের নিজের হাতে খাবার খাওয়ার অভ্যাস করা উচিত। এছাড়াও, খাবার খাওয়ার আগে এবং পরে তাদের হাত ভালভাবে ধুতে শেখান।

শিশুদের পরিচয় করিয়ে দিতে শেখান

একটি শিশু স্কুলে গেলে তার বাবা-মা তার সাথে থাকে না। সেখানে শিশুটি একা, এমন পরিস্থিতিতে স্কুলের শিক্ষক থেকে শুরু করে সেখানে উপস্থিত সকলেই শিশুটিকে তার পরিচয় সম্পর্কে জিজ্ঞাসা করেন। তাই আপনার তাকে তার নাম, পিতামাতার নাম, বাড়ির ঠিকানা, তার আগ্রহের মতো বিষয়গুলি শেখানো উচিত। যাতে শিশু স্কুলে নিজেকে ভালোভাবে পরিচয় দিতে পারে।

শিশুদের ধন্যবাদ এবং দুঃখিত বলতে শেখান

আপনার সন্তানদের বড়দের সম্মান করতে শেখান। তাদের মধ্যে ধন্যবাদ বলার অভ্যাস গড়ে তুলুন। কেউ আপনাকে কিছু দিলে বা আপনি যখন কারো কাছ থেকে কিছু নেন তখন তাদের ধন্যবাদ বলতে শেখান। নিজের ভুলের জন্য সরি বলতেও শেখান। শিশুদের সামাজিক বৃত্তের গুরুত্ব ব্যাখ্যা করুন। এতে তাদের মধ্যে সবার সঙ্গে মেশার অভ্যাস তৈরি হবে।

অপরিচিতদের থেকে সাবধান

আপনার সন্তান প্রথমবার স্কুল শুরু করুক বা অনেক বছর ধরে স্কুলে যাক না কেন, আপনার তাকে সবসময় একটি জিনিস শেখানো উচিত যে সে কখনই অপরিচিত লোকের সাথে দেখা করবে না, এমন লোকের সাথে কথা বলবে না এবং তাদের প্রতি কখনই মনোযোগ দেবে না। আপনি বাচ্চাকে খারাপ এবং ভাল স্পর্শ সম্পর্কে শেখাতে পারেন। আপনার সন্তানকে নিজে স্কুল থেকে বাড়ি নিয়ে আসার চেষ্টা করুন।

Share this article
click me!