বিশ্বের বিভিন্ন দেশে নানা মজার রীতির ভ্যালেন্টাইনস ডে পালন, জেনে নিন উল্লেখযোগ্য নিয়মগুলি

ভ্যালেন্টাইনস ডে উপলক্ষে, এই সমস্ত দেশগুলিতে যুগলরা একে অপরের প্রতি তাদের ভালবাসা প্রকাশ করে একেবারে ভিন্ন ভাবে। জেনে নেওয়া যাক, ভালোবাসা দিবস উপলক্ষে সারা বিশ্বে কী ধরনের মজার প্রথা পালিত হয়েছে এবং সেগুলো কতটা ভিন্ন ও অনন্য-

deblina dey | Published : Feb 14, 2024 10:42 AM IST

ভ্যালেন্টাইনস ডে অর্থাৎ ভালোবাসার অনুভূতি প্রকাশের দিন। যদিও এটি ভারতে সাধারণ ভাবেই পালিত হয়, তবে বিশ্বের বিভিন্ন দেশে এটি উদযাপনের ঐতিহ্য বেশ আকর্ষণীয়। ভ্যালেন্টাইনস ডে উপলক্ষে, এই সমস্ত দেশগুলিতে যুগলরা একে অপরের প্রতি তাদের ভালবাসা প্রকাশ করে একেবারে ভিন্ন ভাবে। উদাহরণস্বরূপ, ফিনল্যান্ডে , পুরুষরা তাদের মহিলা সঙ্গীকে কাঁধে ঝুলিয়ে দৌড়ায় এবং প্রমাণ করে যে তারা তাদের কতটা ভালবাসে। শুধু তাই নয়, কোরিয়ার মানুষ ভ্যালেন্টাইনস ডে উদযাপনের জন্য বছরে ১২ টি সুযোগ পান। জেনে নেওয়া যাক, ভালোবাসা দিবস উপলক্ষে সারা বিশ্বে কী ধরনের মজার প্রথা পালিত হয়েছে এবং সেগুলো কতটা ভিন্ন ও অনন্য-

ওয়েলস (Wales): খোদাই করা কাঠের চামচ দিয়ে প্রেম

ওয়েলসে ভালোবাসা প্রকাশের ধরনটা একটু ভিন্ন। এখানে যুগল একে অপরকে একটি বিশেষভাবে ডিজাইন করা কাঠের চামচ উপহার দেয়। কেউ যদি আপনাকে ভালোবাসে তবে সে একটি চামচ রেখে তার গলায় কয়েকদিন পরে রাখে এবং যদি সে ভালবাসে না তবে সে তা ফিরিয়ে দেয়।

জাপান (Japan): মেয়েদের চকলেট কিনতে হয়

অন্যান্য দেশের মতো জাপানে ভ্যালেন্টাইন্স ডে উপলক্ষে মেয়েরা ছেলেদের জন্য চকলেট কেনে। মেয়েরা তাকে চকলেট উপহার দেয়। এর ঠিক এক মাস পর এখানে হোয়াইট ডে পালিত হয়। এদিনে যদি একই ছেলে কোনও মেয়ের প্রেমে পড়ে, তাহলে সে তার আনন্দ প্রকাশ করে এবং তার দ্বিগুণ চকলেট পাওয়ার আশা করা হয়।

কোরিয়া (Koria): এখানে বছরে ১২ বার ভ্যালেন্টাইন্স ডে উদযাপন করা হয়

LonelyPlanet- এর রিপোর্ট অনুসারে , বিশ্বের বেশিরভাগ দেশেই শুধুমাত্র ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইনস ডে পালিত হয়, কিন্তু কোরিয়াতে এটি বছরে ১২ বার পালিত হয়। অর্থাৎ প্রতি মাসের ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইন্স ডে পালিত হয়। বিশেষ বিষয় হল যে এখানে যুগলরা এই বিশেষ দিনটি উদযাপন করেন, তাদের কাছে সম্পর্কের অবস্থা কোন ব্যাপার নয়।

ফিনল্যান্ড (Finland): কাঁধে সঙ্গী নিয়ে দৌড়ানো

ফিনল্যান্ডের একটি খুব আলাদা রীতি আছে। এখানে ভ্যালেন্টাইনস ডে উপলক্ষে, যুগলরা তাদের ভালবাসা প্রকাশ করার জন্য একটি বিশেষ ধরণের অনুষ্ঠানে অংশ নেয়। এ ঘটনায় ছেলেরা মেয়েদের কাঁধে উল্টো করে ঝুলিয়ে দৌড়াতে হয়। সারা দেশের যুগলরা এই অনুষ্ঠানে অংশগ্রহণ করে। যে পুরুষটি জিতবে সে সঙ্গীর ওজনের সমান একটি বিয়ার পায় এবং এই প্রতিযোগিতায় জয়ী হওয়াই বলে দেয় মানুষটি কতটা ভালোবাসে।

ফিলিপাইন (Philipine): এই দিনে গণবিহাহের আয়োজন

ফিলিপাইনে, ভ্যালেন্টাইনস ডেটি সেই লোকেরা অধীর আগ্রহে অপেক্ষা করে যারা আর্থিক সঙ্কটের সম্মুখীন হয় কারণ এই দিনে বড় আকারে বিয়ের আয়োজন করা হয়। আর্থিক ভাবে পিছিয়ে থাকা পরিবারের সদস্যদের এই দিনে এই বিশেষ দিনে বিয়ে দেওয়া হয়। সরকারও এই দিনে এখানে গণবিবাহের আয়োজন করে।

জার্মানি: বিস্কুটে বার্তা লিখে ভালোবাসা প্রকাশ

জার্মানিতে ভালোবাসা প্রকাশের ধরন অনেক আলাদা। ভালোবাসা দিবস উপলক্ষে জিঞ্জারব্রেড বা আদা বিস্কুটে একটি সুন্দর বার্তা লিখে ফিতা দিয়ে সাজান। তারপর তা ভাগ্যবান সঙ্গীকে উপহার দেওয়া হয়। এভাবে ভালোবাসা প্রকাশের একটা আলাদা রীতি আছে।

Share this article
click me!