স্ট্রেসের জন্যই কি সঙ্গমের ইচ্ছাটা চলে যাচ্ছে মেয়েদের, জেনে নিন এর আসল কারণ

স্ট্রেসের কারণেই জীবনে খারাপ প্রভাব ফেলে। বেশিরভাগ ক্ষেত্রেই এই স্ট্রেসের জন্য সঙ্গমের ইচ্ছাটাই চলে যায় মেয়েদের। বিশেষজ্ঞদের মতে, সঙ্গম থেকে মুখ ফিরিয়ে নেওয়া এর অন্যতম প্রধান কারণ। রোজকার জীবন থেকে বিরতি নিতে সবার আগে স্ট্রেসমুক্ত হওয়া প্রয়োজন।

Web Desk - ANB | Published : Feb 17, 2023 10:17 AM IST

যৌনমিলন নিয়ে নানা কামনা থাকলেও এখন এই সঙ্গম নিয়ে ছুঁৎমার্গ রয়েছে। সহবাস-মিলন নিয়ে নানা ধরনের ভাবনা কাজ করে ভারতীয় মহিলাদের মাথায়। যৌনসম্পর্ককে অনেকেই পাপ বলে মনে করেন। যার ফলে আখেরে শরীরের ও মনের দুইয়েরই ক্ষতি হয়।গবেষণা বলছে, সুস্থ জীবন-যাপনের জন্য যৌনমিলন করা অত্যন্ত জরুরি। যৌনতায় বিভিন্ন রকমের নিউরোট্রান্সমিটার রয়েছে যা শুধু মস্তিষ্কের নয়, বরং শরীরের অন্যান্য অঙ্গের উপর সুপ্রভাব বিস্তার করে। এতে যেমন শরীরের উদ্বেগ কমে পাশাপাশি যৌনমিলন স্বাভাবিক থাকলে ঘুমও ভাল হয়।স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, অর্গাজম শুধুই যে শারীরিক যৌনতার পরিতৃপ্ত করার একটা সুখ তা নয়। অর্গাজম-এর মধ্যে দিয়ে মানসিক চাপ বা হতাশা যেমন দূর হয়, তেমনি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাওয়া থেকে মন এবং শরীরের সুস্বাস্থ্য-কে ধরে রাখতেও সাহায্য করে।

স্ট্রেসের কারণেই জীবনে খারাপ প্রভাব ফেলে। বেশিরভাগ ক্ষেত্রেই এই স্ট্রেসের জন্য সঙ্গমের ইচ্ছাটাই চলে যায় মেয়েদের। বিশেষজ্ঞদের মতে, সঙ্গম থেকে মুখ ফিরিয়ে নেওয়া এর অন্যতম প্রধান কারণ। রোজকার জীবন থেকে বিরতি নিতে সবার আগে স্ট্রেসমুক্ত হওয়া প্রয়োজন। প্রয়োজনে গান শুনে স্ট্রেস কাটাতে পারেন। বিশেষত নিয়মিত যৌনমিলন করলে মহিলাদের জন্য অনেক ভাল ফল পাওয়া যায়। নিয়মিত সঙ্গম করলে হতাশা যেমন কমে তেমনই উদ্বেগও কম হয়, এর ফলে আত্মবিশ্বাস বাড়ে, প্রাকৃতিক উপায় ব্যথার উপশম হয়। শরীরের রক্তচাপ অনেক কম থাকে, শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এমনকী যৌনমিলন হৃদপিন্ডের জন্য ভাল।

Latest Videos

 

 

সঙ্গমের সময় অনেকেই হার্ডকোর বিষয়টা বেশি পছন্দ করেন। উদ্দাম সঙ্গমের সময় কোথায় ব্যথা হলেও সমস্যা দেখা যায় যৌনমিলনে। এবং ইস্ট্রোজেন এবং টেস্টোস্টেরনে পরিবর্তন এলেও সঙ্গমের সমস্যা মহিলাদের ব্যথা অনুভূত হয়। এমনটা হলে চিকিৎসকের পরামর্শ নিন। বিশেষ করে সঙ্গীর পছন্দ-অপছন্দ মাথায় রেখেই যৌনমিলনে লিপ্ত হতে বলছেন বিশেষজ্ঞরা। অফিসের কাজ, বাড়ির কাজ সামলে অনেকেই ডিপ্রেশনের শিকার হচ্ছেন। এই ডিপ্রেশনও সঙ্গমে বাঁধা হয়ে দাঁড়ায়। শারীরিক মিলনের উপর মাথায় চাপ থাকলে সঙ্গমে বাঁধা আসে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তাই যতটা পারবেন চিন্তা থেকে দূরে থাকুন এতে সঙ্গমে বাঁধা আসে। মন এবং মেজাজ দুটোই ঠিক থাকা দরকার সঙ্গমের সময়। মেজাজ ঠিক না থাকলে অনেকেরই অর্গ্যাজমে সমস্যা হয়। এই বিষয়টির উপর নজর দেওয়া উচিত। এই কারণের জন্যই ফোর প্লে বেশি করার কথা বলছেন বিশেষজ্ঞরা। অনেক মহিলাই মনে করেন যে শুধুমাত্র ইন্টারকোর্স বা যৌন সম্ভোগের মধ্যে দিয়েই অর্গাজম পাওয়া সম্ভব। এই ধারনা ঠিক নয় বলেই মনে করেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। অনেক পুরুষ কিংবা মহিলা উভয়েরই হস্তমৈথুন করার অভ্যাস বেশি থাকে। অতিরিক্ত যৌন তৃপ্তির জন্যই এই পথ বেছে নিচ্ছেন ছেলে-মেয়েরা। স্বমেহনের ফলে অক্সিটোসিনের মতো মুড বুস্টার হরমোন সেভাবে নিঃসরণ হয় না। তবে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ, ভাল ঘুম, ব্যথার উপশম হয়। অন্যদিকে অর্গ্যাজম না হলে যৌনতা পরিপূর্ণ হয় না।

 

Share this article
click me!

Latest Videos

সুপ্রিম কোর্টেও মিথ্যা! আজই বড় সিদ্ধান্ত নিতে চলেছেন জুনিয়র চিকিৎসকরা! | Kolkata Doctors News |
হাটে হাঁড়ি ভেঙে পূর্ণ কর্মবিরতিতে ফের জুনিয়র ডাক্তাররা, যা বললেন | Kolkata Doctor News
BJP LIVE: সাংবাদিক সম্মেলনে শমীক ভট্টাচার্য, কী অভিযোগ, দেখুন সরাসরি
RG Kar News Live : আর জি কর মামলায় শুনানি শুরু Supreme court-এ, দেখুন সরাসরি
বাড়ি বাড়ি ঘুরে ত্রাণের সরকারি ত্রিপল বিক্রি, হাতেনাতে ধরে ফেললেন স্থানীয়রা, কাঠগড়ায় তৃণমূল