Relationship Tips: সম্পর্ক ভাঙার পরে এই ৭টি মানসিক সমস্যার সম্মুখীন হতে হয় প্রত্যেককে

সম্পর্ক ভেঙে যাওয়ার পরে প্রত্যেকেই এজাতীয় সাতটি মানসিক সমস্যার মধ্যে দিয়ে যেতে হয়।

 

Saborni Mitra | Published : Oct 31, 2023 6:07 PM IST

ব্রেকআপ বা যে কোনও সম্পর্ক ভাঙে যাওয়ার পর প্রত্যেকেই কমবেশি মানসিক সমস্যার মধ্যে দিয়ে যায়। এই সময়ে প্রত্যেক ব্যক্তির অভিজ্ঞতাগুলি আলাদা আলাদা হয়। একটি বিভ্রান্তিকর আবেগ প্রত্যেকের মধ্যে থাকে যাকে লুকিয়ে রাখা যায় না। এই সময়ই তার বহিঃপ্রকাশ হয়। কিন্তু সম্পর্ক ভেঙে যাওয়ার পরে প্রত্যেকেই এজাতীয় সাতটি মানসিক সমস্যার মধ্যে দিয়ে যেতে হয়।

মানসিক সমস্যাগুলি হলঃ

অস্বীকার করা

সম্পর্ক ভেঙে গেছে বা ব্রেকআপ হয়ে গেছে এটি প্রথমে একপক্ষ মানতেই চায় না। তাতে সেই মানুষটি আরও বেশি করে মানসিক যন্ত্রণা পায়। এই সময়টা খুবই কঠিন। অনেক সময়ই সম্পর্ক স্বাভাবিক হয়ে যাবে এই আশায় দিনের পর দিন কাটিয়ে দেয় অনেকে। এই ধাক্কা মোকিবিলা করা একটু কঠিন।

উত্তরের অপেক্ষা

সম্পর্ক কেন ভাঙল বা ব্রেকআপ কেন হল- আগামীর জন্য না এগিয়ে এই উত্তর খুঁজতে মরিয়া হয়ে যায় অনেকেই। সেখানে সব আবেগ হার মানে। এই প্রশ্নের উত্তর পাওয়ার জন্য অনেক সময়ই খারাপ পরিস্থিতির মুখোখুমি হতে হয়।

ভয় বা একাকীত্ব

সম্পর্ক ভাঙার পর বা ব্রেকআপ হওয়ার পরে অনেকেই ভয় পায়। একাকীত্ব গ্রাস করে। যা একটি মানুষকে অপরিসীম শোকের আগুনে ঠেলে দেয়।

দরকষাকষি

দুঃখকে দূরে সরিয়ে রাখার জন্য এই সময় অনেকেই নিজের সঙ্গে দর কষাকষি শুরু করে দেয়। যা সেই মানুষটিকে আরও সমস্যায় ফেলে দেয়। এই সময় নিজের সম্পর্কে একটি নেতিবাচক ধারনা তৈরি হয়।

রাগ

সম্পর্ক ভাঙার পর বা ব্রেকআপের পর একজন মানুষ সকলকেই বিশ্বাসঘাতক বলে মনে করেন। সেই সময় সে নিজের বন্ধুদেরও গুলিয়ে ফেলে। হিতাকাঙ্খীকেও খারাপ মনে করে রেগে যায়। যা তাকে আরও একা করে দেয়।

শান্তি ও গ্রহণযোগ্যতা

এই সময় নিজেকে অনেকেই অন্যের কাছে গ্রহণযোগ্য করে তুলতে মরিয়া হয়ে যায়। তাতে কিন্তু আদতে নিজেরই ক্ষতি হয়। সম্পর্ক ভাঙলে কিছুটা সময় নিয়েই পরবর্তী সম্পর্কের জন্য এগিয়ে যাওয়া জরুরি। তাতে জীবনে শান্তি আসে।

ক্ষমা

সম্পর্ক ভাঙলে বা ব্রেকআপ হলে অন্য জনকে দ্রুত ক্ষমা করা যায় না। মনে হয় সে অনেক ক্ষতি করেছে। সেই মানুষটি অত্যান্ত স্বার্থপর। তাতে কিন্তু নিজেরই ক্ষতি হয়। ভাঙা সম্পর্ক নিয়েই বসে থাকতে হয়।

Share this article
click me!