Rose Day: দেবী ভেনাসের রক্তে ফুটে উঠেছিল লাল গোলাপ, জেনে নিন ভালোবাসার সেই আশ্চর্যজনক পৌরাণিক কাহিনী

দেবী ভেনাসের রক্তেই গোলাপ হয়ে উঠেছিল লাল। কার ভালোবাসায় রক্ত ঝরেছিল দেবীর শরীর থেকে?

Sahely Sen | Published : Feb 7, 2024 3:19 AM IST / Updated: Feb 07 2024, 08:56 AM IST

প্রাচীনকালে রোমের পৌরাণিক কাহিনীতে ঘন ঘন আবির্ভূত হয়েছিল গোলাপ । শাসক এবং সমাজের উচ্চ-পদস্থ সদস্য থেকে শুরু করে প্রেমিক-পুরুষরা, প্রত্যেকেই গোলাপের মোহে ডুবে থাকতেন। যেকোনও শুভ উদযাপন এবং পার্টিতেও এই ফুল বহুল ব্যবহৃত হত।


-
রোমান পৌরাণিক কাহিনীতে, গোলাপ ছিল সৌন্দর্য এবং প্রেমের প্রতীক , একই রকমভাবে প্রেম আর ভালোবাসার প্রতীক ছিলেন দেবী ভেনাস। কীভাবে গোলাপ, বিশেষ করে লাল গোলাপ, ভেনাস দেবীর সঙ্গে যুক্ত হয়েছিল, সে সম্পর্কে অনেক গল্প রয়েছে।


-

একটি কিংবদন্তীতে বর্ণিত আছে যে, একবার দেবী ভেনাসকে সৌন্দর্য ও আকাঙ্ক্ষার দেবতা অ্যাডোনিস এবং যুদ্ধের দেবতা মার্স, দুজনেই পুজো করেছিলেন। ভালোবাসার এই যুদ্ধে মার্স অ্যাডোনিসকে হত্যা করার জন্য উদ্যত হন। কিন্তু ভেনাস সেই পরিকল্পনার কথা জানতে পেরে অ্যাডোনিসকে সতর্ক করার জন্য ছুটে যান। তখন তাড়াহুড়োতে, তিনি গুচ্ছ গুচ্ছ কাঁটাযুক্ত গোলাপের ওপর ছিটকে পড়েন এবং তাঁর পায়ে আঁচড় লেগে যায়। রক্তাক্ত পা নিয়ে যখন তিনি দৌড়ে দৌড়ে যেতে লাগলেন, তখন যেখানেই তাঁর পায়ের রক্ত ​​মাটিতে পড়ল, সেখানেই লাল গোলাপের একটি করে বাগান ফুটে উঠতে লাগল।

-

 

আরেকটি কিংবদন্তীতে রচিত আছে যে, দেবী ভেনাসের পুত্র কিউপিডকে একবার একটি মৌমাছি হুল ফুটিয়ে দিয়েছিল। কারণ, কিউপিড একটি গোলাপ বাগানের ভেতরে তীর ছুঁড়েছিলেন।  তাঁর তীর লাগার ফলে গোলাপগুলো সব কাঁটা হয়ে উঠল। পরে, দেবী ভেনাস যখন ওই বাগানের মধ্যে দিয়ে হেঁটে গেলেন, তখন কাঁটার উপর তাঁর পা পড়ে কেটে ছিঁড়ে রক্তাক্ত হয়ে গেল, সেই রক্ত প্রত্যেকটি গোলাপের ওপর পড়ে ফুলগুলি সব লাল হয়ে গেল। 

-

সাদা এবং লাল গোলাপের সঙ্গে দেবী ভেনাসের সংযোগ অত্যন্ত শক্তিশালী বলে মনে করা হয়। এই কারণেই, এই ফুল কাঁটাযুক্ত হলেও এগুলি হয়ে উঠেছিল সারা দুনিয়ার প্রেমের প্রতীক। এগুলি প্রাচীনকালেও বিয়ের অনুষ্ঠানে ব্যবহৃত হত, কারণ, বর এবং বউ , আর তাঁদের পরিবারের মানুষরা দেবী ভেনাসের প্রতি শ্রদ্ধা নিবেদন করতেন, এই একই কারণে মহিলারাও নিজেদের চুলে গোলাপ ফুল লাগাতেন। গোলাপের পাপড়িগুলি রাতের খাবার টেবিল সাজানোর জন্যও ব্যবহৃত হত এবং মহিলাদের জন্য একটি সাধারণ এবং মার্জিত সুগন্ধি হিসাবে পরিবেশন করা হত।


আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!