Hymenoplasty: যৌন সঙ্গমে ভার্জিনিটি-র আনন্দ ফিরিয়ে আনতেই কি হাইমেনোপ্লাস্টি-র দিকে ঝুঁকছেন মহিলারা?

মহিলাদের মধ্যে দিন দিন বাড়ছে হাইমেনোপ্লাস্টি অস্ত্রোপচারের চাহিদা। যৌন জীবনে এর গুরুত্ব কী?

 

Sahely Sen | Published : Aug 6, 2023 7:06 AM IST

16

যৌন সঙ্গমের সময় সঙ্গিনী ‘ভার্জিন’ কিনা, অর্থাৎ, তাঁর হাইমেন অক্ষত আছে কিনা, এই বিচার করা পুরুষের সংখ্যা সারা পৃথিবীতে কম নেই। আর যদি বিয়ের প্রসঙ্গ হয়, তাহলে তো ‘ভার্জিনিটি’-র বিচারে পরিবারের মানুষরাও লেগে পড়েন। স্বাভাবিকভাবেই সারা পৃথিবী জুড়ে (শুধু ভারতে নয়) যৌন সঙ্গমের আনন্দ পাওয়ার জন্য মহিলাদের বিয়ে পর্যন্ত অপেক্ষা করতে হয়।

26

কিন্তু, বিজ্ঞান ও প্রযুক্তির মেলবন্ধনে ধীরে ধীরে এই শাস্তি থেকে মুক্তি মিলেছে। চিকিৎসাজগতে নজর কেড়েছে হাইমেনোপ্লাস্টি অস্ত্রোপচার। চিকিৎসাবিজ্ঞান বলছে, এই পদ্ধতিতে আগে যৌন সঙ্গম করলেও পরবর্তী সঙ্গীর কাছে একেবারেই প্রকাশ পাবে না মহিলাদের হাইমেন ভাঙার খবর। কারণ, আগে যৌন সঙ্গমে হাইমেন ভেঙে গেলেও অস্ত্রোপচারের মাধ্যমে আবার সেটি জুড়িয়ে দিতে পারবেন চিকিৎসকরা।

36

চিকিৎসকদের সাম্প্রতিক ডেটা বলছে, প্রত্যেক বছর প্রায় ২০ থেকে ৩০ শতাংশ হারে বৃদ্ধি পাচ্ছে এই অস্ত্রোপচারের চাহিদা। অর্থাৎ, প্রথম বছরে ১০০ জন মহিলা হাইমেনোপ্লাস্টি করাতে চাইলে পরের বছর আসছেন প্রায় ১৩০ জন মহিলা। সবচেয়ে বড় কথা হল, ইরাক, ইরান, পাকিস্তান, ভারত, এই সমস্ত মধ্যপ্রাচ্যের দেশগুলিতে মহিলারা এই পদক্ষেপ নিচ্ছেন, তা শুধু যৌন সঙ্গমের ক্ষেত্রে প্রথম দিনের মজা পাওয়ার জন্যেই নয়। নিজের প্রাক্তন যৌন সঙ্গমের খবর লুকোনোর জন্যেও হতে পারে।

46

কলকাতাতেও যথেষ্ট জনপ্রিয়তা অর্জন করেছে হাইমেনোপ্লাস্টি। ভারতে এই কাজ মোটেই আইনবিরুদ্ধ নয়। অস্ত্রোপচারের খরচ মোটামুটি দেড় থেকে দু লক্ষের কাছাকাছি। হাইমেনোপ্লাস্টি সফল হওয়ার রেট হল প্রায় ৯৮ শতাংশ। অর্থাৎ, অধিকাংশ ক্ষেত্রেই মহিলারা নিজেদের ভার্জিনিটি আবার ফিরে পেয়েছেন।

56

তবে, মনে রাখতে হবে, হাইমেনোপ্লাস্টি সাধারণত মূলধারার স্ত্রীরোগবিদ্যার অংশ নয়। গাইনোকোলজিস্টরা এই অপেরেশন করেন না। প্লাস্টিক সার্জারি কেন্দ্র থেকে এই সুবিধা পাওয়া যায়। কলকাতায় অনেক নামজাদা হাসপাতালেও এই সুবিধা মেলে। যৌন সঙ্গমের সময় মেয়েদের যোনিপথ থেকে রক্তপাত ঘটানোর জন্যই এই পদ্ধতির উদ্ভাবন হয়েছে। ‘কুমারীত্ব’-এর পরীক্ষায় সফলতা দেয় হাইমেনোপ্লাস্টি।

66

এটি সম্পূর্ণভাবে একটি প্রসাধনী পদ্ধতি, যেখানে রক্ত ​​সরবরাহ ছাড়াই যোনিপথের সামনে একটি পর্দা বা ঝিল্লি তৈরি করা হয়, কখনও কখনও একটি কৃত্রিম রক্তের মতো পদার্থের জেলটিন ক্যাপসুল-ও দেওয়া হয়। সাধারণ ক্ষেত্রে দেখা যায়, নিজের বিয়ের দিন আসন্ন হলে মহিলারা এই অস্ত্রোপচার করিয়ে থাকেন।

আরও পড়ুন- 
Sex Tips: সেক্সে সমস্যা? যৌন জীবনে স্ফূর্তি ফিরিয়ে আনতে মেনে চলুন কয়েকটি গুরুত্বপূর্ণ টিপস
Mimi Chakraborty: স্লিভলেস ব্লাউজ আর আলগা আঁচলের মধ্যেও মিমির ছবিতে নজর কাড়ল ঝলমলে হাসি
Bigg Boss: ‘প্রেম-মারামারি সব লোকদেখানো’, বিগ বসের সেটে যাচ্ছেতাই বললেন পূজা ভট্ট
Rocky Aur Rani Ki Prem Kahani: শাবানা আজমিকে চকাস করে চুমু খেয়ে ফেললেন ধর্মেন্দ্র! হেমা মালিনী কি রেগে আগুন?

Share this Photo Gallery
click me!
Recommended Photos