relationship tips: সঙ্গীর এই ৬টি আচরণ দেখলে অবশ্যই বুঝবেন গুডবাই বলার সময় এসে গেছে

কখন কোথায় কিভাবে সম্পর্ক শেষ করতে হবে তা নিয়ে নিশ্চিই আপনাকেই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে হবে। যদিও অনেকের পক্ষে এই সিদ্ধান্ত নেওয়া খুবই কঠিনয়।

Web Desk - ANB | Published : Apr 22, 2023 6:16 PM IST

সম্পর্কে উত্থান পতন লেগেই থাকে। কিন্তু একটি সম্পর্ক কখন শেষ করতে হবে তা অবশ্যই আপনাকে নিজেকেই বুঝতে হবে। যদিও একটি সম্পর্ক তৈরি করতে অনেক সময় লাগে। কিন্তু সম্পর্ক শেষ করতে দুই মিনিটের বেশি সময় লাগে না। তাই কখন কোথায় কিভাবে সম্পর্ক শেষ করতে হবে তা নিয়ে নিশ্চিই আপনাকেই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে হবে। যদিও অনেকের পক্ষে এই সিদ্ধান্ত নেওয়া খুবই কঠিনয়। কিন্তু তাও মানে আর সম্মানের সঙ্গে বাঁচার জন্য অনেকই এই সম্পর্ক শেষ করার সিদ্ধান্ত নিতে বাধ্য হয়।

সঙ্গীর মধ্যে এই ৬টি বৈশিষ্ঠ্য় দেখলে অবশ্যই সম্পর্কে শেষ করতে হবে।

১. সুস্থ সম্পর্কের জন্য যোগাযোগ অত্যান্ত গুরুত্বপূর্ণ। কিন্তু সুস্থ সম্পর্কের জন্য যোগাযোগ গুরুত্বপূর্ণ মাধ্যম। কিন্তু আপনার সঙ্গী যদি আপনাকে এড়িয়ে চলে তাহলে বুঝতে হবে সে আপনার অনুভূতির গুরুত্ব দেয় না। তা হলে এটি একটি উদ্বেগের বিষয় হতে পারে আপনার জন্য। এমনটা হলেও সচেতন হয়ে যান।

২. আপনার সঙ্গী আপনার গতিবিধি বা কাজকর্ম নিয়ন্ত্রণ করার চেষ্টা করেছে- এমনটা যদি হয় তাহলে আগে থেকেই সাবধান হয়ে যান। এমনটা যদি হয় তাহলে আপনাকে বুঝতে হবে তার মনে আপনার জন্য হিংসা রয়েছে। আপনাদের সম্পর্ক বিষাক্ত হচ্ছে। সে নিজের অধিকার আপনার ওপর ফলাতে চেষ্টা করছে।

৩. সঙ্গী যদি আপনাকে সর্বদা আপমান করে তাহলে বুঝতে হবে এই সম্পর্ক বয়ে বেড়ানোর কোনও প্রয়োজন নেই। এর মধ্যে রয়েছে নাম-ডাক, ছোট করা, খারিজ আচরণ এবং একজন ব্যক্তি হিসাবে আপনাকে অবজ্ঞা করা। এটি একটি স্পষ্ট লক্ষণ যে তারা আপনাকে বা আপনার অনুভূতিকে সম্মান করে না।

৪. সঙ্গী আপনাকে কারণে অকারণে মিথ্যা কথা বলে তাহলে বুঝতে হবে এই সম্পর্ক আপনার জন্য আর গুরুত্বপূর্ণ নয়। সম্পর্কে শেষ করে দেওয়াই শ্রেয়।

৫. সঙ্গী আপনার পাশে না থাকে , কঠিন সময় আপনাকে অবহেলা করে বা আপনার প্রতি সমর্থন না জানায় তাহলে বুঝতে হবে তার অনুভূতি আপনার জন্য তলানিতে ঠেকেছে।

৬. শারীরিক নির্যাতন, মারধর কখনই মেনে নেবেন না। এটা আপনাকে অসম্মান করারই একটা অঙ্গ। মানসিকভাবে অত্যাচারকেও প্রশ্রয় দেবেন না। তাহলে সঙ্গী আপনার গুরুত্ব বুঝবে না।

স্বামী স্ত্রী বা প্রেমিক-প্রেমিকার মধ্যে সুস্থ সম্পর্কের চাবিকাঠি হল দুইজনের মধ্যে যোগাযোগ। দুইজনের সম্পর্কের দুরত্ব কমাতে পারে সঠিক পদ্ধতিতে যোগাযোগ। কিন্তু সম্পর্ক এমনই একটি জিনিস যা সূক্ষ্ম সুতোর ওর দিয়ে চলে। তাই সম্পর্কে টানাপোড়ন, লড়াই,ঝগড়া চলতেই থাকে । মাঝেমধ্যে বিশ্বাসেও চিড় ধরে। কিন্তু তা মিটিয়ে নেওয়ার সহজ উপায় হল দুজনের মধ্যে যোগাযোগ। একটি সুখি সুস্থ সম্পর্ক কাজ করার জন্য যোগাযোগ অপরিহার্য। দুজনকেই দুজনের কথা শোনার আর বলার মত পরিবেশ তৈরি করতে হবে।

Share this article
click me!