স্বামী স্ত্রীর মধ্যে বাড়ছে তৃতীয় ব্যক্তি খোঁজার হার! পাল্লা দিয়ে বাড়ছে ডেটিং অ্যাপের চাহিদা

এক্সট্রা ম্যারিটাল ডেটিং অ্যাপ গ্লিডেন অনুসারে, এই কোম্পানির সারা বিশ্বে ব্যবহারকারী রয়েছে, যার মধ্যে ২০ শতাংশ ব্যবহারকারী শুধুমাত্র ভারতের এবং ৪০ শতাংশ মহিলা

Web Desk - ANB | Published : Feb 3, 2023 2:32 PM IST

ভাত ডালের চেয়ে বেশি প্রিয় বিরিয়ানি- মাথায় থাকছে না কোনটা বিলাসিতা আর কোনটা প্রয়োজন। ফলে ভারতীয় দম্পতিদের মধ্যে বাড়ছে নতুন সঙ্গী খোঁজার প্রবণতা। বিবাহ-বহির্ভূত সম্পর্ক । একদিকে যেমন এই সম্পর্কগুলোর সঙ্গে জড়িয়ে রয়েছে বিতর্ক. তেমনই অন্য দিকে এইসব সম্পর্ক জন্ম দেয় নানা মুখরোচক গল্পের । অবশেষ ক্ষতিগ্রস্ত হয় সম্পর্ক, ভাঙে বিশ্বাস । কেন এভাবে বিবাহ বহির্ভূত সম্পর্কে জড়িয়ে পড়ি আমরা? 

পরকীয়া যে অপরাধ নয়, এই ঐতিহাসিক রায় ঘোষণা করে দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। যেখানে বলা হয়, স্ত্রী কখনই স্বামীর সম্পত্তি হতে পারেনা। আবার কোনও ব্যক্তি যদি বিবাহিত নারীর সঙ্গে যৌন সম্পর্কে লিপ্ত হন, তবে সেটা কোনও অপরাধ নয়। একটি ফরাসি বিবাহ বহির্ভূত ডেটিং অ্যাপ অনুসারে, ভারতে কুড়ি কোটিরও মিলিয়নেরও বেশি লোকের বিবাহ বহির্ভূত সম্পর্ক রয়েছে। এই পরিসংখ্যান ফ্রান্সের বিবাহ বহির্ভূত ডেটিং অ্যাপ গ্লিডেন অনুসারে বলা হয়েছে। ২০২২ সালে এই অ্যাপটির ১০ মিলিয়ন অর্থাৎ ১০ মিলিয়ন ব্যবহারকারী সম্পন্ন হয়েছে। এই ব্যবহারকারীদের প্রায় ২০ শতাংশ ভারতীয়। মানে প্রায় ২০ লক্ষ ভারতীয় এই অ্যাপে ডেটিং করছেন। সবথেকে মজার বিষয় হল যে সমস্ত বড় এবং ছোট শহরের মানুষ জড়িত এবং ইঞ্জিনিয়ার থেকে ডাক্তার এই অ্যাপের মাধ্যমে এক্সট্রা ম্যারিটাল ডেটিং করছেন।

দুই মিলিয়ন ব্যবহারকারীর ৪০ শতাংশ মহিলা

এক্সট্রা ম্যারিটাল ডেটিং অ্যাপ গ্লিডেন অনুসারে, এই কোম্পানির সারা বিশ্বে ব্যবহারকারী রয়েছে, যার মধ্যে ২০ শতাংশ ব্যবহারকারী শুধুমাত্র ভারতের এবং ৪০ শতাংশ মহিলা। এই অ্যাপটি এমন লোকদের জন্য যারা জীবনে নতুন কিছু চান।

ছোট-বড় সব শহরের মানুষ ডেটিং অ্যাপ ব্যবহার করছেন

এই অ্যাপে সব বয়সের নারী-পুরুষ রয়েছে। মহিলাদের গড় বয়স ২৬ বছর এবং পুরুষদের গড় বয়স প্রায় ৩০ বছর। শুধু তাই নয়, বিপুল সংখ্যক গৃহবধূও এই অ্যাপটি ব্যবহার করছেন। ডেটিং অ্যাপে থাকা ৪৪ শতাংশ মানুষ টায়ার ২ এবং ৩ শহরের অর্থাৎ ২০ হাজার থেকে এক লাখ জনসংখ্যার শহরগুলির। যেখানে প্রায় ৬৬ শতাংশ মানুষ টায়ার ১ শহরের অর্থাৎ ১ লাখের বেশি জনসংখ্যার শহর থেকে।

অ্যাপটি ব্যবহার করছেন সব ধরণের মানুষ

ডাক্তার থেকে ইঞ্জিনিয়াররা এই ফ্রেঞ্চ ডেটিং অ্যাপ ব্যবহার করছেন। অর্থনৈতিকভাবে সচ্ছল শ্রেণীর লোকেরাও অ্যাপটিতে অন্তর্ভুক্ত রয়েছে। ম্যানেজার এবং অফিসারদের মতো লোকেরাও ডেটিং করছে। অ্যাপটিতে মহিলাদের জন্য সুরক্ষা বৈশিষ্ট্য রয়েছে, তাই মহিলারাও এটি প্রচুর পরিমাণে ব্যবহার করছেন।

Share this article
click me!