ভক্ষক নয়, রক্ষক হয়ে উঠতে পারে একজন প্রকৃত পুরুষ, নারী সুরক্ষায় নিতে পারে ৭টি উপায়

মহিলা সুরক্ষা প্রদান কেবল মহিলাদের নয়, বরং সমাজের সকলের দায়িত্ব। মহিলা ও পুরুষ উভয়ের সক্রিয় ভূমিকাই এ ক্ষেত্রে অপরিহার্য। মহিলাসুরক্ষায় পুরুষের ৭টি গুরুত্বপূর্ণ ভূমিকা সম্পর্কে জেনে নিন।

Parna Sengupta | Published : Sep 26, 2024 2:36 PM IST

18

এই ভূমিকা পালন করার মাধ্যমে, পুরুষরা নারী সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। তারা এমন একটি সংস্কৃতি গড়ে তুলতে পারে যেখানে নারীরা সুরক্ষিত বোধ করবে, সম্মানিত বোধ করবে এবং ভয় বা পক্ষাঘাত ছাড়াই তাদের জীবনযাপন করতে সক্ষম হবে। নারী সুরক্ষায় সকলের নিবেদিত প্রাণ একটি সুন্দর ও ন্যায়সঙ্গত সমাজ গড়ে তুলতে সাহায্য করবে। 

28

ধারণা ও নারীবিদ্বেষের বিরুদ্ধে রুখে দাঁড়ানো: পুরুষরা মহিলাদের প্রতি নেতিবাচক ধারণা এবং লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে সোচ্চার হতে পারে। নারীদের হেয় প্রতিপন্ন করে এমন রসিকতা, মন্তব্য এবং আচরণের বিরুদ্ধে প্রতিবাদ করাও এর অন্তর্ভুক্ত।

38

সম্মান ও সহযোগিতা প্রদর্শন: এটি কেবল একটি পরামর্শ নয়, বরং প্রয়োজনীয়তা। মহিলাদের প্রতি শ্রদ্ধা এবং বোধগম্যতার সাথে আচরণ করে পুরুষরা বিরাট পার্থক্য আনতে পারে। এর মধ্যে রয়েছে তাদের কথা শোনা, তাদের অভিজ্ঞতা স্বীকার করা এবং মহিলাদের প্রতি অসম্মান বা হয়রানির বিরুদ্ধে কথা বলা।

48

ঝুঁকিপূর্ণ পরিস্থিতিতে হস্তক্ষেপ: যেখানে মহিলারা হয়রানির শিকার হচ্ছে, সেখানে পুরুষরা হস্তক্ষেপ করতে পারে। এর মধ্যে রয়েছে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া, ভুল আচরণের প্রতিবাদ করা, অথবা পরিস্থিতি নিয়ন্ত্রণে শারীরিকভাবে হস্তক্ষেপ করা।

58

অন্যান্য পুরুষ ও বালকদের শিক্ষিত করা: মহিলাদের সীমানা এবং অধিকার সম্পর্কে তাদের সহকর্মী, বন্ধুবান্ধব এবং ভবিষ্যৎ প্রজন্মকে শিক্ষিত করার ক্ষেত্রে পুরুষরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। এই শিক্ষা পারস্পরিক শ্রদ্ধা এবং বোধগম্যতার সংস্কৃতি তৈরিতে সহায়তা করতে পারে।

68

সমান সুযোগ দিয়ে উৎসাহিত করা: শিক্ষা, কর্মক্ষেত্র এবং নেতৃত্বের পদ সহ জীবনের সকল ক্ষেত্রে মহিলাদের জন্য সমান সুযোগ দিয়ে পুরুষরা সহায়তা করতে পারে। লিঙ্গ সমতার পক্ষে প্রচারণা চালিয়ে পুরুষরা এমন একটি নিরাপদ এবং অন্তর্ভুক্তিমূলক পরিবেশ তৈরিতে সহায়তা করে যেখানে মহিলারা ভয় ছাড়াই সাফল্য অর্জন করতে পারে।

78

নিরাপদ স্থান তৈরি করা: পুরুষরা সক্রিয়ভাবে এমন নিরাপদ পরিবেশ তৈরি এবং বজায় রাখতে পারে যেখানে মহিলারা সুরক্ষিত বোধ করবে। এটি হতে পারে জনসমাগম, কর্মক্ষেত্র, অথবা যৌথভাবে ব্যবহৃত স্থানে, যেখানে সকলে নিয়ম মেনে চলে এবং সীমানা সম্মান করে।

88

মিত্র ও সমর্থক হিসেবে কাজ করা: পুরুষরা মহিলাদের সুরক্ষা এবং স্বাধীনতার পক্ষে সোচ্চার হতে পারে। এর মধ্যে রয়েছে মহিলাদের সুরক্ষার জন্য প্রোগ্রামগুলোর পক্ষে ওকালতি করা, লিঙ্গভিত্তিক হিংসার বিরুদ্ধে প্রতিবাদ করা এবং পরিবর্তনের জন্য কাজ করা মহিলাদের মতামতকে সমর্থন করা। 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos