ডিম সেদ্ধ করার পর এর জল ফেলে দেন? এতদিন যে ভুল করে এসেছেন আর করবেন না

ডিমের সাথে সম্পর্কিত এমন একটি বিষয় রয়েছে যা খুব কম মানুষই জানেন। অনেকেই হয়তো শুনে অবাক হবেন, ডিম সেদ্ধ করা পরে যে জল থাকে তা রীতিমত উপকারী। 

Parna Sengupta | Published : Jun 16, 2022 4:31 PM IST

সানডে হো ইয়া মানডে, রোজ খাও অন্ডে। এই জিঙ্গলটা তো ছোটবেলা থেকে শুনে আসছেন। স্বাস্থ্যের জন্য ডিমের উপকারিতা বিবেচনা করে এই প্রবাদটি আমাদের জীবনে জড়িয়ে গিয়েছে। বাড়িতে মাছ মাংস নেই? বাঙালির অগতির গতি সেই ডিম। স্বাদে অতুলনীয়, আর পুষ্টিগুণে ভরপুর। 

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, একটি আস্ত ডিমে মুরগির মতো পুষ্টিগুণ রয়েছে। এটিতে ভাল কোলেস্টেরল রয়েছে যা কোষের ঝিল্লি, ইস্ট্রোজেন, কর্টিসল এবং টেস্টোস্টেরনের মতো প্রয়োজনীয় হরমোন উত্পাদনে সহায়তা করে। শরীরে উপস্থিত লিভার স্বাভাবিকভাবেই কোলেস্টেরল তৈরি করে, কিন্তু যখন আমরা উচ্চ কোলেস্টেরলযুক্ত খাবার গ্রহণ করি, তখন তা শরীরে কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে দেয় বা কমিয়ে দেয়।

তবে ডিমের সাথে সম্পর্কিত এমন একটি বিষয় রয়েছে যা খুব কম মানুষই জানেন। অনেকেই হয়তো শুনে অবাক হবেন, ডিম সেদ্ধ করা পরে যে জল থাকে তা রীতিমত উপকারী। ভাবছেন সেদ্ধ ডিমের অবশিষ্ট জল কীভাবে উপকারী হতে পারে? কিন্তু এটা সত্যি। আসুন জেনে নেওয়া যাক সেদ্ধ ডিমের অবশিষ্ট জল বা বয়েলড এগ ওয়াটার কীভাবে উপকারী।

সেদ্ধ ডিমের অবশিষ্ট জলের উপকারিতা-

পুষ্টি উপাদান-
ডিমের খোসায় পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম, পটাশিয়াম এবং অল্প পরিমাণে ফসফরাস, ম্যাগনেসিয়াম এবং সোডিয়াম পাওয়া যায়। এমন অবস্থায় ডিম সেদ্ধ করলে এই উপাদানগুলো জলে মিশে যায়। এই সমস্ত উপাদান উদ্ভিদের জন্য খুবই উপকারী। উদ্ভিদের কোষের বিকাশের জন্য এই সমস্ত উপাদান প্রয়োজন।

সারের কাজ
সেদ্ধ ডিমের জল বা ডিমের খোসা গাছের জন্য সার হিসেবে কাজ করে। সাম্প্রতিক এক গবেষণায় বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এই গবেষণাটি হ্যামিলটনের মাস্টার্স গার্ডেনার পত্রিকায় প্রকাশিত হয়েছিল। এই সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, আপনি যে জলে ডিম সেদ্ধ করেন। ওই জলে ডিম সিদ্ধ করার পর ডিমের কিছু পুষ্টি উপাদান আসে, যা গাছের জন্য সার হিসেবে কাজ করে।

টমেটো গাছের জন্য উপকারী
ডিমের সেদ্ধ জল এমন গাছের জন্য খুব উপকারী যা প্রায়শই সূর্যের আলোর অভাবে নষ্ট হয়ে যায়। এই জল টমেটো এবং লঙ্কা গাছের জন্য বিশেষভাবে উপযোগী।

যদি স্বাস্থ্য বিশেষজ্ঞদের বিশ্বাস করা হয়, তাহলে দিনে একটি ডিম খাওয়াই যথেষ্ট, আপনি যদি অতিরিক্ত পরিমাণে নিয়মিত ডিম খান, তবে তা বিভিন্নভাবে সবাইকে প্রভাবিত করতে পারে। ডিম খাওয়ার প্রভাব খারাপ কোলেস্টেরলের ওপর খুব বেশি না পড়লেও কোনও কিছুর আধিক্য ঠিক নয়।

Share this article
click me!