দূষণের থেকে বাঁচতে চান, তাহলে আজ থেকেই পান করুন এই চা

  • দূষণের থেকে মুক্তি পেতে পান করুন চা
  • লেবুতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা ইমিউনিটি বাড়াতে সাহায্য করে
  • গ্রিন টি-তে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে
  • সর্দি, কাশি কমাতেও এই মশলা চা খুবই উপকারী

Riya Das | Published : Nov 5, 2019 6:21 AM IST

বর্তমানে দূষণের মাত্রা এতটাই বেড়ে গেছে যে, মানুষের জীবন নাভিশ্বাস হয়ে উঠছে। গাড়ির ধোঁয়া, দূষণ, ধুলোবালিতে ঢেকে রয়েছে গোটা বায়ুমন্ডল।  শুধু দূষণের জন্যই নয়, মানুষের কার্যকলাপেও দূষিত হচ্ছে গোটা পরিবেশ। দিল্লীতে দূষণের মাত্রা সবচাইতে বেশি।  চারপাশের এই কালো ধোযার থেকে নিজেকে এবং নিজের পরিবারকে সুস্থ রাখাটা এখন সবচাইতে জরুরি। প্রত্যেককেই কাজের প্রয়োজনে দিনের বেশিরভাগ সময়টাই বাড়ির বাইরে থাকতে হয়। আর দূষিত পরিবেশে নিজেকে সুস্থ ও ফিট রাখাটাই সবচাইতে বড় চ্যালেঞ্জ। দূষণের থেকে মুক্তি পেতে চা পান করলেই আপনি অনেকটা  ফিট থাকবেন। রইল তার কয়েকটি দরকারি টিপস।
 
লেবু, আদা, মধু দিয়ে তৈরি চা
শরীরের জন্য আদা অত্যন্ত ভাল একটি উপাদান। আদা খেলে জমে থাকা কফ, এবং রক্ত জমার হাত থেকেও মুক্তি পাওয়া যায়।  মধু কাশি কমাতে সাহায্য করে। আর লেবুতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা ইমিউনিটি বাড়াতে সাহায্য করে। সেই কারণে আদা, লেবু, মধু সহযোগে চা পান করুন। এতে আপনার ফুসফুস যেমন ভাল থাকবে তার পাশাপাশি মনও সতেজ থাকবে।

গ্রিন টি
গ্রিন টি এখন কমবেশি প্রত্যেকেই পান করেন।  গ্রিন টি-তে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। যা হজমে সাহায্য করে এবং ওজন কমাতেও এর জুড়ি মেলা ভার। সকালে ও বিকালে দুইবার করে এই চা পান করুন। গ্রিন টি খেলে শরীরের রক্ত পরিষ্কার হয়, এর পাশাপশি হজম শক্তিও বাড়ে।

হলুদ-আদা চা
হলুদ, আদা দিয়ে ও চা বানিয়ে খেতে পারেন। হঠাৎ করে শরীর খারাপ লাগলে বা কাশি হলে অনায়াসেই খেতে পারেন এই চা।

মশলা চা
মশলা চা পানীয় হিসেবে অত্যন্ত জনপ্রিয়। নানা রকমের মশলা মিশিয়ে এই চা প্রস্তুত করা হয়। সমস্ত প্রাকৃতিক উপাদান যেমন আদা, দারুচিনি, লবঙ্গ, গোলমরিচ, এবং তুলসীপাতা মিশিয়ে  এই চা প্রস্তুত করা হয়। সর্দি, কাশি কমাতেও এই চা খুবই উপকারী। তেমনই দূষণের হাত থেকেও  শরীরকে বাঁচাতে সাহায্য করবে এই চা।


 

Share this article
click me!