Winter Skin Care: এই চার প্যাকের গুণে পান উজ্জ্বল ত্বক, জেনে নিন কী কী ব্যবহার করবেন

ত্বকের যত্ন নিতে চলুন ঘরোয়া টোটকা। বাড়িতে বানিয়ে ফেলুন ফেসপ্যাক (Facepack)। ঘরোয়া উপাদান দিয়ে তৈরি প্যাক ব্যবহার করেই পেতে পারেন উজ্জ্বল ত্বক। টমেটো, ওটস, হলুদ ও চন্দনের ফেসপ্যাক ব্যবহার করতে পারেন।

Sayanita Chakraborty | Published : Jan 9, 2022 9:07 AM IST / Updated: Jan 09 2022, 02:39 PM IST

বাজারে নতুন কোনও প্রোডাক্ট আসা মানেই তা তৎক্ষণাত বুকে করা হয়ে গেল। ত্বকের জন্য তা উপযুক্ত কি না, জানার আগেই অনেকে তা কিনে ফেলেন। ত্বক উজ্জ্বল (Glowing Skin) করতে প্রতি মুহূর্তে চলছে নিত্য নতুন প্রোডাক্টের (Products) ব্যবহার। বাজারে রয়েছে বিভিন্ন কোম্পানির বিভিন্ন প্রোডাক্ট। কিন্তু, কোনওটাতেই মনের মতো ফল না পেলে মেনে চলুন ঘরোয়া টোটকা। বাড়িতে বানিয়ে ফেলুন ফেসপ্যাক। ঘরোয়া উপাদান দিয়ে তৈরি প্যাক ব্যবহার করেই পেতে পারেন উজ্জ্বল ত্বক। 

লাগাতে পারেন টমেটোর ফেস প্যাক। প্রথমে টমেটো (Tomato) কেটে ভিতরের জেলি জেলি অংশ বের করে নিন। তার সঙ্গে মেশান দই। ভালো করে ফেটান। দিন দু চামচ শসার রস। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি মুখ ও গলায় লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। এই প্যাক ব্যবহারে একদিকে ত্বক উজ্জ্বল হবে, অন্যদিকে দূর হবে ট্যান। সঙ্গে দইয়ের গুণে ত্বক হবে নরম। 

লাগাতে পারেন হলুদের (Turmeric) প্যাক। প্রথমে কাঁচা হলুদ বেটে নিন। এতে মেশান চন্দন বাটা। দিন সামান্য দুধ (Milk)। ভালো করে মেশান। হলুদ ত্বককে যে কোনও রকম সংক্রমণ থেকে দূরে রাখবে। আর চন্দন কাজ করে প্রাকৃতিক ব্লিচের মতো। এর সঙ্গে দুধ মেশানো হয়। আর এই দুধের গুণে ত্বক নরম থাকে। ফলে, হলুদের এই প্যাক ব্যবহারে পেতে পারেন উজ্জ্বল ত্বক। 

লাগাতে পারেন চন্দনের প্যাক। একটি পাত্রে ময়দা (Flour) নিন। এবার তাতে দিন চন্দন বাটা। জল দিয়ে ভালো করে মেশান। মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে গেলে ধুয়ে নিন। এই প্যাক লাগালে পাবেন উজ্জ্বল ত্বক। ময়দা মুখের রোমকূপে জমে থাকা সকল নোংরা দূর করে। আর চন্দন ত্বক উজ্জ্বল করে। এই শীতে উজ্জ্বল ত্বক পেতে ব্যবহার করতে পারেন এই প্যাক।

আরও পড়ুন: রুক্ষ ত্বকের সমস্যা দূর করতে কিংবা ত্বক উজ্জ্বল করতে লাগান টমেটো ফেসপ্যাক, রইল টমেটো দিয়ে তৈরি প্যাকের হদিশ

আরও পড়ুন: Winter Skin Care: শীত ত্বকের যত্ন নিতে লাগান দইয়ের ফেসপ্যাক, রইল দই দিয়ে তৈরি কয়েকটি প্যাকের হদিশ

শীতে লাগাতে পারেন ওটসের প্যাক। একটি পাত্রে ১ টেবিল চামচ দই নিন। তাতে মেশান ১ টেবিল চামচ ওটস (Oats)। ওটস ভালো করে গুঁড়ো করে তবেই মেশাবেন। দই ও ওটস ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি মুখ ও গলায় লাগানা। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। এই প্যাক লাগালে পেতে পারেন উজ্জ্বল ত্বক। ওটস ও দই দুটোই ত্বকের জন্য উপযুক্ত।       
 

Share this article
click me!